জাপানের বৃত্তি পেল জাবির ১০ ছাত্রী

জাপানের নাগাও ন্যাচারাল এনভায়রনমেন্টাল ফাউন্ডেশনের (এনইএফ) প্রথম পর্যায়ের বৃত্তি পেয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ১০ ছাত্রী।

আজ (২২ আগস্ট ২০১৬) সোমবার এক অনাড়ম্বর অনুষ্ঠানের মাধ্যমে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম বৃত্তিপ্রাপ্ত শিক্ষার্থীদের এ্যাওয়ার্ড ও ৬ মাসের বৃত্তির অর্থ প্রদান করেন। এ সময় উপাচার্য বলেন, জাপানের সরকার ও জনগণ বাংলাদেশের প্রকৃত বন্ধু। বাংলাদেশের শিক্ষা সংস্কৃতি ও অবকাঠামো উন্নয়নে জাপান সর্বদা এগিয়ে এসেছে। আমরা তাদের প্রতি কৃতজ্ঞ। তিনি আরো বলেন, সম্প্রতি বাংলাদেশে জঙ্গি হামলায় জাপানি নাগরিক নিহত হয়েছে। এজন্য আমরা গভীরভাবে দুঃখিত ও লজ্জিত। আমরা বিশ্বাস করি কোন অপশক্তি জাপান-বাংলাদেশের বন্ধুত্ব বিনষ্ট করতে পারবে না। জাপানের নাগাও ন্যাচারাল এনভায়রনমেন্টাল ফাউন্ডেশনের (এনইএফ) এই এ্যাওয়ার্ড তারই প্রমাণ বহন করে।

এসময় অন্যান্যের মধ্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য অধ্যাপক ড. আবুল হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের, আইন অনুষদের ডীন অধ্যাপক শেখ মনজুরুল হক, পরিবেশবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. খবির উদ্দিন, মাইক্রোবায়োলজি বিভাগের সভাপতি অধ্যাপক ড. আলী আজম তালুকদার প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, এই বৃত্তির আওতায় শিক্ষার্থীগণ প্রকৃতি সংরক্ষণ বিষয়ে শিক্ষা-গবেষণার সুযোগ পাবে। আগামী বছর আরও ১০জন শিক্ষার্থীকে এই বৃত্তি দেয়ার সম্ভাবনা রয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিবেশবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. খবির উদ্দিনকে প্রধান করে গঠিত ৩ সদস্যের একটি বাছাই কমিটি এই ১০জন শিক্ষার্থীকে বৃত্তির জন্য মনোনীত করে এনইএফ-এ প্রেরণ করলে এনইএফ তা অনুমোদন করে।