শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির ফি নির্ধারণ

বেসরকারি বিদ্যালয়ে ভর্তির নীতিমালা জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। এতে বলা হয়েছে বেসরকারি বিদ্যালয়, স্কুল ও কলেজে মাধ্যমিক, নিম্নমাধ্যমিক ও সংযুক্ত প্রাথমিক স্তরে ভর্তির ফি বেশি নিলে ওই প্রতিষ্ঠানের এমপিও বাতিলসহ আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এই নীতিমালা প্রকাশ করা হয়েছে।

নীতিমালায় বলা হয়, ঢাকা মহানগরসহ এমপিওভুক্ত, আংশিক এমপিওভুক্ত এবং এমপিও বহির্ভূত সব শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির আবেদন ফরমের জন্য সর্বোচ্চ ২০০ টাকা নেয়া যাবে। আর সেশন চার্জসহ ভর্তি ফি সব মিলিয়ে ঢাকা মহানগর এলাকায় অবস্থিত এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ভর্তিতে পাঁচ হাজার টাকার বেশি নিতে পারবে না।

আর ঢাকার আংশিক এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের উন্নয়ন ও এমপিও–বহির্ভূত শিক্ষকদের বেতন-ভাতা দেয়ার জন্য ভর্তির সময় মাসিক বেতন, উন্নয়ন ফিস ও সেশন চার্জসহ বাংলা মাধ্যমে সর্বোচ্চ আট হাজার টাকা এবং ইংরেজি ভার্সনে সর্বোচ্চ ১০ হাজার টাকা নেয়া যাবে।

এছাড়া একই প্রতিষ্ঠানে বার্ষিক পরীক্ষায় উত্তীর্ণ হয়ে এক শ্রেণী থেকে পরবর্তী ক্লাসে ভর্তিতে সেশন চার্জ নেয়া গেলেও পুনরায় ভর্তির ফি নেয়া যাবে না।

অপরদিকে মফস্বল এলাকার শিক্ষাপ্রতিষ্ঠানে সর্বোচ্চ ভর্তি ফি ৫০০ টাকা, পৌর (জেলা সদর) এলাকায় দুই হাজার টাকা, পৌর (উপজেলা) এলাকায় এক হাজার টাকা এবং ঢাকা ছাড়া অন্যান্য মহানগর এলাকায় তিন হাজার টাকার বেশি নেয়া যাবে না।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ