পৃথিবী সদৃশ গ্রহ প্রক্সিমা বি ভ্রমণ সম্ভব

সূর্যের ঠিক পাশেই আরেকটি নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে পৃথিবী সদৃশ একটি গ্রহ। নব-আবিষ্কৃত এই গ্রহের নাম প্রক্সিমা বি। গ্রহটি প্রক্সিমা সেন্টুরাই নামে সূর্যের সবচেয়ে কাছের একটি নক্ষত্রকে কেন্দ্র করে ঘুরছে। প্রক্সিমা সেন্টুরাই এর দূরত্ব পৃথিবী থেকে ৪.২২ আলোকবর্ষ বা ২৫ ট্রিলিয়ন মাইল।
এ এক ভীতকর দূরত্ব। কিন্তু চলতি বছরের শুরুর দিকে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা গ্রহটিতে একটি অতি দ্রুত ক্ষুদ্র অনুসন্ধান যান পাঠানোর ঘোষণা দিয়েছে। যানটি ওই গ্রহে পৌঁছাতে সময় লাগবে ২০ বছর।
২০১৫ সালে নাসার নিউ হরাইজনস প্রোব ৩ বিলিয়ন মাইল পাড়ি দিয়ে প্লুটো ভ্রমণ সম্পন্ন করে। এতে সময় লাগে ৯ বছর ৫ মাস।
নিউ হরাইজনস প্রোব যানটি ঘন্টায় সর্বোচ্চ ৫২ মাইল গতিতে চলেছে। ওই গতিতে চললে প্রক্সিমা বি-তে পৌঁছাতে সময় লাগবে ৫৪ হাজার ৪০০ বছর।
গত মাসে নাসার জুনো প্রোব জুপিটারের কক্ষপথে প্রবেশ করে ঘন্টায় ১ লাখ ৬৫ হাজার মাইল গতি নিয়ে। ওই গতিতে প্রক্সিমা বি-তে পৌঁছাতে সময় লাগবে প্রায় ১৭ হাজার ১৫৭ বছর।
তার মানে আমাদের সৌর জগতের বাইরে অনুসন্ধানের জন্য মহাকাশ যান পাঠানো সোজা কোনো কাজ নয়।
ব্রেকথ্রো স্টারশট ইনিশিয়েটিভ এর প্রতিষ্ঠাতারা প্রক্সিমা সেন্টুরাইকে ঘিরে সৌরজগতে অতি পাতলা এবং খুবই দ্রুত গতির মহাকাশ যান পাঠাতে চান। আর এই যানটির গতি হবে আলোর গতির ২০% অর্থাৎ ঘন্টায় ১৩৪.১২ মিলিয়ন মাইল। ওই গতিতে চললে প্রক্সিমা বি-তে যানটির পৌঁছাতে সময় লাগবে ২০-২৫ বছর।
গত বুধবার ব্রেকথ্রো প্রাইজ ফাউন্ডেশনের চেয়ারম্যান পিট ওর্ডেন এক সংবাদ সম্মেলনে বলেন, একদল বিশেষজ্ঞ গত সপ্তাহের শুরুতে একটি বৈঠকে মিলিত হয়ে প্রক্সিমা বি-তে পাঠানোর জন্য একটি যান বানানোর পরিকল্পনা নিয়ে আলোচনা করেছেন। কিন্তু এতেও আরো অন্তত ২০ বছর সময় লেগে যেতে পারে।
অর্থাৎ আগামী ২০-২৫ বছরের মধ্যে একটি অতি ক্ষুদ্রাকৃতির যান নির্মাণ শেষে সেটি মহাকাশ যাত্রা শুরু করতে পারবে আর ওই যাত্রা শেষ হতে আরো ২৫ বছর লাগবে। এতে খরচ পড়বে ১০ বিলিয়ন ডলার।
ব্রেকথ্রো প্রাইজ ফাউন্ডেশন আলফা সেন্টুরাই এ ও বি সম্পর্কেও তথ্য জানতে একই ধরনের অনুসন্ধান অভিযান চালাবে বলে জানা গেছে। ওই দুটি গ্রহ পৃথিবী থেকে ৪.৩৭ আলোকবর্ষ দূরে অবস্থিত।
সূত্র: ফক্স নিউজ