বুয়েটে ২০১৫-১৬ শিক্ষা বর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি তথ্য

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে (বুয়েট) ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষা ১৭ অক্টোবর অনুষ্ঠিত হবে। অনলাইনে আবেদন ৩০ আগস্ট ২০১৫, রবিবার, সকাল ১০:০০ টা থেকে শুরু হয়ে ৯ সেপ্টেম্বর ২০১৫, বুধবার, বিকাল ৪:৩০ মিনিট পর্যন্ত চলবে।
ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদনের ফরম কেবলমাত্র অনলাইনে পূরণ করা যাবে এবং আবেদন ফি টেলিটক প্রি-পেইড মোবাইল দিয়ে SMS-এর মাধ্যমে প্রদানযোগ্য হবে৷ কোন ছাপানো ফরম বিক্রয় করা হবে না এবং SMS ব্যতীত অন্য কোন মাধ্যমে আবেদন ফি গ্রহণযোগ্য হবে না৷

BUET_LOGO.svg

আবেদন ফিঃ

“ক” গ্রুপের ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ এবং নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ – ৭০০/-(টাকা সাতশত মাত্র)
“খ” গ্রুপের ইঞ্জিনিয়ারিং বিভাগসমূহ, নগর ও অঞ্চল পরিকল্পনা বিভাগ এবং স্থাপত্য বিভাগ – ৮০০/-(টাকা আটশত মাত্র)

SMS এর মাধ্যমে আবেদন ফি প্রদান শেষ ১০ সেপ্টেম্বর ২০১৫, বৃহস্পতিবার, বিকাল ৪:৩০ মিনিট।

বুয়েটে ২০১৫-১৬ শিক্ষা বর্ষে স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি সম্পর্কিত কিছু গুরুত্বপূর্ণ তথ্যঃ
যেসব শিক্ষার্থী বাংলা ও ইংরেজিতে জিপিএ-৪ এবং পদার্থ, রসায়ন ও উচ্চতর গণিতে জিপিএ-৫ পেয়েছে, কেবল তারাই আবেদন করতে পারবে।
এবারের এইচএসসিতে ফল ‘খারাপের’ বিষয়টি বিবেচনায় নিয়ে ভর্তির জন্য আবেদনের ন্যূনতম যোগ্যতা শিথিল করা হয়েছে। আগে এসএসসি ও এইচএসসি মিলিয়ে পদার্থ, রসায়ন ও গণিতে মোট ১৫ পয়েন্ট এবং বাংলা ও ইংরেজিতে ৯ পয়েন্ট যোগ করে মোট ২৪ পয়েন্ট প্রয়োজন হতো। এবার বাংলা ও ইংরেজিতে ৮ পয়েন্ট থাকলেও ভর্তির আবেদন করতে পারবে শিক্ষার্থীরা।
এবার নতুন যুক্ত হয়েছে বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগ। এই বিভাগে শিক্ষার্থী নেয়া হবে ৩০ জন। এ নিয়ে বুয়েটে মোট বিভাগের সংখ্যা দাঁড়ালো ১৮টি।
এ বছর মোট ১৮টি বিভাগে ১ হাজার ৩০ জন ছাত্রছাত্রী ভর্তি করবে বুয়েট।
আবেদনকারীদের মধ্য থেকে বাঁচাইকৃত মেধাভিত্তিতে সাড়ে আট হাজার জন ১৭ অক্টোবর ভর্তি পরীক্ষার সুযোগ দেয়া হবে।