শিক্ষক নিবন্ধনের ফল প্রকাশ নিয় জটিলতা

ত্রয়োদশ বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশে জটিলতার কারণে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) সচিব লোকমান আহমেদকে ওএসডি করা হয়েছে বলে খবর পাওয়া গেছে। গত বৃহস্পতিবার ও রোববার ফল প্রকাশের কথা থাকলেও তা হয়নি।

বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (উপসচিব) পদমর্যাদার লোকমান আহমেদ গৌরনদী টেক্সটাইল ইন্সটিটিউট স্থাপন শীর্ষক প্রকল্পের প্রকল্প পরিচালক ছিলেন।

বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) চেয়ারম্যাম এ এম এম আজহার দৈনিকশিক্ষাকে বলেন, ফল প্রস্তুত, যে কোনো সময় ফল প্রকাশ করা হতে পারে।

ফল প্রকাশের তারিখ ঠিক করে সাংবাদিকদের মাধ্যমে পরীক্ষার্থীদের জানিয়ে না দেয়ার সারাদেশে নানা গুজব রটছে এবং পরীক্ষার্থীরা উৎকন্ঠায় রয়েছেন দৈনিকশিক্ষার এমন প্রশ্নের জবাবে, এনটিআরসিএর চেয়ারম্যাম এ এম এম আজহার বলেন, “ফল প্রকাশের সময় নিয়ে এত অস্থির হওয়ার কিছু নেই। সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে সাংবাদিকদের জানানো হবে। আমাদের হাতে এখনও অনেক সময় রয়েছে। তবে ফল প্রস্তুত হয়েছে বৃহস্পতিবারই। উপরের সিগন্যাল পেলেই প্রকাশ করবো।”

৬ লাখের বেশি পরীক্ষার্থী হলেও পাসের হার খুবই কম বলে জানা গেছে। ৩ মে স্কুল ও কলেজ পর্যায়ের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রায় ৬ লাখ পরীক্ষার্থী অংশ নেয়। এই ফল প্রকাশের পর লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

২০০৫ থেকে ২০১৫ খ্রিস্টাব্দ পর্যন্ত যে ১২টি পরীক্ষা অনুষ্ঠিত হয় তার সবই ছিল পুরনো পদ্ধতিতে। ওই সনদ ছিল শিক্ষক হিসেবে নিয়োগ পরীক্ষায় অংশ নেয়ার জন্য আবেদন করার যোগ্যতা অর্জন বিষয়ক। চূড়ান্ত নিয়োগ পেতে প্রতিষ্ঠান কর্তৃক বাছাই পরীক্ষায় উত্তীর্ণ হওয়া বাধ্যতামূলক ছিল কিন্তু নতুন পদ্ধতিতে এন্ট্রি লেভেলে প্রার্থী বাছাই করে দেবে নিবন্ধন কর্তৃপক্ষই।

১৩ তম পরীক্ষা থেকেই নতুন বিধিমালায় নতুন পদ্ধতির পরীক্ষা। প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি/গভর্নিং বডি ‍শুধু নিয়োগপত্র দেবে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ