আজ প্রকাশ হতে পারে ত্রয়োদশ শিক্ষক নিবন্ধনের ফল

ত্রয়োদশ বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল আজ রোববার অথবা যে কোনো সময় প্রকাশ হতে পারে। গত বৃহস্পতিবার ফল প্রকাশের কথা থাকলেও তা হয়নি ‘উপরের নির্দেশ’ না পাওয়ায়। ৬ লাখের বেশি পরীক্ষাথী হলেও পাসের হার খুবই কম বলে জানা গেছে।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যাম এ এম এম আজহার বলেন, ফল প্রস্তুত, যে কোনো সময় ফল প্রকাশ করা হতে পারে। কাল (সোমবার) নিবন্ধন অফিসের পাঁচজন অফিসার এক সপ্তাহের জন্য ভারতে শিক্ষা সফরে যাবেন।

১৩ মে স্কুল ও কলেজ পর্যায়ের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রায় ৬ লাখ পরীক্ষার্থী অংশ নেয়।এই ফল প্রকাশের পর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০০৫ থেকে ২০১৫ খ্রিস্টাব্দ পর্যন্ত যে ১২টি পরীক্ষা অনুষ্ঠিত হয় তার সবই ছিল পুরনো পদ্ধতিতে। ওই সনদ দিয়ে শিক্ষক হিসেবে নিয়োগ পরীক্ষায় অংশ নেয়ার জন্য আবেদন করার যোগ্যতা অর্জন বিষয়ক। চূড়ান্ত নিয়োগ পেতে প্রতিষ্ঠান কর্তৃক বাছাই পরীক্ষায় উত্তীর্ণ হওয়া বাধ্যতামূলক ছিল কিন্তু নতুন পদ্ধতিতে এন্ট্রি লেভেলে প্রার্থী বাছাই করে দেবে নিবন্ধন কর্তৃপক্ষই।

১৩ তম পরীক্ষা থেকেই নতুন বিধিমালায় নতুন পদ্ধতির পরীক্ষা। প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি/গভর্নিং বডি ‍শুধু নিয়োগপত্র দেবে।

সূত্র: দৈনিক শিক্ষা