মেক্সিকান গভর্ণমেন্ট স্কলারশীপ ২০১৬

জ্ঞান-বিজ্ঞানের চর্চায় বর্তমান বিশ্বকে নেতৃত্ব দিচ্ছে ইউরোপ ও আমেরিকার দেশগুলো। আর আমেরিকাকে নেতৃ্ত্বদানকারী দেশগুলোর মধ্যে মেক্সিকো অন্যতম। আধুনিক বিশ্বে নিত্য নতুন আবিষ্কার ও গবেষণায় মেক্সিকো যতটা ভূমিকা রাখছে, আমেরিকার অন্য কোন দেশ তা রাখতে সক্ষম হচ্ছে না । আর এ মেক্সিকোতেই বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ করে দিচ্ছে মেক্সিকান গভর্ণমেন্ট স্কলারশীপ ২০১৬।

মেক্সিকান সরকার বিভিন্ন বিষয়ে মাস্টার্স ও পিএইচডি গবেষণায় স্কলারশীপের জন্য আবেদনপত্র আহবান করেছে। বাংলাদেশী শিক্ষার্থীরাও এ স্কলারশীপের জন্য আবেদন করতে পারবে । দেশেরে প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলো এ বৃত্তি প্রদান করবে । আবেদন করার শেষ তারিখ ৩১ আগস্ট ২০১৫।

agbu-scholarship_home_2

বিষয়:

মেক্সিকান গভর্ণমেন্ট স্কলারশীপের অধীনে বিজনেস এডমিনিস্ট্রেশন, প্লাস্টিক সার্জারি, একাউন্টিং, মার্কেটিং ও ডেনসিটি এন্ড এ্যডভার্টাইজিং ব্যতীত সকল বিষয়ে পড়ালেখা করা যাবে ।

কোর্স লেভেল:

মাস্টার্স ও পিএইচডি

যোগ্যতা:

মাস্টার্স এ স্কলারশীপের জন্য আবেদন করতে হলে যে কোন ডিসিপ্লিন থেকে ব্যাচেলর ডিগ্রি এবং পিএইচডি গবেষণায় স্কলারশীপের জন্য আবেদন করতে মাস্টার্স ডিগ্রি থাকা আবশ্যক। এ ক্ষেত্রে অবশ্যই ন্যুনতম স্কোর থাকতে হবে ।

বৃত্তির সংখ্যা:

অনির্ধারিত

বৃত্তির সময়:

মাস্টার্স অধ্যয়নের জন্য সর্বোচ্চ দুই বছর। তবে পরবর্তীতে নবায়ন করা যাবে ।

পিএইচডি গবেষণার জন্য তিন বছর।

এবং মেডিকেল স্পেশিয়ালিটির জন্য তিন বছর।

বৃত্তির পরিমাণ:

  • সকল টিউশন ফি সম্পূর্ণ ফ্রি
  • আবাসনের ব্যবস্থা
  • চিকিংসা ভাতা
  • আভ্যন্তরীণ যাতায়াত ভাতা
  • মাসিক ভাতা
  • রাউন্ড ট্রিপ এয়ারটিকেট

আবেদন প্রক্রিয়া:

মেক্সিকান গভর্ণমেন্ট স্কলারশীপের আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ দূতাবাস কেন্দ্রিক। মেক্সিকান দূতাবাস থেকে আবেদন পত্র সংগ্রহ করে কারিকুলাম ভিটা ও অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র সহ জমা দিতে হবে ।পরবর্তীতে প্রাথমিকভাবে বাছাইকৃত প্রার্থীদেরকে পরীক্ষায় অংশগ্রহণের জন্য জানানো হবে।

আরো বিস্তারিত তথ্যের জন্য নিচের লিংক ভিজিট করুন

Mexican Government Scholarships for International Students, 2020