স্কলারশীপ সহ নেদারল্যান্ডে অনার্স ও মাস্টার্স

নিজস্ব ঐতিহ্যের সাথে আধুনিকতার সমন্বয় করে বর্তমান বিশ্বের যে দেশগুলো জ্ঞান-বিজ্ঞান চর্চায় একে অপরকে ছাড়িয়ে যাওয়ার প্রতিযোগিতায় ব্যস্ত, নেদারল্যান্ড তাদের মধ্যে অন্যতম। শিক্ষার মানের দিক দিয়ে ইউরোপের এ দেশটি যেন প্রতিনিয়ত নিজের সাথেই প্রতিযোগিতা করে চলেছে।

স্কলারশীপএবার এই নেদারল্যান্ডেরই প্রথম সারির সব বিশ্ববিদ্যালয়ে পছন্দমত সব বিষয়ে বৃত্তিসহ অনার্স ও মাস্টার্স করার সুযোগ পাবে বাংলাদেশী শিক্ষার্থীরা। সেদেশের শিক্ষা, সংস্কৃতি ও বিজ্ঞান মন্ত্রণালয় প্রথম সারির ৪৮ টি বিশ্ববিদ্যালয়তে বৃত্তিসহ অনার্স ও মাস্টার্স পড়ার জন্য আবেদন পত্র আহবান করেছে। আবেদন প্রক্রিয়া শুরু হবে ১ নভেম্বর ২০১৫। আর শেষ তারিখ ১ ফেব্রুয়ারী ২০১৬।

বৃত্তির বিষয়: বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থী নিজের পছন্দমত সকল বিভাগেই পড়তে পারবে।

কোর্স লেভেল: অনার্স এবং মাস্টার্স। মোট দুই ক্যাটাগরিতে এ বৃত্তি প্রদান করা হবে।

বৃত্তি প্রদানকারী: ডাচ মিনিস্ট্রি অব এডুকেশন, কালচার এন্ড সায়েন্স সেদেশের ৪৮ টি বিশ্ববিদ্যালয়ের সহায়তায় এ বৃত্তি প্রদান করবে।

যোগ্যতা: অনার্স ও মাস্টার্স কোর্সে ভর্তি আাবেদনের  জন্য সাধারণত প্রয়োজনীয় সকল যোগ্যতা। এছাড়া শিক্ষা জীবনে এক বছরের বেশী বিরতি গ্রহণযোগ্য নয়। কোন ক্ষেত্রে দ্বিতীয় বা তৃতীয় বিভাগ গ্রহণযোগ্য নয়। আগ্রহী শিক্ষার্থীকে শারিরীক ও মানসিক ভাবে সুস্থ্য হবে। ভাষাগত  দক্ষতা ।

বৃত্তির বর্ণনা: বৃত্তিপ্রাপ্ত প্রতি শিক্ষার্থী পাঁচ হাজার ইউরো শিক্ষা সহায়তা পাবে।

বৃত্তির সংখ্যা: অনির্দিষ্ট

আবেদন প্রক্রিয়া: আগ্রহী শিক্ষার্থীকে প্রথমে অনলাইনে আবেদন করতে হবে। আবেদন করার সময় শিক্ষার্থী কোন কোন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়ন করতে আগ্রহী সেটা অবশ্যই উল্লেখ করতে হবে । অনলাইন আবেদন প্রক্রিয়া সম্পন্ন হওয়ার পর পরবর্তী নির্দেশনা জানানো হবে।

আবেদন করার জন্য এই লিংক ব্রাউজ করুন- https://goo.gl/WhQtxw

স্কলারশীপের আরো খবর জানতে ক্লিক করুন: শিক্ষাবৃত্তি

 

সূত্র: লেখাপড়া২৪.কম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ