গণিত (২০১৪-১০-২৩)

০১. ৮ জন লোক যে কাজ ১২ দিনে করতে পারে ৬ জন লোক সেই কাজ কত দিনে করতে পারবে?
উত্তরঃ ১৬ দিনে
০২. যদি ১০ জন যুবক ও ৫ জন বালক একটি কাজ ১০ দিনে করতে পারে, তবে ২০ জন যুবক ও ১০ জন বালক ঐ কাজ কত দিনে করতে পারবে?
উত্তরঃ ৫ দিনে
০৩. ১৫ জন লোক একটি কাজ শেষ করে ৩ ঘণ্টায়। ৫ জন লোক ঐ কাজ কত সময়ে শেষ করবে?
উত্তরঃ ৯ ঘণ্টায়
০৪. যে কাজটি ৮০ জন শ্রমিক ৩০ দিনে করতে পারে সেই কাজটি ১২ দিনে সম্পন্ন করতে হলে প্রতিদিন কতজন শ্রমিকের প্রয়োজন হবে?
উত্তরঃ ১৭৫ জন
৯৫. একটি দুর্গে ১৪০৫ জন সৈন্যের ১৫ সপ্তাপেহর খাদ্য ছিল। কিন্তু কিছু সৈন্য অন্যত্র পাঠানোর ফলে ঐ খাদ্যে ২৫ সপ্তাহে চললে কতজন সৈন্য অন্যত্র পাঠানো হয়েছিল?
উত্তরঃ ৫৬২ জন
০৬. ৫ জন পুরুষ ৯ জন স্ত্রীলোকে সমান আয় করে এবং ৬ জন স্ত্রীলোক ১০ জন বালকের সমান আয় করে। একজন বালক যদি রোজ ১২.৫০ টাকা আয় করে তবে ১০ জন পুরুষ দৈনিক কত টাকা আয় করবে?
উত্তরঃ ৩৭৫ টাকা
০৭. কোন শিবিরে ২৮৫ জন সৈন্যের রোজ জনপ্রতি ৬৫০ গ্রাম হিসাবে ৪০ দিনের কাবার আছে। জনপ্রতি রোজ ৫০০ গ্রাম হিসেবে ঐ খাদ্য ৬০ দিন চালাতে হলে শিবির থেকে কতজন সৈন্য অন্যত্র পাঠাতে হবে?
উত্তরঃ ৩৮ জন সৈন্য
০৮. ৭ টি ঘোড়া ও ১২টি গরুর মূল্য যদি ১০টি ঘোড়া ও ৬টি গরুর মূল্যের সমান হয়। তবে একটি ঘোড়ার মূল্য কয়টি গরুর মূল্যের সমান ?
উত্তরঃ ২টি
০৯. ক এক দিনে যে কাজ করতে পারে, খ এক দিনে তার ৩ গুণ কাজ করতে পারে। তারা একত্রে ১০ দিনে কোন কাজের ৪/১৫ অংশ সমাধান করল। কতদিনে তারা আলাদাভাবে এ কাজ করতে পারে?
উত্তরঃ ১৫০ দিন, ৫০ দিন
১০. একটি গাড়ি কোন স্থানে বেলা ১২টিায় পৌঁছবার কথা। গাড়িটি ঘণ্টায় ১০ কি. মি. বেগে চললে ঐ স্থানে পৌঁছতে ২০ মিনিট সময় দেরী হয়। কিন্তু ঘণ্টায় ১৫ কি. মি. বেগে চললে ১০ মিনিট আগে পৌঁছতে পারে। যাত্রাস্থান থেকে গন্তব্যস্থানের দূরত্ব কত?
উত্তরঃ ১৫ কি. মি.