PARKLET-শহরকে প্রাণবন্ত ও আনন্দময় করার উদ্যোগ!

বিশ্বের প্রথম আনুষ্ঠানিক পাবলিক Parklets প্রাথমিকভাবে ইতালীয় / ব্রাজিলিয়ান ডিজাইনার এবং লন্ডন বাসিন্দা Suzi Bolognese (এসবি ডিজাইন স্টুডিও) দ্বারা ভাবা এবং ২০১০ সালে সান ফ্রান্সিসকো মধ্যে তৈরি করা হয়েছে।

Parklet
Freewheel Parklet, Valencia Street San Francisco

আগস্ট 2012 সালে, সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের স্থাপত্য স্কুল একটি স্নাতক থিসিস প্রকাশ করে “Experimenting with the Margin: Parklets and Plazas as Catalysts in Community and Government”.

সেপ্টেম্বর ২০১২ সালে UCLA Luskin School of Public একটি রিপোর্ট প্রকাশ করে। উত্তর আমেরিকা সাতটি শহর জুড়ে একটি কেস স্টাডিজ পরীক্ষা করে “Reclaiming the Right-of-Way: A toolkit for Creating and Implementing Parklets” রিপোর্ট প্রকাশ করে। পরবর্তীতে San Francisco তে Parklet তৈরির বৈধতা পায়।

Parklet এর উদ্দেশ্য ফুটপাথকে বাড়িয়ে রাস্তা ব্যবহার করে মানুষের জন্য আরও জায়গা এবং সুযোগ-সুবিধা প্রদান করা। সাধারণত Parklets তৈরিতে গাড়ি চলাচলের রাস্তার পাশে এবং বিভিন্ন পার্কিং স্পেস ব্যবহার করা হয়। Parklets মানুষের সুবিধার উদ্দেশ্যে করা হয়ে থাকে। ক্লান্ত হয়ে যাওয়ার পর বসে বিশ্রাম নেয়া, চলাচলের মাঝে কিছুক্ষণ আড্ডা দেয়া, । উন্নত দেশগুলোতে কখনো কখনো Prklets ব্যবহার করা হয় সাইকেল পার্কিংয়ের ক্ষেত্রেও।

ঢাকা শহর সহ বাংলাদেশের বিভিন্ন শহরের কোথাও পর্যাপ্ত বিনোদনের স্থান নেই। একটি সুন্দর উন্নত শহরের মূল সৌন্দর্য হচ্ছে বিনোদনের স্থান। প্রাণবন্ত ও আনন্দের স্থলে আমরা এখন গাড়ি দেখা যায়।

আপনি কি ভেবে দেখেছেন? প্রাইভেট গাড়িগুলো আমাদের শহরের কতখানি জায়গা দখল করে রেখেছে? কিভাবে যান্ত্রিকযানগুলো অধিকাংশ রাস্তা দখল করে আমাদের কোণঠাসা করে ফেলেছে? তাহলে আমরা কোথায় যাবো? শহরে বিনোদনের জন্য কোন খোলা জাযগা না থাকাটা কতটা হতাশাজনক?

আমাদের প্রয়োজনীয় স্থান ফিরে পেতে কিছু উদ্যোগ একটি কার পার্কিং-এর স্থলে একটি ছোট পার্ক তৈরি করা। পার্কলেট-PARKLET। অবসরযাপনের স্থান, বিনোদনের জন্য। চিন্তা ভাবনা বিকাশের স্থান। বেশিরভাগ জায়গা মানুষের জন্য, যানবাহরে জন্য নয়। তাহলে কি প্রত্যেক এলাকায় পার্কলেট গড়ে তুলা সম্ভব? এমন একটি শহর যেখানে হণর্ের নয়, মানুষের হাসির শব্দ শোনা যাবে।
screenshot_8
আন্দোলনে অংশগ্রহণকারীদের শ্লোগান:
Break the moto chain – মোটরযানের প্রবাহ ভেঙ্গে দিন।
Create Great Parklets – পার্কলেট তৈরি করুন।
Build a better city – একটি উন্নত শহর গড়ে তুলুন।

তাদের সাথে একাত্বতা ঘোষণা করতে যোগ দিন:
Website: http://www.wesquared.club

Facebook Page: https://www.facebook.com/groups/153709432992978

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ