৮ পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ

দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা করা হয়েছে। ইতোমধ্যেই শিক্ষার্থীরা প্রস্তুতি নিতেও শুরু করেছেন। তারা বন্ধু-বান্ধব ও স্বজনদের বাড়িতে বেড়ানো তাদের তালিকা থেকে বাদ দিয়েছেন। হর-রাত হর-দিন পড়াশুনা আর পড়াশুনায় মত্ত হয়েছেন।
সপ্নের ক্যাম্পাস বলে পরিচিত এসব পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি বিশ্ববিদ্যালয়ের ভর্তির তারিখ তুলে ধরা হলো

University

১। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের ১ম বর্ষ অনার্সে (সম্মান) বিভিন্ন অনুষদের ভর্তি পরীক্ষা  ৯ অক্টোবর থেকে শুরু হবে।

ক ইউনিট: ৩০ অক্টোবর। খ ইউনিট: ৯ অক্টোবর। গ ইউনিট: ১৬ অক্টোবর। ঘ ইউনিট: ৬ নভেম্বর। আবেদন করা যাবে: ২০ আগষ্ট থেকে ৬ সেপ্টেম্বর পর্যন্ত।

২। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষে অনার্স (সম্মান) ও বিবিএ প্রথম বর্ষে ভর্তি পরীক্ষা ১০ অক্টোবর থেকে শুরু হবে। ভর্তি পরীক্ষা কমিটির প্রাথমিক সভায় এ নীতিগত সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান বিষয়টি নিশ্চিত করেছেন। এদিকে বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয়বার ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে শেষবারের মতো সুযোগ পাচ্ছেন শিক্ষার্থীরা। ২০১৬-১৭ শিক্ষাবর্ষ থেকে পুরাতন শিক্ষার্থীরা এ সুবিধা পাবেন না।

জবি ২০১৫-১৬ শিক্ষাবর্ষে  প্রথম বর্ষ অনার্সে (সম্মান) ভর্তি পরীক্ষা আগামী ২৫ অক্টোবর থেকে শুরু হবে। পরীক্ষা চলবে ৫ নভেম্বর পর্যন্ত।

৩। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আগামী ৯,১০,১১ ও ১২ নভেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ফরম বিতরণ শুরু হবে ১ থেকে ১৮ অক্টোবর।

 চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষে অনার্স (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১ নভেম্বর থেকে শুরু হবে। ৯ নভেম্বর পর্যন্ত এই পরীক্ষা চলবে।

৫। জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) অনার্স প্রথম বর্ষের পরীক্ষা আগামি  ৫, ৬, ৭ ও ৮ নভেম্বর অনুষ্ঠিত হবে।

৬। ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি),কুষ্টিয়া আগামী ১৫, ১৬, ১৭, ১৮ ও ১৯ নভেম্বর অনার্স প্রথম বর্ষের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

৭। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৪ ও ৫ ডিসেম্বর অনুষ্ঠিত হবে।

৮। জাতীয় বিশ্ববিদ্যালয়ে ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষের ভর্তি কার্যক্রম আগামী ১ অক্টোবর অনুষ্ঠিত হবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ