বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) এর ভর্তি বিজ্ঞপ্তি ২০১৬

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল, পুরকৌশল, যন্ত্রকৌশল, তড়িৎ ও ইলেক্ট্রনিক কৌশল এবং স্থাপ্ত্য ও পরিকল্পনা অনুষদসমূহের বিভিন্ন বিভাগে স্নাতক শ্রেণিতে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে ভর্তিচ্ছু বাংলাদেশের নাগরিকদের কাছ থেকে নির্ধারিত ফরমে দরখাস্ত আহ্বান করা যাচ্ছে। যে সকল ছাত্র-ছাত্রী ২০১৩ বা ২০১৪ সালে মাধ্যকি বা তার সমমানের পরীক্ষায় এবং ২০১৬ সালে উচ্চ মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে অথবা ২০১৩ সালে মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষায় এবং ২০১৫ সালে উচ্চ মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে কিন্তু মাধ্যমিক বা তার সমমানের পরীক্ষার সংশোধিত ফলাফল ০৯ সেপ্টেম্বর ২০১৫ তারিখের পরে শিক্ষা বোর্ড থেকে প্রকাশিত হয়েছে অথবা ২০১২ সালের নভেম্বর বা তার পরে GCE “O” লেভেল ২০১৫ সালের নভেম্বর বা তার পরে GCE “A” লেভেল পরীক্ষার ফলাফল প্রাপ্ত হয়েছে, অন্যান্য শর্তপূরণ সাপেক্ষে শুধুমাত্র তারাই ভর্তি পরীক্ষায় অংশ গ্রহনের জন্য আবেদন করতে পারবে। যে সকল ছাত্র-ছাত্রী ইতিপূর্বে এই বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেছে অথবা যোগ্যতা অর্জন করেছে তারা এই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

১। ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতা

(ক) প্রার্থীকে বাংলাদেশের যে কোন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড/মাদ্রাসা শিক্ষা বোর্ড/কারিগরি শিক্ষা বোর্ড থেকে গ্রেড পদ্ধতিতে ৫.০০ এর স্কেলে কমপক্ষে জিপিএ ৪.০০ পেয়ে মাধ্যমিক সার্টিফিকেট/দাখিল/সমমানের পরীক্ষায় পাশ অথবা বিদেশী শিক্ষা বোর্ড থেকে সমমানের পরীক্ষায় কমপক্ষে সমতুল্য গ্রেড পাশ করতে হবে।

সকল আবেদনকারীর মধ্য হতে নিম্নে উল্লেখিত নির্ধারিত নম্বরের ভিত্তিতে বাছাই করে ১ম থেকে ৯০০০তম পর্যন্ত সকল আবেদনকারীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে দেয়া হবে। এই বাছাইয়ের জন্য যথাক্রমে আবেদনকারীর উচ্চ মাধ্যমিক পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান ও রসায়ন বিষয় তিনটিতে প্রাপ্ত মোট নম্বর, গণিতে প্রাপ্ত নম্বর এবং পদার্থবিজ্ঞানে প্রাপ্ত নম্বরকে অগ্রাধিকারের ক্রম হিসাবে বিবেচনা করা হবে।

(খ) GCE “O” লেভেল এবং GCE “A” লেভেল পাশ করা প্রার্থীদের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য GCE “O” লেভেল পরীক্ষায় কমপক্ষে পাচঁটি বিষয় (গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন এবং ইংরেজিসহ) এর প্রতিটিতে কমপক্ষে B গ্রেড এবং GCE “A” লেভেল পরীক্ষায় গণিত, পদার্থবিজ্ঞান ও রসায়ন এই তিন বিষয়ের প্রতিটিতে কমপক্ষে A গ্রেড পেয়ে পাশ করতে হবে।

নূনতম যোগ্যতা পূরণসাপেক্ষে GCE “O” লেভেল এবং GCE “A” লেভেল পরীক্ষার ফলাফল প্রাপ্ত সকল সঠিক আবেদনকারীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ  দেয়া হবে।

(গ) ন্যূনতম যোগ্যতা পূরণসাপেক্ষে ক্ষুদ্র জাতি গোষ্ঠীভুক্ত সকল সঠিক আবেদনকারীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে।

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য আবেদনকারীদের তালিকা বিশ্ববিধ্যালয়ের নোটিশ বোর্ডে এবং ওয়েবসাইটে (www.buet.ac.bd) -এ প্রকাশ করা হবে।

২। আসন সংখ্যা: পার্বত্য চট্টগ্রাম ও অন্যান্য ক্ষুদ্র জাতি গোষ্ঠীভুক্ত  প্রার্থীদের জন্য ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ ও নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগের জন্য মোট ৩টি এবং স্থাপত্য বিভাগের ১টি সংরক্ষিত আসনসহ সর্বমোট আসন সংখ্যা ১০৩০ টি।

৩. বুয়েটে আবেদন করার নিয়ম: ভর্তির প্রয়োজনীয় তথ্যাবলী (Prospectus) বিশ্ববিধ্যালয়ের ওয়েবসাইট (www.buet.ac.bd)-এ পাওয়া যাবে। ওয়েবসাইটে প্রদত্ত নির্দেশনা মোতাবেক অনলাইনে আবেদন ফরম যথাযথভাবে পূরণ করে Submit করতে হবে। Submit করা শেষে একটি Application Serial No. প্রদান করা হবে। এবং পরবর্তীতে এই নম্বরের বিপরীতে টেলিটক প্রিপেইড মোবাইল দিয়ে sms এ মাধ্যমে আবেদন ও ভর্তি পরীক্ষাবাবদ ফি জমা দিতে হবে। প্রতিটি গ্রুপের জন্য প্রদেয় ফি-এ পরিমাণ নীচের ছকে উল্লেখ করা হল:

ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ  ৬০০/- (ছয়শত টাকা মাত্র)

ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ ৭০০/- (সাতশত টাকা মাত্র)

ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদনের ফরম কেবলমাত্র অনলাইনে পূরণ করা যাবে এবং আবেদন ফি টেলিটক প্রি-পেইড মোবাইল দিয়ে SMS-এর মাধ্যমে  প্রদানযোগ্য হবে। আবেদনের ফরম অনলাইনে পূরণ সংক্রান্ত যে কোন সহযোগিতার জন্য িএই বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিসের ভর্তি শাখায় শুক্রবার ব্যতীত যে কোন দিন যোগযোগ করা যাবে।

৪। আবেদনপত্র গ্রহণ, ভর্তি পরীক্ষা ইত্যাদির তারিখ ও সময়সূচী:

(ক) অনলাইনে আবেদন পূরণ ও Submission শুরু ১৫ সেপ্টেম্বর ২০১৬, বৃহস্পতিবার, সকাল ১০:০০ টা

(খ) অনলাইনে আবেদনপত্র পূরণ ও Submission শেষ ২৪ সেপ্টেম্বর, ২০১৬, শনিবার, বিকাল ৪:৩০ মিনিট

(গ) SMS এর মাধ্যমে আবেদন ফি প্রদান শেষ ২৫ সেপ্টেম্বর, ২০১৬, রবিবার, বিকাল ৪:৩০ মিনিট

(ঘ) E,T,S,R চিহ্নিত আবেদনপত্র সরাসরি রেজিস্ট্রোর অফিসের ভর্তি শাখায় জমা দেয়া (E,T,S,R চিহ্নিত আবেদনপত্র সংক্রান্ত বিস্তারিত তথ্য ওয়েবসাইটে প্রদত্ত “স্নাতক শ্রেণীতে ভর্তির তথ্যাবলী” তে দেয়া আছে। ১৫ সেপ্টেম্বর ২০১৬, বৃপস্পতিবার হতে ২৫ সেপ্টেম্বর, ২০১৬, রবিবার, পর্যন্ত (শুক্রবার ব্যতীত) সকাল ১০:০০ টাক – বিকাল ৪:৩০ মিনিট

(ঙ) ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য প্রার্থীদের নামরে তালিকা প্রকাশের সর্বশেষ তারিখ ০৩ অক্টোবর, ২০১৬, সোমবার।

(চ) ভর্তি পরীক্ষা ২২ অক্টোবর ২০১৬, শনিবার

(ছ) ভর্তির জন্য নির্বাচিত ও অপেক্ষমান প্রার্থীদের নামের তালিকা প্রকাশের সর্বশেষ তারিখ ১২ নভেম্বর ২০১৬, শনিবার

(জ) অনলাইন বিভাগ নির্বাচনের অপশন প্রদান ১৪ নভেম্বর, ২০১৬, সোমবার হতে ২১ নভেম্বর, ২০১৬, সোমবার পর্যন্ত সকাল ১০:০০ টাক – বিকাল ৪:৩০ মিনিট।

(ঝ) প্রার্থীদের বিভাগ নির্বাচন তালিকা প্রকাশ ২৮ নভেম্বর ২০১৬, সোমবার।

 

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ