‘সরকারি কর্মচারী আইন, ২০১৬’ পাস করতে যাচ্ছে সরকার

সরকারি কর্মচারীদের বেতন ও আর্থিক সুবিধাদি বাড়াতে স্থায়ী বেতন কমিশন গঠন করতে যাচ্ছে সরকার। এ কমিশন প্রতিবছর দেশের আর্থ-সামাজিক অবস্থা ও বাজারমূল্যের গতি-প্রকৃতি মূল্যায়ন করে সরকারি চাকরিজীবীদের বেতন ও ভাতাদি সমন্বয় করবে।

এসংক্রান্ত একটি বিধান যুক্ত করে ‘সরকারি কর্মচারী আইন, ২০১৬’ পাস করতে যাচ্ছে সরকার। খসড়া আইনটির অনুলিপি এনটিভি অনলাইনের হাতে এসেছে।

প্রস্তাবিত আইনে সরকারি চাকরিজীবীদের পাশাপাশি তাদের পরিবারের অন্য সদস্যদের জন্যও বিশেষ সরকারি সুযোগ-সুবিধা দেওয়ার বিধান থাকছে।

নতুন এ আইনের খসড়াটি জনপ্রশাসন মন্ত্রণালয় তৈরি করেছে। এর আগে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে নীতিগত অনুমোদন দেওয়া হয় আইনের খসড়াটি। এখন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের ড্রাফটিং ও লেজিসলেটিভ বিভাগ ভেটিং (যাচাই-বাছাই) করছে প্রস্তাবিত এই আইনের ওপর। আইন মন্ত্রণালয় সূত্র এ তথ্য জানিয়েছে।

বিদ্যমান প্রথা অনুযায়ী, সরকার প্রতি পাঁচ বছর পরপর অস্থায়ী ভিত্তিতে একটি বেতন কমিশন গঠন করে। এ কমিশন সরকারি কর্মচারীদের বেতন-ভাতা বৃদ্ধির বিষয়ে সরকারের কাছে একটি সুপারিশ পেশ করে। সুপারিশ তৈরির পর আপনাআপনিই এ কমিশন বিলুপ্ত হয়ে যায়। আইনটি কার্যকর হলে দেশের অন্যান্য সাংবিধানিক কমিশনের মতোই একটি স্থায়ী কমিশন গঠন হবে।

স্থায়ী কমিশনের মাধ্যমে সরকারি চাকরিজীবীদের প্রতিবছর বেতন-ভাতা বৃদ্ধির বিষয়ে আইনের ৮ নম্বর ধারার (ক) উপধারায় বলা হয়ছে, ‘সরকারি কর্মচারীদের জন্য একটি স্থায়ী বেতন ও প্রশাসনিক সংস্কার কমিশন থাকিবে, এ কমিশন প্রতিবছর প্রশাসনিক সংস্কার এবং বাজারমূল্যের গতি-প্রকৃতি বিশ্লেষণ করিয়া বেতন সমন্বয় করিবে এবং বাস্তবায়নের জন্য সুপারিশ করিবে।’

একই ধারার (খ) উপধারায় বলা হয়েছে, ‘সরকার বেতন কমিশনের সুপারিশ বিবেচনার জন্য গ্রহণ করিবে’। আইনে সরকারি কর্মচারীদের সুযোগ-সুবিধার বিষয়ে আরো বলা হয়েছে, কর্মচারীর যোগ্যতা, পদমর্যাদা ও কর্মের শর্তানুযায়ী জাতীয় বেতন স্কেল বিভিন্ন সুনির্দিষ্ট পে-গ্রেডে বিন্যস্ত থাকবে। নিয়মিত বেতন-ভাতাদির সঙ্গে সঙ্গে সরকারি কর্মচারীরা নিজেদের ও পরিবারের সদস্যগণের উন্নত চিকিৎসা এবং উপযুক্ত শিক্ষা লাভের সুযোগ সরকার নিশ্চিত করবে।

সরকারি কর্মচারীদের আবাসন সুবিধার বিষয়ে আইনে বলা হয়েছে, ‘চাকরির গ্রেড ও প্রকৃতি অনুযায়ী প্রত্যেক কর্মচারী আবাসন সুবিধা অথবা তা না হলে নির্ধারিত হারে বাড়িভাড়া ভাতা পাবেন। সরকারি কর্মচারীদের উৎসাহ দিতে জনসেবায় বিশেষ অবদানের জন্য সরকার এই উদ্দেশ্যে প্রণীত বিধি দ্বারা নির্ধারিত উপায়ে তাদের পুরস্কার ও স্বীকৃতি প্রদানের ব্যবস্থা করবে।’

source: ntvonline

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ