সরকারি চাকরিজীবীদের বিরুদ্ধে অভিযোগ দেওয়া যাবে অনলাইনে

সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বিরুদ্ধে অনলাইনে অভিযোগ গ্রহণ প্রক্রিয়া চালুর উদ্যোগ গ্রহণ করা হয়েছে। গণমুখি, জবাবদিহীমূলক ও দুর্নীতিমুক্ত জনপ্রশাসন এবং সুশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে এই উদ্যোগ নেয়া হয়েছে।

অনলাইনে গৃহীত অভিযোগগুলো দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে একজন ফোকাল পয়েন্ট নিয়োগ করা হয়েছে। শিগগিরই এ প্রক্রিয়ায় দ্রুততার সঙ্গে বিভিন্ন অভিযোগের নিষ্পত্তি করা যাবে।

রোববার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। সরকারি দলের সদস্য মুহিবুর রহমান মানিকের প্রশ্নের জবাবে তিনি আরো জানান, জনপ্রশাসনকে দক্ষ, দুর্নীতিমুক্ত ও গতিশীল করতে ইতোমধ্যে বেশকিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। মেধা ও যোগ্যতার ভিত্তিতে পদোন্নতি ও পদায়ন নিশ্চিত করার জন্য প্রচলিত এসিআরের পরিবর্তে কর্মকৃতি ভিত্তিক মূল্যায়ন পদ্ধতি (এপিআর) প্রণয়ন করা হয়েছে এবং তা পরীক্ষামূলকভাবে জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রবর্তন করা হয়েছে।

মন্ত্রী জানান, জবাবদিহীমূলক, গণতান্ত্রিক মূল্যবোধসম্পন্ন, জনবান্ধব ও তথ্য সমৃদ্ধ সরকারি সেবা-ব্যবস্থাপনা নিশ্চিত করার লক্ষ্যে এবং প্রজাতন্ত্রের কর্মে নিয়োজিত কর্মচারীদের আইনসম্মত নিরাপত্তা বিধান করা এবং তাদেরকে জনসেবায় প্রস্তুত করার লক্ষ্যে সরকারি কর্মচারী আইন প্রণয়নের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। আইনের খসড়া ইতোমধ্যে মন্ত্রিসভায় নীতিগত অনুমোদন লাভ করেছে।

মন্ত্রী আরো জানান, জনপ্রশাসনে স্বচ্ছতা ও জবাবদিহীতা নিশ্চিত করতে সরকারি কর্মকর্তা/কর্মচারীদের চাকরিতে প্রবেশের সময় সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯-এর বিধি-১৩ অনুযায়ী সম্পদের হিসাব বিবরণী গ্রহণ এবং সম্পদ অর্জনের ক্ষেত্রে বৈধ আয়ের উৎস প্রদর্শনপূর্বক অনুমতি প্রদান করা হয়।