৭২ প্রতিষ্ঠানের কেউ পাস করেনি

চলতি বছরে এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৫৩২টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে। অপরদিকে ৭২টি শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি। এবার শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা ৩১৬টি কমেছে। গত বছরের তুলনায় শূন্য পাস শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা ৪৭টি বেড়েছে। গতবার এ সংখ্যাটি ছিল ২৫টি।

রোববার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলের বিস্তারিত তথ্য তুলে ধরে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, গতবার ২৫টি শিক্ষাপ্রতিষ্ঠানের সব শিক্ষার্থীই ফেল (অকৃতকার্য) করেছিল। এবার শতভাগ ফেল করা শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা ৭২টি। অর্থাৎ এবার শতভাগ ফেল করা প্রতিষ্ঠানের বেড়েছে ৪৭টি।

গত বছর ২৫টি প্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি ও ৮৪৮টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছিলো। এইচএসসি ও সমমানের পরীক্ষার ফলের পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে।

আটটি সাধারণ শিক্ষা বোর্ডে ৫৩টি শূন্য পাস প্রতিষ্ঠান রয়েছে। এরমধ্যে মাদ্রাসা বোর্ডের ১৯, ঢাকা বোর্ডে ১৭, রাজশাহী বোর্ডে ১১, কুমিল্লায় ৩, যশোরে ৪, বরিশালে ২ ও দিনাজপুর বোর্ডে ১৬টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। চট্টগ্রাম ও সিলেট বোর্ডের কোনো শূন্য পাস পাস প্রতিষ্ঠান নেই।

শতভাগ পাস প্রতিষ্ঠানের ক্ষেত্রে সাধারণ শিক্ষা বোর্ডগুলোর মধ্যে সর্বোচ্চ অবস্থানেও রয়েছে যশোর বোর্ড। এ বোর্ডে ৪১টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে। এছাড়া মাদ্রাসা বোর্ডে ২৫০, কারিগরি বোর্ডে ১৪৬, ঢাকা বোর্ডে ৪০, রাজশাহী বোর্ডে ২২, কুমিল্লা বোর্ডে ৭, চট্টগ্রাম বোর্ডে একটি, বরিশাল বোর্ডে ৬, সিলেট বোর্ডে ৮ ও দিনাজপুর বোর্ডে ১১টি শতভাগ পাস প্রতিষ্ঠান রয়েছে।

সূত্র: কারেন্ট নিউজ বিডি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ