সোনালী ব্যাংক নিয়োগ পরীক্ষা প্রস্তুতি!

পরীক্ষা পদ্ধতি
সোনালী ব্যাংকের মানবসম্পদ বিভাগ সূত্রে জানা গেছে, নিয়োগ পরীক্ষা হয় তিন ধাপে। প্রথমে বহু নির্বাচনী প্রশ্ন বা এমসিকিউ। এমসিকিউ পরীক্ষায় উত্তীর্ণরা লিখিত পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পায়। রচনামূলক পরীক্ষায় টিকলে ডাকা হয় মৌখিক পরীক্ষার জন্য। লিখিত ও এমসিকিউ পরীক্ষায় সাধারণত বাংলা, ইংরেজি, গণিত এবং সাধারণ জ্ঞান, অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি, কম্পিউটার বিষয়ে প্রশ্ন থাকে। প্রতি বছর পরীক্ষার ধরনে কিছুটা ভিন্নতা আনা হয়। তবে স্বাভাবিক প্রস্তুতি পরীক্ষায় ভালো করা যাবে।

বাংলা
২০১২ সালে নিয়োগ পাওয়া কয়েকজন সিনিয়র অফিসার ও অফিসারের সঙ্গে কথা বলে জানা যায়, প্রশ্ন করা হয় ব্যাকরণ এবং সাহিত্য থেকে। ব্যাকরণের ভাষা, বর্ণ, শব্দ, বাক্য, সন্ধি বিচ্ছেদ, বানান শুদ্ধি, কারক-বিভক্তি, সমাস, পদ, প্রকৃতি-প্রত্যয়, বাগধারা, এককথায় প্রকাশ, অনুবাদ প্রভৃতি থেকে প্রশ্ন হয়ে থাকে। এ ছাড়া বাংলা ভাষা ও সাহিত্যের উত্পত্তি এবং বিকাশ, বিখ্যাত কবি-সাহিত্যিকদের জীবনী ও কর্ম, চরিত্র ও উক্তি থেকে প্রশ্ন আসে।

ইংরেজি
sentence, parts of speech, voice, narration, phrase and idioms, correction, tense, number, gender, correct spelling, synonym, antonym প্রভৃতি বিষয়ে ভালোভাবে প্রস্তুতি নিতে হবে। অনুবাদ ও রচনা আসতে পারে। এ বিষয়ে চর্চা রাখতে হবে। এ ছাড়া বিখ্যাত সাহিত্যকর্ম, কবি-সাহিত্যিকদের জীবনী, গল্প, উপন্যাস ও নাটকের চরিত্র ও বিশেষ উক্তি সম্পর্কেও ধারণা রাখতে হবে।

গণিত ও অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি
ব্যাংকার্স রিক্রুটমেন্ট পরীক্ষায় গণিত বিষয়ে সবচেয়ে বেশি গুরুত্ব দেওয়া হয়। ভালো করতে ঐকিক নিয়ম, শতকরা, পরিমাপ ও একক, সুদকষা, লাভ-ক্ষতি এবং পরিমিতির বিভিন্ন সমস্যার সমাধান আয়ত্ত করতে হবে। পাশাপাশি লসাগু-গসাগু, বর্গ, সরল, মান নির্ণয় এবং জ্যামিতিক সূত্র ও সংজ্ঞাগুলো শিখতে হবে। বুদ্ধিমত্তা, বিশ্লেষণী ক্ষমতা যাচাইয়ের জন্য অনেক সময় অ্যানালিটিক্যাল প্রশ্ন করা হয়।

সাধারণ জ্ঞান
সাধারণ জ্ঞান অংশে প্রশ্ন করা হয় বাংলাদেশ এবং আন্তর্জাতিক বিষয়ে। বাংলাদেশ বিষয়ে ভৌগোলিক অবস্থান, আয়তন, সীমানা, নদ-নদী, কৃষিজ, বনজ, প্রাণিজ ও খনিজ সম্পদ, মুক্তিযুদ্ধ, শিল্প ও বাণিজ্য, সংস্থা ও প্রতিষ্ঠান, পুরস্কার ও সম্মাননা, অর্থনৈতিক ব্যবস্থা, নৃতাত্ত্বিক পরিচয় এবং সাম্প্রতিক ঘটনাবলি থেকে প্রশ্ন আসতে পারে। আন্তর্জাতিক বিষয়ে বিশ্ব রাজনীতি, মহাদেশ, দেশ ও জাতি, সীমারেখা, আন্তর্জাতিক সংস্থা ও সংগঠন, চুক্তি ও সনদ, পুরস্কার ও সম্মাননা, বিশ্ব অর্থনীতি, শিল্প ও বাণিজ্য, খেলাধুলা, বিখ্যাত ব্যক্তিত্ব, বিখ্যাত স্থান ও স্থাপনা বিষয়ে জ্ঞান রাখতে হবে।

দৈনন্দিন বিজ্ঞান ও কম্পিউটার
দৈনন্দিন বিজ্ঞান ও কম্পিউটার বিষয়ে বেশ কিছু প্রশ্ন করা হয়। প্রশ্নগুলোর উত্তর দিতে বিভিন্ন আবিষ্কার ও আবিষ্কারক, তাপ, আলো, বিদ্যুৎ, শব্দ, চুম্বক, মানবদেহ, উদ্ভিদ ও প্রাণিবিদ্যা, খাদ্য ও পুষ্টি, চিকিৎসাবিজ্ঞান, মহাকাশবিজ্ঞান, পরিবেশবিজ্ঞান, ভূগোল, খনিজ ও মৃত্তিকা, বায়ুমণ্ডল, বিজ্ঞান ও প্রযুক্তি, ইলেকট্রনিক্স সম্পর্কিত তথ্যগুলো জানা থাকতে হবে। কম্পিউটার বিষয়ে রাখতে হবে মৌলিক ধারণা।

সহায়ক বই
অষ্টম থেকে দ্বাদশ শ্রেণীর পাঠ্য বইগুলো নিয়মিত পড়তে হবে। জিআরই এবং জিএম্যাট বই অ্যানালিটিক্যাল অ্যাবিলিটি বিষয়ে দক্ষতা বাড়াতে সাহায্য করবে। সাম্প্রতিক তথ্যভিত্তিক মাসিক পত্রিকা যেমন- কারেন্ট ওয়ার্ল্ড, কারেন্ট অ্যাফেয়ার্স, কারেন্ট নিউজ প্রভৃতি পড়তে হবে। প্রফেসরস, ওরাকল, বিসিএস, সাইফুরসসহ বেশ কিছু প্রকাশনী ব্যাংক নিয়োগ পরীক্ষার প্রস্তুতিমূলক বই বের করে। এসব বই কাজে আসে। বিগত বছরের ব্যাংকার্স রিক্রুটমেন্ট পরীক্ষার প্রশ্নোত্তর-সংবলিত বইও প্রস্তুতিতে বেশ সহায়ক।

Practice
শুধু ব্যাংক নয় যে কোন চাকরির জন্য আপনার practice এর কোন বিকল্প নেই। আপনি যে ব্যাংক বা যে প্রতিষ্ঠান পরীক্ষা দিতে যাচ্ছেন সেই ব্যাংক বা প্রতিষ্ঠানের পূর্বে যে পরীক্ষা হয়েছে সে গুলো সম্পর্কে আপনার জ্ঞান থাকা আবশ্যক। তাতে আপনার পরীক্ষার ধরণ সম্পর্কে মোটামোটি একটা ধারণা পেয়ে যেতে পারেন। এ জন্য আপনি ব্যাংকের পরীক্ষা জন্য আপনি নিজের লিংক গুলো ব্যবহার করতে পারেন। এখান থেকে আপনি যে ব্যাংকের পূর্ববর্তী প্রশ্নসহ উত্তর পেয়ে যাবেন। এবং একই নিয়ম অনুযায়ী মডেল টেস্ট দিয়ে practice করতে পারেন। আপনি ব্যাংক জব পূর্ববর্তী প্রশ্ন থেকে সোনালী ব্যাংকের পূর্বের প্রশ্ন গুলো দেখে নিন।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ