শিক্ষক নিবন্ধনে নিয়ম পরিবর্তন করা হয়েছে; নতুন নিয়মে নিবন্ধন করতে হবে!

নতুন নিয়মে শুরু হচ্ছে বেসরকারি স্কুল-কলেজে নিয়োগ কার্যক্রম। তবে প্রার্থীদের আগের মতোই নিবন্ধন পরীক্ষায় বসতে হবে। এই পরীক্ষায় উত্তীর্ণদের মিলবে চাকরি।

যেভাবে আবেদন : অনলাইনে আবেদন প্রক্রিয়া শুরু হবে ৬ মার্চ বিকেল ৩টা থেকে। চলবে ৩ এপ্রিল সন্ধ্যা ৬টা পর্যন্ত। আবেদন করতে হবে ntrca.teletalk.com.bd ওয়েবসাইটের মাধ্যমে। অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে নির্ভুলভাবে। আবেদনপত্র সাবমিটের পর দেওয়া হবে ইউজার আইডিসহ অ্যাপ্লিকেন্টস কপি। অ্যাপ্লিকেন্টস কপি ডাউনলোড ও প্রিন্ট করতে হবে। এটি সংরক্ষণ করতে হবে। আবেদনের ৭২ ঘণ্টার মধ্যে টেলিটকের মাধ্যমে পরীক্ষা ফি বাবদ ৩৫০ টাকা জমা দিতে হবে।

প্রথমে ঘঞজঈঅ<স্পেস>টংবৎ ওউ লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে। ফিরতি এসএমএসে প্রাপ্ত চওঘ-সহ ঘঞজঈঅ<স্পেস >ণবং<স্পেস >চওঘ লিখে আবার ১৬২২২ নম্বরে দ্বিতীয় এসএমএস পাঠাতে হবে।

মোবাইলের ব্যালেন্স থেকে ৩৫০ টাকা কেটে ফিরতি এসএমএসে User ID এবং Password জানিয়ে দেওয়া হবে। পরবর্তী ধাপের জন্য এটি সংরক্ষণ করতে হবে। প্রাপ্ত টংবৎ ওউ ও চধংংড়িৎফ ব্যবহার করে প্রিলিমিনারি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড করতে হবে।

পরীক্ষাসূচি : স্কুল ও স্কুল-২ পর্যায়ের প্রিলিমিনারি পরীক্ষা ৬ মে এবং কলেজ পর্যায়ের পরীক্ষা ৭ মে। পরীক্ষার সময় সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত। স্কুল ও স্কুল-২ পর্যায়ের লিখিত পরীক্ষা হবে ১২ আগস্ট এবং কলেজ পর্যায়ের পরীক্ষা হবে ১৩ আগস্ট। লিখিত পরীক্ষার সময় সকাল ৯টা থেকে দুপুর ১২টা পর্যন্ত।

পরীক্ষা পদ্ধতি : এবার পরীক্ষা হবে নতুনভাবে। প্রথমে ১০০ নম্বরের প্রিলিমিনারি এমসিকিউ পরীক্ষা। বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞানের প্রত্যেক অংশ থেকে ২৫টি করে প্রশ্ন আসবে। প্রতিটি সঠিক উত্তরের জন্য বরাদ্দ ১ নম্বর, প্রত্যেক ভুল উত্তরের জন্য কাটা যাবে ০.৫০ নম্বর। পাস করতে কমপক্ষে ৪০ নম্বর পেতে হবে।

প্রিলিমিনারিতে উত্তীর্ণদের প্রয়োজনীয় কাগজপত্র পাঠাতে হবে ঢাকা জিপিও বক্স নম্বর-১০৩, ঢাকা-১০০০ ঠিকানায়। এরপর লিখিত পরীক্ষা।

প্রয়োজনে পরীক্ষাসংক্রান্ত তথ্য জানতে চাইলে যোগাযোগ করা যাবে নিম্নবর্ণিত নাম্বারে-  ০২-৫৫১৬৭৪১৭, ০২-৫৫১৬৭৪১৮, ০২-৫৫১৬৭৪১৯ এবং ০২-৫৫১৬৭৪২১। আর ntrca.teletalk.com.bd-এই ওয়েবসাইট তো আছেই।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ