শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের মেধা তালিকা চূড়ান্ত

বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের মেধা তালিকা শিঘ্রই প্রকাশ করবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ। কয়েকমাস আগেই দ্বাদশ পরীক্ষায় উত্তীর্ণদের মেধা তালিকা প্রস্তুত হলেও পুরনোদের তথ্য অফিস থেকে গায়েব হয়ে যাওয়ায় তালিকা প্রস্তুতে দেরি হয়। আগামী সপ্তাহেই উত্তীর্ণদের তালিকা ওয়েবসাইটে দেয়া হবে বলে প্রতিষ্ঠানটির একাধিক কর্মকর্তা নিশ্চিত করেছেন।

১৩তম পরীক্ষার তারিখ ৬ টি পত্রিকায় বিজ্ঞাপন আকারে প্রকাশ হবে বলে জানান তারা। গতকাল বুধবার টেলিটকের সঙ্গে চুক্তি স্বাক্ষর হয়। ১৩তম পরীক্ষার আবেদন টেলিটকের মাধ্যমে করতে হবে বলে জানান কর্মকর্তারা।

গত কয়েকমাস যাবত শিক্ষা বিষয়ক দেশের একমাত্র জাতীয় পত্রিকা পাঠকেরা ফোনে ও ইমেইলে জানতে চান কবে মেধা তালিকা প্রকাশ হবে আর কবে নিয়োগ শুরু হবে। পাঠকদের পক্ষ থেকে যোগাযোগ করা হয় কর্তৃপক্ষের সঙ্গে।

এক প্রশ্নের জবাবে কর্মকর্তারা জানান, জাতীয়, জেলা ও উপজেলা পর্যায়ে মেধা তালিকা তৈরির কাজ শেষ হয়েছে। এছাড়া বিষয়ভিত্তিক তালিকাও তৈরি হয়েছে। প্রতিটি তালিকা ওয়েবসাইটে দেয়া হবে। জেলা শিক্ষা কর্মকর্তার অফিসেও তালিকা সংরক্ষিত থাকবে।

শিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বেসরকারি শিক্ষক নিয়োগের কর্তৃত্ব পরিচালনা কমিটির হাতছাড়া হওয়ায় মাঠ পর্যায়ে নানা অপপ্রচার, গুজব, ধোঁয়াশা ইত্যাদি ছড়ানো হচ্ছে। অনেকেই বুঝে না বুঝে নতুন পদ্ধতির সমালোচনা করছেন। সবাইকে ধৈর্য ধরার অনুরোধ জানিয়ে তিনি বলেন, সরকার সৎ উদ্দেশ্য নিয়েই পদ্ধতির পরিবর্তন করেছে। যোগ্য শিক্ষক নিয়োগ ও দুর্নীতি বন্ধ করাই এর প্রধান লক্ষ্য।

উল্লেখ্য, গত ৯ নভেম্বর দ্বাদশ শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ হয়। এতে স্কুল-২ পর্যায়ে পাসের হার ৮৬ শতাংশ, স্কুল পর্যায়ে ৭৭ দশমিক ৮৪ শতাংশ এবং কলেজ পর্যায়ে ৭৬ দশমিক ৪৮ শতাংশ। স্কুল-২ পর্যায়ে ৭১৯ জন, স্কুল পর্যায়ে ২৪ হাজার ৭৪৩ জন এবং কলেজ পর্যায়ে ২১ হাজার ৫৭৭ জন উত্তীর্ণ হয়েছেন।

সূত্র: দৈনিক শিক্ষা.কম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ