৩৮তম বিসিএসের আবেদনের রেকর্ড ভাঙলো ৪০তমে

বিসিএস পরীক্ষায় প্রতিযোগীর সংখ্যা প্রতিবারই বাড়ছে। ৩৫ তম বিসিএসে প্রাথীদের আবেদনের রেকর্ড ছাড়িয়ে যায় ৩৮ তমে, যা ছিল এ যাবৎকালের সর্বোচ্চ আবেদনের রেকর্ড। সেই সেকর্ডটি এবার ৪০ তমে এসে ছাড়িয়ে গেলো।

আজ বৃহস্পতিবার ৪০ তম বিসিএসে আবেদনের শেষ দিন ছিল।

বাংলাদেশ সরকারি কর্মকমিশন (পিএসসি) সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার পর্যন্ত ৩ লাখ ৮৯ হাজর ৫৩৩ জন প্রার্থী ফি জমা দিয়ে আবেদন নিশ্চিত করেছেন। ফি দেয়ার অপেক্ষায় আছেন নিবন্ধন করা আরও ৭৮ হাজার। অর্থাৎ এবার মোট আবেদনকারীর সংখ্যা সাড়ে ৪ লাখ ছাড়িয়ে যেতে পারে।

এর আগে ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষায় অংশ নিতে ৩ লাখ ৪৬ হাজার ৫৩২ জন প্রার্থী আবেদন করেছিলেন। আর ৩৫ তমে ২ লাখ ৪৪ হাজার ১০৭ জন প্রার্থী আবেদন করেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে পিএসসির জনসংযোগ কর্মকর্তা ইসরাত শারমীন জাগো নিউজকে বলেন, আজ বৃহস্পতিবার ৪০তম বিসিএসের আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে। কিছু আবেদন রয়েছে যারা এখনো ফি জমা দেননি। আগামী ৭২ ঘণ্টার মধ্যে এসব প্রার্থীর আবেদন ফি জমা দেয়ার সুযোগ রয়েছে। উল্লিখিত সময়ের মধ্যে যদি কোনো প্রার্থী আবেদন ফি জমা না দেয় তবে তার আবেদন বাতিল বলে গণ্য হবে।

পিএসসি সূত্র জানায়, ৪০তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয় গত ১১ সেপ্টেম্বর। ৩০ সেপ্টেম্বর থেকে এই বিসিএসের আবেদন গ্রহণ শুরু হয়। এবারের পরীক্ষার মাধ্যমে নিয়োগ দেয়া হবে মোট এক হাজার ৯০৩ জন ক্যাডার। ক্যাডার অনুসারে প্রশাসনে ২০০, পুলিশে ৭২, পররাষ্ট্রে ২৫, করে ২৪, শুল্ক আবগারিতে ৩২ ও শিক্ষা ক্যাডারে প্রায় ৮০০ জন নিয়োগ দেয়া হবে। তবে এই সংখ্যা আরও বাড়তে পারে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ