বেসরকারি শিক্ষক শূন্যপদ ২২ হাজার : NTRCA

সারাদেশের বেসরকারি স্কুল, মাদ্রাসা ও কলেজের ২২ হাজার ছয়শ শূন্য পদের তালিকা আদালতে জমা দিয়েছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ) কর্তৃপক্ষ।

এনটিআরসিএ’র সহকারি পরিচালক মো. লোকমান হোসেন রোববার (৩০শে জুলাই) দৈনিকশিক্ষাডটকমকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, সারাদেশে জেলা শিক্ষা কর্মকর্তাদের পাঠানো তথ্যে ভিত্তিতে শূন্য পদের তালিকা করা হয়েছে। সে হিসেবে ২২ হাজারের ছয়শ’র বেশি শূন্য পদ সংবলিত তালিকাটি আদালতে জমা দেয়া হয়েছে।

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ১ থেকে ১২তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ সনদধারীদের মেধা তালিকা প্রকাশের দাবিতে দায়ের করা রিটের আজ শুনানি শুরু হয়েছে।

লোকমান হোসেন আরও বলেন, আমরা শূন্য পদের তালিকা আমাদের আইনজীবীর মাধ্যমে আদালতে দিয়ে জমা দিয়েছি। আগামীকাল আবার শুনানি হবে।

এর আগে গত ২৫শে নিবন্ধন সনদধারী বিভিন্ন জেলার ১৪৯জন সনদের মেয়াদ ৩ বছর নির্ধারণের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন।

ওই রিটের শুনানি নিয়ে আদালত গত ২৮মে রিট আবেদনের পক্ষে রুল জারি করে। রুলে এক থেকে ১২তম নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণ সনদধারীদের মেধা তালিকা এবং বাংলাদেশের সব বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকদের শূন্য পদের তালিকা ৩০ শে জুলাইয়ের মধ্যে প্রকাশ করতে বলা হয়।

এর আগে শুন্যপদের সঠিক তালিকার অভাবে নিবন্ধন কর্তৃপক্ষ কর্তৃক মনোনীত হয়েও নিয়োগ পাননি শত শত শিক্ষক। ইচছেমাফিক শুন্য পদের তালিকা দেন কতিপয় প্রধান শিক্ষক ও অধ্যক্ষ, ভোগানতি হয় শিক্ষক পদে নিয়োগ প্রার্থীদের।

সূত্র: দৈনিক শিক্ষা