৩৭তম বিসিএস পরীক্ষার্থীদের জন্য সুখবর

যারা ৩৭তম বিসিএস এ অংশ গ্রহনের কথা ভাবছেন তাদের জন্য বলছি।
বাংলাদেশ সিভিল সার্ভিস বা বিসিএস এর চাকুরি পাওয়া একজন চাকুরি প্রার্থীর কাছে খুবই আরাধ্য বটে। কিভাবে আপনি এই পরীক্ষায় উত্তীর্ণ হয়ে একজন সফল ক্যাডার অফিসার হবেন তা আপনার স্পষ্ট ধারণা নেই। বাংলাদেশ সরকারি কর্মকমিশন এই পরীক্ষা নিয়ে থাকে। শ্রেষ্ঠ মেধাগুলোকে তুলে আনার জন্য এই প্রতিযোগিতামূলক পরীক্ষা। এখানে ম্যারাথন দৌড়ের মতো আস্তে আস্তে আপনাকে এগুতে হবে। তাই এখন থেকেই প্রস্তুতি শুরু করে দিন।

আপনি নবম দশম শ্রেণীর ক্লাশের শিক্ষার্থীদের গণিত, বিজ্ঞান বইগুলো পড়ুন। ভালো হয় উক্ত ক্লাশের কোনো শিক্ষার্থীকে পড়ালে। কিছু টাকাও পেলেন আবার বিসিএস প্রস্তুতিটাও হলো। আপনার ছোট ভাই-বোন থাকলে তাদেরও পড়াতে পারেন । প্রাথমিক প্রস্তুতির জন্য বাজারে সাম্প্রতিক তথ্যাবলি নিয়ে সংকলন পাওয়া যায়। যাচাই বাছাই করে একটি ঢাউস সাইজের বই কিনে নিতে পারেন। প্রতিটি অধ্যায়ের ভূমিকাটুকু ভালো করে পড়ে ফেলবেন । প্রয়োজনে রঙিন কলম দিয়ে দাগিয়ে রাখবেন।

প্রতিদিন নিয়মিত পত্রিকা পড়বেন। আপনার মাথায় থাকবে বর্তমান বিশ্ব পরিস্থিতি, বিজ্ঞানের সাম্প্রতিক আবিষ্কার, বিশ্বব্রহ্মাণ্ডের সর্বশেষ তথ্য। কম্পিউটার, ইন্টারনেট, তথ্যপ্রযুক্তি ইত্যাদি বিষয়ে সর্বশেষ তথ্য। চমকপ্রদ এবং গুরুত্বপূর্ণ সংবাদগুলো নোটস আকারে খাতায় লিখে রাখতে পারেন। পেপার কাটিং অ্যান্ড ক্লিপিংস করে রাখতে পারেন। তবে পেপার কাটিং রাখার আগে আর্টিকেলগুলো ভালোভাবে পড়ে গুরুত্বপূর্ণ তথ্য কলম দিয়ে দাগিয়ে রাখবেন। পরীক্ষার আগে পুনরায় চোখ বুলানোর সময় আপনার সেই তথ্যগুলো কাজে লাগবে।

আর একটি কথা বিসিএস পরীক্ষার জন্য আপনাকে প্রচুর পরিমানে Practice করতে হবে। এজন্য আপনাকে প্রচুর মডেল টেস্ট দিতে হবে। এখন কথা হতে পারে যে আমি কি মডেল টেস্টের জন্য কি কোন কোচিংয়ে ভর্তি হব? আমি বলব হ্যাঁ ভর্তি হতে পারেন তবে শুধু মডেল টেস্টের জন্যই না। আপনার কোথাও কোন ত্রুটি থাকলে সেটা জানার জন্য। কারণ মডেল টেস্ট বর্তমানে ঘরে বসে অনলাইনেই দেওয়া যায়। এ জন্য অামি আপনাকে Suggest করব www.educarnival.com এই ওয়েব সাইট থেকে আপনি বিসিএস সহ যে কোন প্রতিযোগিতামূলক পরীক্ষার মডেল টেস্ট দিতে পারেন সম্পূর্ণ ফ্রীতে। এবং আপনি পূর্ববর্তী পরীক্ষার প্রশ্নগুলোও এখান থেকে সংগ্রহ করতে পারেন। যা আপনার ৩৭তম বিসিএস এ কাজে লাগবে। তা ছাড়া আপনি ৩৭তম বিসিএস সহ যেকোন শিক্ষা বা নিয়োগ সংক্রান্ত যে কোন তথ্য পেতে ফেইসবুক পেজে https://www.facebook.com/educarnival লাইক দিয়ে রাখতে পারেন। আপনার মডেল টেস্ট গুলো কিভাবে থাকবে তা নিচের চিত্রটি দেখে নিতে পারেন।37bcs model test এখানে মডেল টেস্ট দিতে আপনাকে কোন রকম ফি দিতে হবে না। তাছাড়া আপনি এখান ব্যাংক জব প্রস্তুতিসহ যে কোন ধরনের প্রতিযোগিতামূলক প্রস্তুতি নিতে পারেন। মডেল টেস্ট দিতে যদি কোন রকম অসুবিধা হয় তাহলে https://www.facebook.com/groups/educarnival.com গ্রুপে পোস্ট করবেন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ

আলোচনায় অংশগ্রহণ করুন