ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘খ’ ইউনিটের পরীক্ষা পদ্ধতিতে পরিবর্তন আনা হয়েছে

Share on facebook
Share on twitter
Share on pocket
Share on email
Share on print

ঢাকা বিশ্ববিদ্যালয় কলা অনুষদের অধীন ‘খ’ ইউনিটের পরীক্ষা পদ্ধতিতে বিশেষ পরিবর্তন আনা হয়েছে। চলতি ২০১৪-১৫ শিক্ষাবর্ষ থেকেই এ পরিবর্তন কার্যকর হবে।

মঙ্গলবার দুপুর ৩টায় কলা অনুষদের ডিন ও ‘খ’ ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়ক অধ্যাপক ড. সদরুল আমিন আনু্ষ্ঠানিক সংবাদ সম্মেল করে এ তথ্য জানিয়েছেন।

সদরুল আমিন জানান, চলতি শিক্ষাবর্ষে কলা অনুষদের ইংরেজি বিভাগে ভর্তিচ্ছু পরীক্ষার্থীদেরকে বাংলার পরিবর্তে ইলেকটিভ ইংরেজি অংশের উত্তর করা বাধ্যতামূলক।

ইলেকটিভ ইংরেজি অংশের উত্তর না করলে কোন শিক্ষার্থী ইংরেজি বিভাগে ভর্তি হতে পারবেনা।

প্রশ্নে প্রদত্ত ৫টি বিষয়ের(বাংলা, ইংরেজি, ইলেকটিভ ইংরেজি, সাধারণ জ্ঞান ১, সাধারণ জ্ঞান ২) যেকোনও চারটি বিষয়ে উত্তর করতে হবে।

চারটি অংশের অধিক উত্তর করলে পরীক্ষার্থীর উত্তরপত্র বাতিল করা হবে।

যারা উচ্চ মাধ্যমিকে বাংলা পড়েনি তাদেরকেও ইলেকটিভ ইংরেজি অংশের উত্তর করতে হবে।

তবে যারা উচ্চ মাধ্যমিকে বাংলা পড়েছে এবং ইংরেজি বিভাগে ভর্তি হতে ইচ্ছুক নয় তাদের ক্ষেত্রে ইলেকটিভ ইংরেজি বিষয়ে উত্তর না করলেও চলবে। সেক্ষেত্রে তাদেরকে বাংলা, ইংরেজি ও সাধারণ জ্ঞানের দুটি অংশের উত্তর করতে হবে।

সাধারণ জ্ঞানের প্রশ্ন প্রতিবারের মতোই হবে। তবে প্রশ্নে পাঁচটি অংশ করার সুবিধার্থে এবার সাধারণ জ্ঞানের প্রশ্নের দুটি ভাগ থাকবে। যার একটি অংশে থাকতে বাংলাদেশ সম্পর্কিত সাধারণ জ্ঞান এবং অপর অংশে থাকতে আন্তর্জাতিক বিষয়াবলি সম্পর্কিত সাধারণ জ্ঞান।

আগামী শুক্রবার বেলা ১০টা থেকে ১১টা পর্যন্ত ঢাবি ও এর বাইরের মোট ৭৩টি কেন্দ্রে ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on pocket
Pocket
Share on email
Email
Share on print
Print

Related Posts

সাম্প্রতিক খবর

Close Menu