শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ভর্তি আবেদনের পদ্ধতি

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার আবেদন আজ রাত ১২ টায় (১৫ অক্টোবর) থেকে অনলাইনে শুরু হয়েছে। চলবে আগামী ৩০ নভেম্বর রাত ১২ টা পর্যন্ত। রাত ১২ টায় বিশ্ববিদ্যালয়ে উপাচার্য প্রফেসর মো. শাদাত উল্লা আনুষ্ঠানিকভাবে ভর্তি কার্যক্রম উদ্বোধন করেন। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৮ ডিসেম্বরর ।
2015_06_28_03_44_34_Jl0ZoNM0thSeuCAPXGTD6lyjB7eWsP_originalভর্তিচ্ছুরা অনলাইনের মাধ্যমে দিনে বা রাতে যেকোন সময়, এমনকি বন্ধের দিনেও আবেদন করতে পারবে। ভর্তি পরীক্ষার আবেদন ফি ৮০০/- টাকা নির্ধারণ করা হয়েছে। ভর্তি পরীক্ষায় অংশ নিতে শিক্ষার্থীদের আবেদন অনলাইনে পূরন করে ডাচ-বাংলা ব্যাংক লিমিটেডের মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ফি প্রদান করতে হবে। ফরম পূরনের সময় প্রার্থীর একটি পাসপোর্ট আকারের রঙিন ছবি আপলোড করতে হবে।

বিজ্ঞান গ্রুপে ২০১২ বা ২০১৩ সালে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ২০১৪ বা ২০১৫ সালের উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা সমমানের পরীক্ষায় পদার্থবিজ্ঞান, রসায়ন, গণিত ও জীববিজ্ঞান বিষয়সমূহের প্রত্যেকটিতে ন্যূনতম জিপিএ ৩.০০ সহ উত্তীর্ণ হতে হবে। এসএসসি ও এইচএসসি এর প্রত্যেকটিতে কমপক্ষে জিপিএ ৩.০০ সহ সর্বমোট জিপিএ ন্যূনতম ৭.০০ থাকতে হবে। ৩ টি অনুষদে মোট আসন সংখ্যা ৫০০। কৃষি অনুষদে ৩৫০, এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদে ৭৫ এবং এনিম্যাল সায়েন্স ও ভেটেরীনারী মেডিসিন অনুষদ ৭৫। ভর্তি বিষয়ে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট www.sau.edu.bd থেকে বিস্তারিত জানা যাবে।

আবেদনের পদ্ধতি:
ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য আবেদনের ফরম কেবলমাত্র অনলাইনে পূরণ করা যাবে এবং আবেদন ফি ডাচ্ বাংলা ব্যাংক লিমিটেডের মাধ্যমে প্রদানযোগ্য হবে। ফরম পূরণের সময় প্রার্থীর একটি পাসপোর্ট আকারের সম্প্রতি তোলা রঙিন ছবি (স্ক্যানকৃত বা মেমোরি কার্ড থেকে) আপলোড করতে হবে। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে www.sau.edu.bd গিয়ে অনলাইনে আবেদন ফরম যথাযথভাবে পূরণ করা হলে সাথে সাথে প্রার্থীকে একটি ID No.দেওয়া হবে।

ID No.সম্বলিত এই ডকুমেন্ট প্রিন্ট করে রাখতে হবে। টাকা জমা দেওয়া ও প্রবেশপত্র পাওয়ার জন্য এটি পরে প্রয়োজন হবে। ID No.এর বিপরীতে ডাচ্-বাংলা ব্যাংকের DBBL যে কোন মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের ৮৮৮ নং অ্যাকাউন্টে আবেদন ফি ৮০০/- (আটশত) টাকা জমা দিতে হবে। টাকা জমা হওয়ার ০৩ (তিন) দিন পর প্রার্থীর প্রবেশপত্র ওয়েবসাইটে দিয়ে দেওয়া হবে।

ID No.ব্যবহার করে ওয়েবসাইট থেকে প্রবেশপত্রটি প্রিন্ট করে নিতে হবে। ভর্তি পরীক্ষার সময় প্রবেশপত্র অবশ্যই সাথে থাকতে হবে। আগ্রহী বিদেশী প্রার্থীগণ রেজিস্ট্রার কার্যালয় থেকে ভর্তির নির্ধারিত আবেদনপত্র সংগ্রহ করে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মাধ্যমে আবেদন করতে পারবে। অথবা শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়-এর ওয়েবসাইট www.sau.edu.bd থেকে আবেদন ফর্ম ডাউনলোড পূর্বক তা যথাযথভাবে পূরণ করে registrar.sau01@gmail.com আইডি-তে ই-মেইল প্রেরণ করতে হবে। GCE ‘O’লেভেল এবং A লেভেল পাশকৃত প্রার্থীগণকে রেজিস্ট্রার কার্যালয় থেকে ভর্তির নির্ধারিত ফি জমা দিয়ে আবেদন ফর্ম সংগ্রহ পূর্বক পূরণ করে জমা দিতে হবে।