সাইপ্রাসে কম খরচে মানসম্পন্ন শিক্ষা!

uclan_cyprus

ইউরোপীয় ইউনিয়নভূক্ত সাইপ্রাস একটি ছোট অথচ উন্নত দ্বীপরাষ্ট্র।অপেক্ষাকৃত কম খরচে এখানে মানসম্পন্ন শিক্ষা অর্জন করা যায়।সাইপ্রাসে রয়েছে বেশ কিছু আর্ন্তজাতিক মানের শিক্ষাপ্রতিষ্ঠান। বেশ শক্তিশালী অর্থনীতি এবং জীবনধারার উচ্চমানের কারনে বিভিন্ন দেশের ছাত্র-ছাত্রীরা এদেশে উচ্চ শিক্ষা নিতে আসে তুলনামূলকভাবে বেশ সহজে ভিসা পাওয়া যায় বলে শিক্ষার্থীরা সাইপ্রাসে পাড়ি জমায়।এছাড়া সাইপ্রাসের শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অর্জিত ডিগ্রি বিশ্বব্যাপি বেশ সম্মানের সহিত বিশেষ করে ইউরোপ ,আমেরিকাতে গৃহীত হয় বলে এখানে পড়শুনা করে ভালো ক্যারিয়ার গড়া সম্ভব।

শিক্ষাব্যবস্থা
সাইপ্রাসে বিভিন্ন বিষয়ে গ্র্যাজুয়েশন,পোষ্ট গ্র্যাজুয়েশন এবং ডিপ্লোমা করা যায়। ডিপ্লোমা কোর্স দুই বছর মেয়াদী,ব্যাচেলর্স ডিগ্রি চার বছর মেয়াদী,মাস্টার্স ডিগ্রি ১৮-২৪ মাস মেয়াদী এবং পিএইচডি প্রোগ্রাম ৩ থেকে ৬ বছর মেয়াদী।

যে সকল বিষয় পড়তে সাইপ্রাসে যেতে পারেন
যুগোপযোগী প্রায় সব বিষয়েই উচ্চ শিক্ষা গ্রহন করা যায়।যেমন পরিসংখ্যান,ইংরেজী,অর্থনীতি,পলিটিক্যাল সায়েন্স,ব্যাংকিং,মার্কেটিং,আইন,বিজনেস এ্যাডমিনিস্ট্রেশন,পদার্থবিদ্যা,রসায়ন বিদ্যা,জীববিদ্যা,হোটেল ম্যানেজমেন্ট,গণিত,কম্পিউটার সায়েন্স,ট্রাভেল এন্ড টুরিজম,স্হাপত্যবিদ্যা,সিভিল এন্ড ইনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং,ইলেকট্রিক্যাল এন্ড কম্পিউার ইঞ্জিনিয়ারিং,মেকানিক্যাল এন্ড ম্যানুফ্যাকচারিং ইঞ্জিনিয়ারিং,আর্কিওলজি ইত্যাদি। এছাড়াও আরও অনেক বিষয়ের ওপর আন্ডার গ্র্যাজুয়েট,পোস্ট গ্র্যাজুয়েট ও ডিপ্লোমা ডিগ্রি নেওয়া যায়।

ভাষা
সাইপ্রাসের প্রধান ভাষা গ্রিক ও তুর্কি। দুটিই অফিসিয়াল ভাষা হিসাবে ব্যবহৃত হয়।তাই এখানে পড়াশুনার জন্য আপনাকে ইংরেজীতে পারদর্শী হতে হবে।কিছু কিছু বিশ্ববিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে আইইএলটিএস অথবা টোফেল স্কোর বাধ্যতামূলক।
ciu-pic9-505x350
ভর্তি প্রসেসিং
সাইপ্রাসের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ভর্তির জন্য সরাসরি শিক্ষা প্রতিষ্ঠানে যোগাযোগ করতে হবে।এছাড়াও মাঝে মাঝে বিভিন্নশিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধি বাংলাদেশে আসেন কাউন্সেলিংয়ের জন্য।তখন তাদের সাথে যোগাযোগ করে স্পট এ্যাডমিশনও নেওয়াযায়।সেক্ষেত্রে কলেজ প্রদত্ত পোর্ট এন্ট্রি পারমিটসহ যাবতীয় কাগজ পত্র নিয়ে বাংলাদেশের সাইপ্রাস কনস্যুলেট থেকে পাসপোর্ট ভিসা লাগিয়ে নিতে হবে।এ বিষয়ে কলেজ বা বিশ্ববিদ্যালয়ের ওয়েব থেকে দরকারী তথ্য জেনে নেয়া যায়।এরপর ‘আবেদন ফরম’ ডাউনলোড করে ভর্তি নির্দেশিকা অনুসরন করে প্রয়োজনীয় কাগজপত্রসহ তা নির্ধারিত কলেজ বা বিশ্ববিদ্যালয়ে পাঠাতে হবে।পড়াশোনার অনুমতিপ্রাপ্তির জন্য সে দেশে এক বছর অবস্থানের প্রয়োজনীয় আর্থিকসামর্থ্যের প্রমানাদির প্রয়োজনীয় কাগজপত্রের প্রয়োজন হবে।প্রয়োজনীয় কাগজপত্র হাতে পাওয়ার পর ভিসার জন্য ঢাকাস্থ সাইপ্রাস কনস্যুলেটে আবেদন করতে হবে।

ঠিকানা
সাইপ্রাস কনস্যুলেট ইন ঢাকা,এবিসি হাউজ, ১০ম তলা,৮কামালআতাতুর্ক এভিনিউ,বনানী বানিজ্যিক এলাকা, ঢাকা ।ফোন-(০২)৮৮২৫৮৪৫-৪৯।

প্রয়োজনীয় কাগজ পত্র
যথাযথভাবে পূরণকৃত আবেদনপত্র,আবেদন ফির কাগজপত্র,মার্কশিটসহ সকল সনদপত্রের ইংরেজী ভার্সন,প্রযোজ্য ক্ষেত্রে প্রতিষ্ঠানের ছাড়পত্র,এক বা একাধিক সুপারিশ পত্র,প্রয়োজনীয় ক্ষেত্রে এসএটি,জিআরই,জিএমটি পরীক্ষার রিপোর্ট,স্পন্সরের আর্থিক দায় বহনের নিশ্চয়তাপত্র,পাসপোর্টের ফটোকপি,ছবি,টিবি,মেডিকেল রিপোর্ট ইত্যাদি কাগজপত্রের প্রয়োজন হবে।

খরচাদি
সাইপ্রাসে কলেজ ভেদে খরচ কিছুটা কম বেশী হয়।তবে পড়াশুনার খরচ বাবদ বছরে প্রায় ৪ লাখ টাকার মত হবে।তবে যারা হোটেল ও ট্যুরিজম বিষয়ে পড়াশুনা করে তারা পার্টটাইম কাজের সুযোগ তুলনামূকভাবে বেশী পায়।

স্কলারশিপ
সাইপ্রাসে পড়াশনার জন্য বিদেশী ছাত্রদের জন্য রয়েছে প্রচুর বৃত্তির সুযোগ। Americanos college প্রতিবছর বিজনেস এ্যাড,ম্যানেজমেন্ট,মার্কেটিং ম্যানেজিং ইনফরমেশন সিস্টেম,কম্পিউটার সায়েন্স ও হোটেল ম্যানেজমেন্ট বিষয়ে এক বছর মেয়াদী স্কলারশিপ প্রদান করে থাকে।উচ্চ মাধ্যমিকে ন্যূনতম ৫০% নম্বর থাকতে হবে এবং আন্ডার গ্র্যাজুয়েটের ক্ষেত্রে বয়স ৩০ বছর এর নিচে হতে হবে। এ ছাড়াও সরকারী বৃত্তি,রোটারী ইন্টারন্যাশনাল,ওয়ার্ল্ড ব্যাংক,ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন,এশীয় উন্নয়ন ব্যাংক,জাতিসংঘ,রকফেলারফাউন্ডেশনসহ বিভিন্ন সংস্থার বৃত্তির জন্য কমনওয়েলথভূক্ত দেশের ছাত্ররা কমনওয়েলথভূক্ত বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে তথ্য জেনে নিতে পারেন।

সাইপ্রাসের কয়েকটি কলেজ ও বিশ্ববিদ্যালয়
ইউনিভার্সিটি অব সাইপ্রাস
সাইপ্রাসকলেজ
কলেজঅবট্যূরিজমঅ্যান্ডহোটেলম্যানেজমেন্ট
অ্যামেরিকানোস কলেজ
ইউরোপা কলেজ
ফ্রেডেরিক ইনষ্টিটিউট অব টেকনোলজি

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ