শিশুকে খেলতে খেলতে গণিত শেখান

তানজির আহম্মদ তুষার ক্লিনিক্যাল সাইকোলজিস্ট ও সহকারী অধ্যাপক মনোবিজ্ঞান বিভাগ রাজশাহী বিশ্ববিদ্যালয়:

baby toysকোনো কোনো শিশু অঙ্কের নাম শুনলেও ভয় পায়। এসব শিশুর জন্য একটু অন্য রকমভাবে প্রচেষ্টা করা দরকার। যেমন, অঙ্কের খেলা। শুধু যে কাগজ-কলমে করেই অঙ্ক শিখতে হবে তা নয়। খেলার মাধ্যমেও শিশুর অঙ্কের দক্ষতা বৃদ্ধি করা যায়। এমন কিছু খেলা রয়েছে, যেগুলো খেললে শিশুর অঙ্কভীতি দূর হয়ে আত্মবিশ্বাস বৃদ্ধি পায়। খেলাগুলো এমনভাবে ডিজাইন করা থাকে, যাতে শিশুরা মজা পায় অথচ অঙ্ক ভুল করার দুশ্চিন্তা থাকে না। তাই সেগুলোর প্রতি তারা আকর্ষণ অনুভব করে।

অঙ্কের খেলাগুলো খেললে শিশু বাস্তবজীবনে অঙ্কের জ্ঞানকে কাজে লাগাতে শেখে। শুধু তাই-ই নয়, শিশুরা একে অপরের কাছ থেকে অঙ্কের জ্ঞান ও দক্ষতা শিখে থাকে। ভুল হওয়ার ও বকা খাওয়ার ভয় না থাকায় তারা নতুন নতুন কৌশল ‘প্রচেষ্টা ও ভুল সংশোধন’-এর মাধ্যমে শিখতে পারে। নিচে কয়েক ধরনের খেলার কথা উল্লেখ করা হলো, যেগুলোতে অঙ্কের দক্ষতা বৃদ্ধি পেতে পারে।

বোর্ড গেইম
লুডু, দাবা, সঠিক জিনিসগুলো লাইন করে সাজানোর খেলা, ম্যাচিং বা ব্লক বসানোর খেলা ইত্যাদি খেলা শিশুর গোনার অভ্যাস তৈরি ও স্থানগত ক্ষমতা বৃদ্ধি করে অঙ্কের দক্ষতা বৃদ্ধিসহ নানাভাবে সাহায্য করে। তাই শিশুকে এ ধরনের খেলা স্কুলে ভর্তির আগে থেকেই দেওয়া যেতে পারে।

কার্ড গেইম
অনেক শিশু কার্ড গেইম খেলতে পছন্দ করে। বিভিন্ন ধরনের কার্ড গেইম শিশুকে দেওয়া যেতে পারে। যেমন—একই রকম কার্ড মেলানো, ক্রমানুসারে সাজানো ইত্যাদি। এমনকি বড়দের খেলার তাসও তাদের দেওয়া যেতে পারে। তাতে তারা আনন্দিত হবে এবং একই সঙ্গে বাসায়ই তাদের কৌতূহল মেটাতে পারবে।

কম্পিউটার বা ট্যাব গেইম
কিছু কিছু কম্পিউটার গেইম আছে, যেগুলোতে নম্বর ও অঙ্কের ধারণা ব্যবহার হয়, স্থানগত দক্ষতার ব্যবহার করতে হয়, পরবর্তী লেভেলে যাওয়ার জন্য স্কোর অর্জন করতে হয়, পরিকল্পনা ও সমস্যার সমাধান করতে হয়। এসব খেলা শিশুর গাণিতিক ক্ষমতার একটি অংশ বৃদ্ধি করে। তাই শিশুর জন্য কম্পিউটার ও ট্যাব গেইম পছন্দ করার সময় বিষয়টি মাথায় রাখা যেতে পারে।

মোবাইল অ্যাপস
কিছু কিছু অ্যাপেসর মাধ্যমে অঙ্কের ধারণা বৃদ্ধি করা যায়। অনেক শিশু কাগজে অঙ্ক করতে ভয় পেলেও অ্যাপসে অঙ্ক করতে ভয় পায় না ও এগুলো খেলা হিসেবে নেয়। গুগল প্লে স্টোরে এ ধরনের অনেক অ্যাপস রয়েছে। বয়স অনুযায়ী সেগুলো ডাউনলোড করে ব্যবহার করা যেতে পারে।

নিজে নিজে অঙ্ক তৈরির খেলা
শিশুর দক্ষতা যখন কিছুটা বৃদ্ধি পাবে বা যেসব শিশুর মধ্যে অঙ্ক নিয়ে অতটা ভয় নেই, তাদের নিজে নিজে অঙ্ক তৈরি ও তা সমাধানের খেলা করতে দেওয়া যেতে পারে। এতে তাঁর অঙ্ক নিয়ে অস্বস্তি ও ভয় কমবে, আত্মবিশ্বাস বাড়বে। এই খেলা সহজ থেকে কঠিন করে করা যেতে পারে। সহজ অঙ্কের একটি উদাহরণ হলো—‘রহিম ও কাজলের মোট ২০টি কলম আছে। রহিমের যদি ১২টি কলম থাকে, তবে কাজলের কয়টি কলম আছে?’ এই অঙ্কটি বইয়ে থাকলে তার উত্তর হবে ৮টি। এরপর শিশুকে নতুন একটি অঙ্ক তৈরি করতে শেখানো যেতে পারে। যেমন—‘কাজলের ৮টি ও রহিমের ১২টি কলম থাকলে দুজনের মোট কয়টি কলম আছে?’ এভাবে উত্তরের দিক থেকে উল্টাভাবে অঙ্কটি করানো শেখালে শিশুর অঙ্কের ধারণাগুলো ধীরে ধীরে পরিষ্কার হয়। দক্ষতা যত বাড়বে তত জটিল সমস্যা তৈরি ও তা সমাধান করতে শেখাতে হবে। শিশু অঙ্ক তৈরি করবে ও অন্যকে তা সমাধান করতে দেবে। অন্যজন না পারলে সে নিজেই তা সমাধান করে দেবে।

খেলাগুলোর ধরন যা-ই হোক না কেন, তা নিজের সমস্যা সমাধান ও গাণিতিক সিদ্ধান্ত গ্রহণের দক্ষতায় ব্যবহার করতে হয়। খেলায় জেতার জন্য এই দক্ষতাগুলো শিশু যতভাবে ব্যবহার করে, তা তাঁর গাণিতিক ক্ষমতা বাড়াতে থাকে।

সূত্র: কালের কণ্ঠ

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ