৩৬তম বিসিএসের প্রজ্ঞাপন, পদ সংখ্যা ২১৮০

প্রথম শ্রেণির দুই হাজার ১৮০টি শূন্য পদে নিয়োগ দিতে বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি)।
index
রোববার পিএসসির ওয়েবসাইটে (www.bpsc.gov.bd) বিজ্ঞপ্তিটি প্রকাশিত হয়।
৩৬ তম বিসিএসের মাধ্যমে প্রশাসন ক্যাডারে ২৫০, পুলিশে ১২০, পররাষ্ট্রে ২০ ও বিসিএস কর ক্যাডারে ৪৩ জনসহ সাধারণ ক্যাডারে ৫৫২ জনকে নিয়োগ দেওয়া হবে।
এছাড়া প্রফেশনাল ও টেকনিক্যাল ক্যাডারে ৭৪০ জন, সাধারণ শিক্ষা ক্যাডারে ৮৭১ জন এবং সরকারি শিক্ষক প্রশিক্ষণ কলেজে ২৩ জনকে নিয়োগ দেওয়া হবে।
আগামী ১৪ জুন সকাল ১০টা থেকে অনলাইনে পিএসসির ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করা যাবে। আবেদনপত্র পূরণের শেষ তারিখ ২৩ জুলাই। নির্ধারিত সময়ের পর কোনো আবেদনপত্র নেওয়া হবে না।
গতবারের মতো এবারও পরীক্ষার ফি ৭০০ টাকা ধরা হয়েছে। তবে প্রতিবন্ধী ও উপজাতীয়দের জন্য ১০০ টাকা। সরকারি মোবাইল ফোন অপারেটর টেলিটকের মাধ্যমে পরীক্ষার ফি জমা দিতে হবে।
পদ সংখ্যা:
৩৬তম বিসিএসে সাধারণ ক্যাডারে মোট ৫৫২টি পদ রয়েছে। এরমধ্যে প্রশাসন ক্যাডারে ২৫০টি, আনসারে ১৯টি, নিরীক্ষা ও হিসাবে ১৫টি, সমবায়ে ২২টি, ইকোনমিক ক্যাডারে চারটি, পরিবার পরিকল্পনা ক্যাডারে একটি, খাদ্যে সাতটি, পররাষ্ট্রে ২০টি, পুলিশে ১২০টি, তথ্যে ৩৭টি এবং ডাকে দুইটি, কর ৪৩টি ও বাণিজ্যে দুইটি পদ রয়েছে।
এছাড়া বিসিএস শিক্ষা ক্যাডারে ৮৯৮টি ও প্রফেশনাল/ টেকনিক্যাল ক্যাডারে ৭৪০টি পদে নিয়োগ দেওয়া হবে। তবে নতুন পদ সৃষ্টি, পদোন্নতি, কর্মকর্তার অবসর গ্রহণ, মৃত্যু বা অপসারণ ইত্যাদি কারণে পদসংখ্যা যেকোনো সময় বাড়ানো হতে পারে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।
আগামী সেপ্টেম্বরে ৩৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা হতে পারে বলে জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে। গতবারের ন্যায় এবারও দুই ঘণ্টায় দুইশ’ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ