প্যানেল শিক্ষকদের নিয়োগ দিতে হাইকোর্টের নির্দেশ

সদ্য জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে প্যানেলভুক্তদের করা ১৩০টি রিট আবেদন নিষ্পত্তি করেছেন হাইকোর্ট। রায়ে বলা হয়েছে, এই শিক্ষকদের আগামী ৬০ দিনের মধ্যে নিয়োগ দিতে হবে।

Hasib-2015-11-23-BCSবিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ বুধবার এ রায় দেন।

রিট আবেদনকারীদের আইনজীবী সিদ্দিক উল্যাহ মিয়া বলেন, দেশের সদ্য জাতীয়করণকৃত প্রাথমিক স্কুলগুলোতে সহকারী শিক্ষক হিসেবে নিয়োগে একটি প্যানেল গঠন করেছিল সরকার। ওই প্যানেল থেকে নিয়োগ বন্ধ করে দেওয়া হয়। পরে ওই শিক্ষকেরা হাইকোর্টে রিট আবেদন করেন।

এর আগে হাইকোর্ট প্রায় ১০ হাজার শিক্ষককে নিয়োগের নির্দেশ দিয়ে রায় দিয়েছিলেন। এরই ধারাবাহিকতায় আজ আরও ১৩০টি রিট আবেদন নিষ্পত্তি করে আবেদনকারী শিক্ষকদের নিয়োগ দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

প্যানেল শিক্ষক ঐক্যজোটের সভাপতি রবিউল ইসলাম দৈনিকশিক্ষাডটকমকে বলেন, ২০১০ সালের ১১ এপ্রিল রেজিস্ট্রার্ড বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক শূন্য পদে নিয়োগের জন্য পত্রিকায় বিজ্ঞপ্তি দেয় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

উপজেলাভিত্তিক নিয়োগ দেওয়া হবে বলে বিজ্ঞপ্তির ৩ নম্বর শর্তে উল্লেখ করা হয়। এ নিয়োগ বিজ্ঞপ্তির ওপর ভিত্তি করে ২০১২ সালের ৯ এপ্রিল পরীক্ষায় উত্তীর্ণ ৪২ হাজার ৬১১ জনকে নিয়োগের লক্ষ্যে একটি প্যানেল তৈরি করা হয়।

এরপর প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতর এক পরিপত্রে ইউনিয়নভিত্তিক নিয়োগের কথা জানায়। সে সময় প্রায় ১৪ হাজারের মতো নিয়োগও দেয় সরকার। এতে মেধা তালিকার প্রথম দিকে থেকেও অনেকে নিয়োগ বঞ্চিত হন। এর মধ্যে ২০১৩ সালে বেসরকারি প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করা হয়।

পরে নিয়োগ বঞ্চিত ও প্যানেলভুক্ত সদস্যদের মধ্য থেকে অনেকে ইউনিয়নভিক্তিক নিয়োগের বৈধতা চ্যালেঞ্জ করে ও নিয়োগের নির্দেশনা চেয়ে ২০১২ সাল থেকে ২০১৫ সাল পর্যন্ত হাইকোর্টে পৃথক রিট করেন।

২০১২ সাল থেকে ২০১৫ সালের বিভিন্ন সময়ে হাইকোর্ট এ বিষয়ে রুল জারি করেন। বুধবার রুলের চূড়ান্ত শুনানি শেষে হাইকোর্ট নিয়োগের নির্দেশ দেন।

সূত্র: দৈনিক শিক্ষা.কম