গণিত (২০১৪-১০-১৬)

০১. ৮ জন লোক যে কাজ ১২ দিনে করতে পারে ৬ জন লোক সেই কাজ কত দিনে করতে পারবে?
উত্তর: ১৬ দিনে
০২. যদি ১০ জন যুবক ও ৫ জন বালক একটি কাজ ১০ দিনে করতে পারে, তবে ২০ জন যুবক ও ১০ জন বালক ঐ কাজ কত দিনে করতে পারবে?
উত্তর: ৫ দিনে
০৩. ১৫ জন লোক একটি কাজ শেষ করে ৩ ঘণ্টায়। ৫ জন লোক ঐ কাজ কত সময়ে শেষ করবে?
উত্তর: ৯ ঘণ্টায়
০৪. যে কাজটি ৮০ জন শ্রমিক ৩০ দিনে করতে পারে সেই কাজটি ১২ দিনে সম্পন্ন করতে হলে প্রতিদিন কতজন শ্রমিকের প্রয়োজন হবে?
উত্তর: ১৭৫ জন
০৫. একটি দুর্গে ১৪০৫ জন সৈন্যের ১৫ সপ্তাপেহর খাদ্য ছিল। কিন্তু কিছু সৈন্য অন্যত্র পাঠানোর ফলে ঐ খাদ্যে ২৫ সপ্তাহে চললে কতজন সৈন্য অন্যত্র পাঠানো হয়েছিল?
উত্তর: ৫৬২ জন
০৬. ৫ জন পুরুষ ৯ জন স্ত্রীলোকে সমান আয় করে এবং ৬ জন স্ত্রীলোক ১০ জন বালকের সমান আয় করে। একজন বালক যদি রোজ ১২.৫০ টাকা আয় করে তবে ১০ জন পুরুষ দৈনিক কত টাকা আয় করবে?
উত্তর: ৩৭৫ টাকা
০৭. কোন শিবিরে ২৮৫ জন সৈন্যের রোজ জনপ্রতি ৬৫০ গ্রাম হিসাবে ৪০ দিনের কাবার আছে। জনপ্রতি রোজ ৫০০ গ্রাম হিসেবে ঐ খাদ্য ৬০ দিন চালাতে হলে শিবির থেকে কতজন সৈন্য অন্যত্র পাঠাতে হবে?
উত্তর: ৩৮ জন সৈন্য
০৮. ৭ টি ঘোড়া ও ১২টি গরুর মূল্য যদি ১০টি ঘোড়া ও ৬টি গরুর মূল্যের সমান হয়। তবে একটি ঘোড়ার মূল্য কয়টি গরুর মূল্যের সমান ?
উত্তর: ২টি
০৯. ক এক দিনে যে কাজ করতে পারে, খ এক দিনে তার ৩ গুণ কাজ করতে পারে। তারা একত্রে ১০ দিনে কোন কাজের ৪/১৫ অংশ সমাধান করল। কতদিনে তারা আলাদাভাবে এ কাজ করতে পারে?
উত্তর: ১৫০ দিন, ৫০ দিন
১০. একটি গাড়ি কোন স্থানে বেলা ১২টিায় পৌঁছবার কথা। গাড়িটি ঘণ্টায় ১০ কি. মি. বেগে চললে ঐ স্থানে পৌঁছতে ২০ মিনিট সময় দেরী হয়। কিন্তু ঘণ্টায় ১৫ কি. মি. বেগে চললে ১০ মিনিট আগে পৌঁছতে পারে। যাত্রাস্থান থেকে গন্তব্যস্থানের দূরত্ব কত?
উত্তর: ১৫ কি. মি.