IUBAT তে ইসলামী পোশোকের নিষেধাজ্ঞায় হাইকোর্টে রিট!

রাজধানীর উত্তরায় ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস অ্যান্ড এগ্রিকালচার টেকনোলজিতে (আইইউবিএটি) ইসলামী পোশাকের উপর নিষেধাজ্ঞা জারির বৈধতা চ্যালেজ্ঞ করে হাইকোর্টে একটি রিট আবেদন দায়ের করা হয়েছে।

IUBAT_-_International_University_of_Business_Agriculture_and_technology

রবিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় ওই বিশ্ববিদ্যালয়ের ছাত্র রানা পারভেজসহ ৭ শিক্ষার্থীদের পক্ষে রিট আবেদনটি করেন আইনজীবী অ্যাডভোকেট জাফর আলী ও অ্যাডভোকেট মাহবুব মোরশেদ।

বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি ফরিদ আহমদ শিবলী সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে ওই রিটের শুনানি হতে পারে বলে জানান আইনজীবী জাফর আলী।

গত ৩১ অক্টোবর ‘ইসলামী লেবাসের বিরুদ্ধে আইইউবিএটির ভিসির যুদ্ধ ঘোষণা’ একটি জাতীয় পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন রিটে সংযুক্ত করা হয়েছে। রিটে শিক্ষা সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের চেয়ারম্যান, ঢাকা জেলার শিক্ষা অফিসার, আইইউবিএটির ভিসি ও রেজিস্ট্রারকে বিবাদী করা হয়েছে।

এ বিষয়ে অ্যাডভোকেট জাফর আলী জানান, রিট আবেদনে শিক্ষার্থীরা যাতে ইসলামী পোশাক (পাজামা, পাঞ্জাবী, রোরকা, হিজাব) পরে বিশ্ববিদ্যালয়ে সকল কাজে অংশ গ্রহণ করতে পারে তার নির্দেশনা চাওয়া হয়েছে। এছাড়া আবেদনে উক্ত প্রতিষ্ঠানের নির্ধারিত ড্রেসকোডের বৈধতা চ্যালেঞ্জ করা হয়েছে।

গত ২৫ অক্টোবর থেকে বোরকা, নেকাব, পাঞ্জাবী, পায়জামা, টুপি, পাগড়ী পড়িহিত সমস্ত ছাত্র- ছাত্রীদের ভার্সিটিতে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়।

উল্লেখ্য, আইইউবিএটি বিশ্ববিদ্যালয়ে ইসলামিক পোশাক নিষিদ্ধ করা হয়েছে বলে দাবি করেছে শিক্ষার্থীরা। এর প্রতিবাদে গত ২৭ অক্টোবর মঙ্গলবার বেলা ১১টায় তারা বিশ্ববিদ্যালয়ের মূল গেটে মানববন্ধন করেন।

এছাড়া গত ২৯ অক্টোবর শুক্রবার জাতীয় প্রেস ক্লাবের সামনে ধর্মীয় পোশাকে বিশ্ববিদ্যালয়ে ক্লাস করার দাবিতে মানববন্ধন করে আইইউবিএটি এর শিক্ষার্থীরা। মানববন্ধনে শিক্ষার্থীরা জানান, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পূর্ব ঘোষণা ছাড়াই ইসলামী পোশাকের ওপর কড়াকড়ি আরোপ করেছে। পাঞ্জাবি টুপিওয়ালা বা বোরকায় আবৃত নারীদের প্রবেশ করতে দেয়া হচ্ছে না।

শিক্ষার্থীরা আরো জানান, উপাচার্য ড. এম আলিমুল্লাহ মিয়ানের নির্দেশে এ কঠোরতা আরোপ করা হয়েছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ