৩৮তম বিসিএস সার্কুলার ১৫ জুনের মধ্যে

চলতি মাসের ১৫ জুনের মধ্যেই ৩৮তম বিসিএসের সার্কুলার জারি করতে যাচ্ছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)। আগামী ৭ জুন ৩৬তম বিসিএসের মৌখিক পরীক্ষা শেষ হওয়ার পর ৩৮তম বিসিএসের সার্কুলার জারি করা হবে বলে পিএসসি সূত্রে জানা গেছে।

বাংলার পাশাপাশি ইংরেজি পশ্নে অনুষ্ঠেয় এই বিসিএসে দুই হাজারের অধিক ক্যাডার নিয়োগের সুপারিশ করা হবে। ইতিমধ্যে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে ৩৮তম বিসিএসের শূন্য পদের তালিকা পেয়েছে কমিশন। আগামী বছরের জানুয়ারিতে এই বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা গ্রহণের পরিকল্পনা রয়েছে।

৩৮তম বিসিএসের সার্কুলারের বিষয়ে জানতে চাইলে পিএসসির চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক  বলেন, জুন মাসের মধ্যেই ৩৮তম বিসিএসের সার্কুলার জারি করা হবে। একইসঙ্গে ৩৫তম বিসিএসের নন-ক্যাডারের ফলাফল যত দ্রুত সম্ভব শেষ করার চেষ্টা চলছে।

পিএসসি সূত্রে জানা গেছে, এপ্রিল মাসে ৩৮তম বিসিএসের সার্কুলার জারি পরিকল্পনা থাকলেও গত ১২ মার্চ থেকে শুরু হওয়া ৩৬তম বিসিএসের মৌখিক পরীক্ষা নিয়ে আগামী ৭ জুন পর্যন্ত ব্যস্ত থাকবে পিএসসি। তবে ৩৮তম বিসিএসের সার্কুলার জারির সব প্রস্তুতি প্রায় সম্পন্ন করেছে কমিশন। ৩৬তম বিসিএসের মৌখিক পরীক্ষা শেষ হওয়ার পরপরই কমিশন সভায় সার্কুলার জারি সিদ্ধান্ত অনুমোদন করে তা পত্রিকায় প্রকাশ করবে পিএসসি। এবার পিএসসির একজন নারী সদস্যকে আসন্ন ৩৮তম বিসিএসের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয়া হচ্ছে।

৩৮তম বিসিএস পরীক্ষা থেকে ৫০ নম্বরের মুক্তিযুদ্ধ বিষয়ক প্রশ্ন প্রণয়ন করা হবে। সাব কমিটির সুপারিশের ভিত্তিতে সম্প্রতি পিএসসির সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়। প্রথমদিকে বাংলাদেশ বিষয়াবলীতে ১০০ নম্বরের মুক্তিযুদ্ধ বিষয়ক প্রশ্ন রাখার পরিকল্পনা ছিল। তবে শেষ পর্যন্ত পিএসসির এ সংক্রান্ত সাব কমিটি ৫০ নম্বর প্রশ্ন রাখার পক্ষে সুপারিশ করে। বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় বাংলার পাশাপাশি ইংরেজি ভার্সনে প্রশ্ন প্রণয়ন করা হবে। এতে করে ইংরেজি ভার্সন ও ইংরেজি মাধ্যম থেকে আসা শিক্ষার্থীরা আগামীতে পরীক্ষা দিতে পারবেন ইংরেজিতেই। এছাড়া টেকনিক্যাল ক্যাডারগুলোর পরীক্ষা আরো সময়োপযোগী করার পরিকল্পনা করা হচ্ছে।

আগস্টে ৩৬তম বিসিএসের ফল:

আগামী আগস্টের প্রথমভাগে ৩৬তম বিসিএসের চূড়ান্ত ফলাফল প্রকাশের পরিকল্পনা করেছে পিএসসি। গত ১২ মার্চ থেকে মৌখিক পরীক্ষা শুরু হয় যা ৭ জুন শেষ হবে। ৩৫তম বিসিএসের নন-ক্যাডারের ফল এ মাসেই শেষ করা হবে। ৩৫তম বিসিএসের নন-ক্যাডার ফলাফল সমাপ্ত করে ৩৬তম বিসিএসের চূড়ান্ত ফলাফল প্রকাশের কার্যক্রম শুরু হবে। আগামী আগস্টের প্রথমে পরিকল্পনা থাকলেও জুলাই মাসের মধ্যে ফলাফল প্রকাশ করা হতে পারে।  গত ৭ ফেব্রুয়ারি ৩৬তম বিসিএসের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি, যাতে উত্তীর্ণ হন ৫ হাজার ৯৯০ জন। বিভিন্ন ক্যাডারে ২ হাজার ১৮০ জনকে নিয়োগ দিতে ২০১৫ সালের ৩১ মে ৩৬তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি।

সূত্র: দৈনিক শিক্ষা

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ

আলোচনায় অংশগ্রহণ করুন