এসএসসি’র ফরম পূরণে বাড়তি টাকা নিলে ব্যবস্থার নির্দেশ হাইকোর্টের

মাধ্যমিক (এসএসসি) পরীক্ষায় ফরম পূরণে পরীক্ষার্থীদের কাছ থেকে বোর্ড নির্ধারিত ফি’র বাইরে অতিরিক্ত টাকা আদায় করলে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

Hasib-2015-11-23-BCSনির্দেশ যথাযথভাবে পালন করা হচ্ছে কি না সে বিষয়ে শিক্ষা সচিব এবং শিক্ষাবোর্ডগুলোকে আগামী ৬ জানুয়ারির মধ্যে অগ্রগতি প্রতিবেদন দেওয়ারও নির্দেশ দেয়া হয়েছে আদেশে।

সোমবার (৩০ নভেম্বর) বিচারপতি কাজী রেজা-উল হক ও আবু তাহের মো. সাইফুর রহমানের সমন্বয়ে গঠিত বেঞ্চ স্বতঃপ্রণোদিতভাবে এ আদেশ দেন।

নির্ধারিত ফি’র বাইরে অতিরিক্ত টাকা আদায় করলে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা কমিটি বাতিল করার নির্দেশ দিয়ে আদালত আদেশে বলেছেন, এ বিষয়ে পরীক্ষার্থীরা বোর্ডের কাছে সরাসরি লিখিত অভিযোগও করতে পারবে। শিক্ষার্থীদের অভিযোগ আমলে নিয়ে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের বিরুদ্ধে বোর্ডকে ব্যবস্থা নিতে হবে।

এ নিয়ে একটি দৈনিক পত্রিকার প্রতিবেদন আদালতের নজরে আনেন আইনজীবী মোজাম্মেল হোসেন। এ সময় আদালত এসএসসি’র ফরম পূরণে পরীক্ষার্থীদের কাছ থেকে বাড়তি টাকা আদায় নিয়ে ১৭ নভেম্বর প্রকাশিত সংবাদের কথা উল্লেখ করে স্বতঃপ্রণোদিত আদেশ দেন।

সূত্র:দৈনিক শিক্ষা