হরতালের কারণে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুক্রবার বন্ধের দিনে শুরু করতে হচ্ছে

হরতালের ক্ষতিগ্রস্থ হচ্ছে শিক্ষর্থীরাই বেশি। আমরা বিগত দিনগুলোতে দেখতে পেলাম যে হরতালের দিনে কোন না কোন পরীক্ষা  স্থগিত করতে হচ্ছে। এতে শিক্ষার্থীদের মন মানসিকতা নষ্ট হচ্ছে যে কারণে পরীক্ষা তাদের আশানুরূপ হতে ব্যাঘাত ঘটতে পারে। তাছাড়া আমাদের গ্রামাঞ্চলে এখনো তথ্যপ্রযুক্তি তেমন ভাবে প্রসার ঘটেনি যে কারণে তারা তাদের স্থগিত পরীক্ষার রুটিন জানতে অনেক খোঁজ খবর নেয় লাগছে এতে তাদের মনের মধ্যে এক ধরনের অানমনা কাজ করছে ,পরীক্ষা কখন হবে না কি হবে না। এমনি ভাবে চলতে থাকলে শিক্ষার দিক দিয়ে আমরা অনেক পিছিয়ে যাব।

প্রাথমিক সমাপনী পরীক্ষা- ফাইল ছবি

হরতালের কারণে আগামীকাল শুক্রবার থেকে জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হচ্ছে। কাল সকাল নয়টায় বাংলা প্রথম পত্রের মধ্য দিয়ে জেএসসি এবং কুরআন মজিদ ও তাজবিদের মধ্য দিয়ে জেডিসি পরীক্ষা শুরু হবে।
আজ বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।
গত ২ নভেম্বর থেকে ২০১৪ সালের জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও জামায়াতে ইসলামীর হরতালের কারণে তা নেওয়া সম্ভব হয়নি। আগামীকাল ৭ নভেম্বর শুক্রবার থেকে তা শুরু হচ্ছে।
হরতালের কারণে প্রথম দফায় ২ ও ৩ নভেম্বরের পরীক্ষা দুটি ৭ ও ১৪ নভেম্বর তারিখে পরিবর্তন করা হয়েছে। দ্বিতীয় দফায় ৫ ও ৬ নভেম্বরে ঘোষিত পরীক্ষা দুটি ১৯ ও ২০ নভেম্বর পরিবর্তন করা হয়েছে।
৩ নভেম্বরে নির্ধারিত জেএসসির বাংলা দ্বিতীয় পত্র ১৪ নভেম্বর শুক্রবার সকাল নয়টা থেকে শুরু হবে। ৩ নভেম্বরের জেডিসির আকাইদ ও ফিকহ এবং আত-তাও​হিদ ওয়ালফিকহ (শুধু অনিয়মিত পরীক্ষার্থীদের জন্য) পরীক্ষা ১৪ নভেম্বর শুক্রবার সকাল নয়টায় অনুষ্ঠিত হবে।
৫ নভেম্বরে অনুষ্ঠেয় জেএসসির ইংরেজি প্রথম পত্র পরীক্ষা ১৯ নভেম্বর বুধবার সকাল ১০টা এবং ৬ নভেম্বর অনুষ্ঠিতব্য ইংরেজি দ্বিতীয় পত্র পরীক্ষা ২০ নভেম্বর বৃহস্পতিবার সকাল ১০টায় শুরু হবে।
৫ নভেম্বর অনুষ্ঠেয় জেডিসির আরবি প্রথম পত্র পরীক্ষা ১৯ নভেম্বর বুধবার সকাল ১০টা এবং ৬ নভেম্বর অনুষ্ঠেয় আরবি দ্বিতীয় পত্র ২০ নভেম্বর বৃহস্পতিবার সকাল ১০টায় শুরু হবে।
জেএসসি-জেডিসি পরীক্ষার ২১ লাখ শিক্ষার্থী, তাদের শিক্ষক-অভিভাবকসহ লাখ লাখ মানুষ পরীক্ষা নিয়ে উদ্বিগ্ন। ২৩ নভেম্বর শুরু হবে প্রাথমিক সমাপনী ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা। এতে অংশ নেবে ৩০ লাখের বেশি শিক্ষার্থী।

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

সৌজন্যেঃ প্রথম আলো।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ