১ নভেম্বর থেকে জেএসসি-জেডিসি পরীক্ষা শুরু

JSC Exam

১ নভেম্বর থেকে অষ্টম শ্রেণীর সমাপনী জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা শুরু হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। বৃহস্পতিবার সচিবালয়ে পাবলিক পরীক্ষা পরিচালনাসংক্রান্ত জাতীয় মনিটরিং কমিটির এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। সভায় সভাপতিত্ব করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

সভা সূত্রে জানা যায়, নভেম্বর মাসের শুরু থেকে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরুর তারিখ ঠিক করা হয়েছে। তবে এখনও পরীক্ষাসূচি ঠিক হয়নি। আসন্ন জেএসসি ও জেডিসি পরীক্ষা সম্পূর্ণ নকলমুক্ত ও শান্তিপূর্ণ পরিবেশে নেয়া হবে জানিয়ে মন্ত্রণালয়ের ওই সভায় শিক্ষামন্ত্রী বলেন, প্রশ্নপত্র ফাঁস বা ফাঁসের গুজব সৃষ্টিকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। পরীক্ষা শুরু হওয়ার আগে থেকেই সারা দেশের কোচিং সেন্টার, ফটোকপি মেশিন ইত্যাদিতে নজরদারি রাখা হবে। বিজি প্রেস ও বিভিন্ন বোর্ডের প্রশ্ন প্রণয়নকারী ও মডারেটরদের ওপরও বিশেষ নজর রাখা হবে। সভায় বিজি প্রেসের গোপনীয় শাখায় কর্মরত এবং প্রতিটি শিক্ষা বোর্ডের প্রশ্নপত্র প্রণয়নকারী ও মডারেটরদের প্রত্যেকের ছবি, মোবাইল নম্বর, বাসার ঠিকানা ও টেলিফোন নম্বর, বাসার অন্য সদস্যদের মোবাইল নম্বর ইত্যাদি পুলিশ ও গোয়েন্দা সংস্থার হাতে হস্তান্তর করা হবে বলে সিদ্ধান্ত হয়। পাশাপাশি প্রশ্নপত্র ছাপানোকালীন প্রতিদিন বিজি প্রেসের সিসিটিভি ক্যামেরার ছবি পর্যালোচনা করা হবে।

সভায় জানানো হয়, যে কেউ ফেসবুক বা অন্য কোনো সোশ্যাল মিডিয়ায় প্রশ্নপত্র ফাঁস বা ফাঁসের গুজব ছড়ালে বা এসব স্থানে লাইক দিলে বা শেয়ার করলে আইসিটি অ্যাক্টের সংশ্লিষ্ট ধারামতে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। তাছাড়া শিক্ষক নামধারী যেসব ব্যক্তি প্রশ্নপত্র ফাঁস করেন বা পরীক্ষা শুরু হওয়ার আধা ঘণ্টা আগে প্রশ্নপত্র খুলে মোবাইলে ফটো তুলে ফেসবুক বা হোয়াটসআপে তুলে দেন তাদের মহান শিক্ষকতা পেশা ছেড়ে চোরের পেশায় নাম লেখাতে পরামর্শ দেন মন্ত্রী। তবে এবার এসব অপকর্মকারীর বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি। সভায় অন্যদের মধ্যে ভারপ্রাপ্ত শিক্ষা সচিব অরুণা বিশ্বাস, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক প্রফেসর ফাহিমা খাতুন, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. রাখাল চন্দ্র বর্মন, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর আবুবকর সিদ্দিক, পুলিশ হেড কোয়ার্টারের ডিআইজি (প্রশাসন) বিনয় কৃষ্ণ বালা, ডিএমপির ডিসিডিবি শেখ নাজমুল আলম, এনএসআইয়ের যুগ্ম পরিচালক মোঃ মাসুদ আলম, সিআইডির অতিরিক্ত ডিআইজি মোঃ মোখলেসুর রহমান, র‌্যাব সদর দফতরের ইবনে মঞ্জুরুল খালিদ, মন্ত্রিপরিষদ বিভাগের উপসচিব হাবিবুন নাহার, বিটিআরসির সহকারী পরিচালক ইশতিয়াক আরিফ, বিজি প্রেসের উপপরিচালক মোঃ নজরুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।