বাংলাদেশি শিক্ষার্থীদের স্কলারশিপ দেবে তুরস্ক!

RAB 8 Barisal

প্রতি বছর ৭ জন বাংলাদেশি শিক্ষার্থীকে পিএইচডি প্রোগ্রামে স্কলারশিপ দেবে তুরস্ক। এ বিষয়ে মঙ্গলবার ঢাকায় বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও তুরস্কের কাউন্সিল অব হায়ার এডুকেশন (সিওএইচই) এর মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

মূলত টেক্সাটাইল এডুকেশ প্রোগ্রামে এ উচ্চ শিক্ষাবৃত্তি দেবে তুরস্কের কাউন্সিল অব হায়ার এডুকেশন (সিওএইচই)।

এ সমঝোতার অন্যতম লক্ষ্য হলো বাংলাদেশ ও তুরস্কের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানসমূহের মধ্যে একাডেমিক ও সায়েন্টিফিক কার্যক্রম বিনিময়।

ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান ও তুরস্কের কাউন্সিল অব হায়ার এডুকেশনের প্রেসিডেন্ট প্রফেসর ড. এম.এ. ইয়েকতা সারাচ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এ সময় ইউজিসি চেয়ারম্যান বলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন বাংলাদেশের উচ্চশিক্ষার বিস্তার, উন্নয়ন ও আন্তর্জাতিকীকরণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। বিশ্বায়নের এ যুগে বাংলাদেশে উচ্চশিক্ষার মানোন্নয়নে পারসম্পারিক সহযোগিতা একান্ত প্রয়োজন। এ চুক্তি দেশের উচ্চশিক্ষার মানোন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। পাশাপাশি বন্ধুপ্রতিম দু’টি দেশের সম্পর্কও জোরদার করবে।

তিনি বলেন, তুরস্ক টেক্সটাইল খাতে বিশ্বে শীর্ষ অবস্থানে রয়েছে। পাশাপাশি, পোশাক রপ্তানিতে বাংলাদেশ বিশ্বের দ্বিতীয় অবস্থানে রয়েছে। এ চুক্তির ফলে তুরস্কের কাছ থেকে টেক্সটাইল শিক্ষায় আমরা অনেক কিছু জানতে ও শিখতে পারব।

প্রফেসর ইয়েকতা সারাচ বলেন, সাম্প্রতিক বছরগুলোতে বিভিন্ন একচেঞ্জ প্রোগ্রাম, স্কলারশিপ এবং অন্যান্য সুযোগ সুবিধার কারণে তুরস্কে উচ্চশিক্ষায় শিক্ষার্থী ও গবেষকদের আগমন এবং বহির্গমন ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। উচ্চশিক্ষার আন্তর্জাতিকীকরণের এটি একটি বড় পদক্ষেপ।

তিরি বলেন, উচ্চশিক্ষার সুযোগ সুবিধা প্রদানের ক্ষেত্রে ইউরোপের দেশগুলোর মধ্যে তুরস্ক দ্বিতীয় অবস্থানে রয়েছে। বর্তমানে প্রায় ৭.৩ মিলিয়ন শিক্ষার্থী দেশটিতে উচ্চশিক্ষা গ্রহণ করছে। এ সমঝোতা স্মারক বন্ধুপ্রতিম দু’টি দেশের উচ্চশিক্ষার মানোন্নয়নে নবদিগন্তের সূচনা করবে।

এক্সিকিউটিভ কাউন্সিল মেম্বর প্রফেসর ড. রাহ্মি এ্যার, ডেপুটি প্রেসিডেন্ট প্রফেসর ড. হাসান মান্ডাল, অ্যাসিসটেন্ট অব দ্যা প্রেসিডেন্ট হারিস বুরাক আতিজি, ইউজিসি সদস্যপ্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা, প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. আখতার হোসেন, প্রফেসর ড. এম. শাহ্ নওয়াজ আলি, বাংলাদেশ টেক্সটাইল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর মাসুদ আহমেদ এবং ইউজিসি’র উর্ধ্বতন কর্মকর্তরা এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

সূত্র: বাংলাদেশ প্রতিদিন

Advertisements