৩৭তম বিসিএস সিলেবাস (বাংলা, ইংরেজি ও গণিত)

বিসিএস পরীক্ষার গনিত সিলেবাসঃ১৫ নাম্বার

১। বাস্তব সংখ্যা, ল.সা.গু,গ.সা.গু, শতকরা,সরল ও যৌগিক মুনাফা,অনুপাতও সমানুপাত, লাভ ও ক্ষতি। = ০৩ নাম্বার

২। বীজগাণিতিক সূত্রাবলি,বহুপদী উৎপাদক , সরল ও দ্বিপদী সমীকরণ, সরল ও দ্বিপদী অসমতা, সরল সহসমীকরণ।= ০৩ নাম্বার

৩। সূচক ও লগারিদম, সমান্তর ও গুণোত্তর অনুক্রম ও ধরা। =০৩ নাম্বার

৪।রেখা, কোণ, ত্রিভুজ ও চতুর্ভুজ সংক্রান্ত উপপাদ্য, পিথাগোরাসের উপপাদ্য , বৃত্ত সংক্রান্ত উপপাদ্য, পরিমিতি-সরল ক্ষেত্র ও ঘনবস্তু= ০৩ নাম্বার

৫।সেট, বিন্যাস ও সমাবেশ পরিসংখ্যান্ব সম্ভাব্যতা= ০৩ নাম্বার

বাংলাঃ

৩৫ নম্বরঃ বাংলার সিলেবাসে দুটি অংশ। ভাষা – ১৫ নম্বর, সাহিত্য – ২০ নম্বর।

ভাষাঃ ১৫ নম্বর
প্রয়োগ-অপপ্রয়োগ, বানান ও বাক্যশুদ্ধি, পরিভাষা, সমার্থক ও বিপরীতার্থক শব্দঃ এগুলো এইচএসসির যে কোন ব্যাকরণ বইয়ে আছে। এর মধ্যে ‘ভুল-শুদ্ধি’ আর ‘পরিভাষা’ আগের সিলেবাসে লিখিত পরীক্ষায় ছিল। তাই আগের বাংলা বিসিএস লিখিত পরীক্ষার গাইড (যে কোনটা) দেখতে পারেন। অবশ্যই লিখিত পরীক্ষায় যে বাক্যশুদ্ধি আর পরিভাষা এসেছিল, সেগুলো আগে দেখুন। সিলেবাসে ‘বানান ও বাক্যশুদ্ধি’ আছে। তো এর জন্য এইচএসসির ব্যাকরণ বই তো দেখবেনই। সেই সাথে অবশ্যই নবম-দশম শ্রেণীর বোর্ডের ব্যাকরণ বই থেকে কয়েকটা অধ্যায় দেখতে পারেনঃ ণ-ত্ব বিধান, ষ-ত্ব বিধান, বাক্য (বাক্যের গুণ মানে আকাংক্ষা, আসত্তি, যোগ্যতার চাপ্টারটা), বচনের চাপ্টারেও কিছু নিয়ম আছে।

ধ্বনি, বর্ণ, শব্দ, পদ, বাক্য, প্রত্যয়, সন্ধি, সমাস: এগুলোর জন্য নবম-দশম শ্রেণীর বোর্ডের ব্যাকরণ বই যথেষ্ট। এখন কথা হলো – সিলেবাসে এই কয়টা জিনিস নির্দিষ্ট করে দেয়ায় একটা ধোঁয়াশা তৈরি হল। সিলেবাসে ‘শব্দ’ উল্লেখ আছে। এর মানে কি? শুধু শব্দের চাপ্টার নাকি শব্দতত্ত্ব বলতে ব্যাকরণে যা বুঝায় সেটা? আবার লক্ষ্য করুন প্রত্যয়, সমাস এগুলো উল্লেখ আছে। এগুলো দিয়ে কিন্তু শব্দই তৈরি হয়। কিন্তু উপসর্গ, বচন, লিঙ্গ এগুলো উল্লেখ নাই। এগুলোও শব্দতত্ত্বেরই অধীনে। আর আগের প্রিলিমিনারি প্রশ্ন বিশ্লেষণ করলে দেখা যায়, উপসর্গ, বচন এগুলো থেকে অনেক প্রশ্ন এসেছে। তাই এখানে কি পড়বেন সেই সিদ্ধান্তে একটু জটিলতা আছে। তো আমার পরামর্শ হল – আগে সরাসরি যেগুলো উল্লেখ আছে, সেই চ্যাপ্টারগুলো পড়ুন, তারপর সেই সাথে এগুলোর সাথে সম্পর্কিত জিনিসও অবশ্যই পড়তে হবে।

ধ্বনি, বর্ণ, উচ্চারণ স্থান, ধ্বনি পরিবর্তন, শব্দ, শব্দের শ্রেণীবিভাগ (উৎপত্তি, গঠন ও অর্থ অনুসারে), পদ, বাক্য, প্রত্যয়, সন্ধি, সমাস এগুলোর জন্য আলাদা আলাদা চ্যাপ্টার নবম-দশম শ্রেণীর বইটায় আছে। আর এর সাথে সম্পর্কিত চাপ্টারগুলোও বাদ দেয়া যাচ্ছে না। তার মানে কি? আমার দৃষ্টিতে এর মানে হলো – এই অধ্যায়গুলোর গুরুত্ব বেড়ে গেল। আর আপনি নিশ্চয়ই এতদিনে আগের প্রশ্ন বিশ্লেষণ করেছেন। সেই আলোকে অন্য অধ্যায় গুলোও পড়ুন।

সাহিত্যঃ ২০ নম্বর
সাহিত্যের জন্য আমার পছন্দের বই – সৌমিত্র শেখরের ‘জিজ্ঞাসা’।

সিলেবাসে সাহিত্যের জন্য আবার ২টা অংশ নির্দিষ্ট করে দিয়েছে। প্রাচীন ও মধ্যযুগ-৫ নম্বর, আধুনিক যুগ (১৮০০ থেকে বর্তমান)-১৫ নম্বর। এখন আগের রিটেনের সিলেবাসে বাংলার সাহিত্যের কিছু জিনিস উল্লেখ ছিল। এগুলো হলো (আমি আগের সিলেবাসটা থেকে কপি করে দিলাম) – চর্যাপদ, মঙ্গল কাব্য, রোমান্টিক কাব্য, ফোর্ট উইলিয়াম কলেজ, বিদ্যাসাগর, বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়, মধুসূদন, মীর মশাররফ হোসেন, রবীন্দ্রনাথ ঠাকুর, দীনবন্ধু মিত্র, কাজী নজরুল ইসলাম, জসীম উদদীন, বেগম রোকেয়া, ফররুখ আহমেদ, কায়কোবাদ, আধুনিক ও সমসাময়িক কালের কবি, লেখক ও নাট্যকার।

এখানে ১১ জন কবি-সাহিত্যিকের নাম সরাসরি দেয়া ছিল। আর সাথে আধুনিক ও সমকালীন কবি, সাহিত্যিকদের কথা উল্লেখ ছিল। এখন ২৭-৩৪ বিসিএসের প্রিলি প্রশ্ন বিশ্লেষণ করলে দেখবেন বাংলার ২০ নম্বরের মধ্যে এগুলো থেকে ১৫ টার মত আসত। তাই এগুলো অনেক গুরুত্বপূর্ন ছিল। তো ৩৫-তম বিসিএসের জন্য লিখিত পরীক্ষার বিস্তারিত সিলেবাস এখনো দেয়নি। যদি প্রিলিমিনারি পরীক্ষার ১৫ দিন আগেও (মানে প্রশ্ন করার সময় হিসেবে বলছি) লিখিত পরীক্ষার বিস্তারিত সিলেবাস দেয়, তাতে এরকম কয়েকজন কবি-সাহিত্যিকের নাম সরাসরি থাকার কথা। তাহলে সেগুলোই হবে সবচেয়ে গুরুত্বপূর্ণ। আর এখন আগের সিলেবাসের এই ১১ জনের সবকিছু পড়ে ফেলুন। আর আধুনিক ও সমকালীন কবি, সাহিত্যিকদের মধ্যে আগের প্রশ্ন দেখে বাছাই করুন – কারা গুরুত্বপূর্ণ। কয়েকজনের নাম চোখ বন্ধ করেই বলে দেয়া যায় – শামসুর রাহমান, শহীদুল্লাহ কায়সার, জহির রায়হান, মুনির চৌধুরী, সুফিয়া কামাল, সেলিম আল দীন, সেলিনা হোসেন, নির্মলেন্দু গুণ এরকম আরো অনেকেই। আমি এই মুহূর্তে যা মাথায় আসল, তাঁদের নামই লিখলাম। মানে এখানে আরও অনেকেই আসবে।

আর যদি কোন কবি, সাহিত্যিক সাম্প্রতিক সময়ে মারা যান, তাঁর তথ্য যে কোন পরীক্ষার জন্য গুরুত্বপুর্ণ। এছাড়া আগের লিখিত পরীক্ষার সিলেবাসটায় বড় একটা ফাঁক ছিল। সেটা হলো – প্রমথ চৌধুরী (চলিত ভাষায় অবদানের জন্য যাকে যে কোন বাংলা বিশেষজ্ঞ অনেক উপরে রাখেন), শরৎচন্দ্র (উপন্যাসকে যিনি দুপুরের ঘুমের ঔষধ বানিয়ে দিয়েছিলেন), ৩-বন্দ্যোপাধ্যায় (মানিক, বিভূতি, তারাশংকর), কবিতার পঞ্চ-পাণ্ডব (জীবনানন্দ, বুদ্ধদেব, সুধীন্দ্রনাথ, বিষ্ণু দে, অমিয় চক্রবর্তী), সুকান্ত ভট্টাচার্য – এরা ছিল না। কিন্তু এদের থেকে প্রশ্ন সব সময়ই আসত। তাই এদেরকে হেলাফেলা না করাই উচিত।

পঞ্চপাণ্ডবের মধ্যে জীবনানন্দ আর বুদ্ধদেবের সব কিছু পড়ে ফেলুন, এরা বাংলাদেশের (পূর্ববংগের) মানুষ ছিলেন।

মানিক বন্দ্যোপাধ্যায় হলেন সেই ব্যক্তি, যিনি বাংলা সাহিত্যে আলট্রা-রোমান্টিসিজম থেকে বের হয়ে বাস্তব জীবনের ছোঁয়া দিয়েছিলেন। আর মানিকের লেখায় পূর্ববাংলা গুরুত্ব পেয়েছিল। তাই মানিকের সব কিছু পড়ে ফেলা উত্তম।

শিশু সাহিত্যের কথা ধরলে সুকুমার রায় বাংলার একাধিপতি। তাঁর সম্পর্কেও পড়া উচিত।

বিসিএস ইংরেজি সিলেবাসঃ

English Language and Literature

Total Marks: 35

PART- I : Language 20

A) Parts of Speech:
→The Noun:
→The Determiner
→The Gender
→The Number
→The Pronoun
→The Verb: The Finite: transitive, intransitive The
Non-finite: participles, infinitives, gerund
→The Linking Verb
→The Phrasal Verb Modals
→The Adjective
→The Adverb
→The Preposition
→The Conjunction

B) Idioms & Phrases:
→Meanings of Phrases
→Kinds of Phrases
→Identifying Phrases

C) Clauses:
→The Principal Clause
→The Subordinate Clause:
→The Noun Clause
→The Adjective Clause
→The Adverbial Clause & its types

D) Corrections:
→The Tense
→The Verb
→The Preposition
→The Determiner
→The Gender
→The Number Subject-Verb Agreement

E) Sentences & Transformations:
→The Simple Sentence
→The Compound Sentence
→The Complex Sentence
→The Active Voice
→The Passive Voice
→The Positive Degree
→The Comparative Degree
→The Superlative Degree

F) Words:
→Meanings
→Synonyms
→Antonyms
→Spellings
→Usage of words as various parts of speech
→Formation of new words by adding prefixes and
suffixes

G) Composition:
→Names of parts of paragraphs/letters/
applications

PART- II: Literature- 15

English Literature:
→Names of writers of literary pieces from
Elizabethan period to the 21st Century.
→Quotations from drama/poetry of different ages.