শিক্ষকদের দক্ষতা উন্নয়নে ইউজিসির পরামর্শ সভা

RAB 8 Barisal

বাংলাদেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষকদের ‘পেশাগত দক্ষতা উন্নয়ন’ শীর্ষক এক পরামর্শ সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার (২৫ নভেম্বর) ইউজিসি অডিটরিয়ামে এ সভা হয়।

বিশ্বব্যাংকের সহযোগিতায় ইউজিসি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকদের নিয়ে হায়ার এডুকেশন এক্সিলারেশন অ্যান্ড ট্রান্সফরমেশন (হিট) প্রকল্প আলোচনায় এ পরামর্শ সভার আয়োজন করা হয়।

ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। ইউজিসি সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অধ্যাপক ড. নির্মলা রাও, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনের উপাচার্য ড. মোখলেছুর রহমান, বিশ্বব্যাংকের সিনিয়র অপারেশন্স অফিসার অধ্যাপক জাভেদ আই খান (রিসার্চ এন্ড নেটওয়ার্ক স্পেশালিস্ট) অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে বক্তব্য দেন।

প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান বলেন, ‘ভালো শিক্ষক হওয়া এবং জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ভালো চাকরি পাওয়ার ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়ন খুবই প্রয়োজন।’

শিক্ষক ও শিক্ষার্থীকে উচ্চশিক্ষার গুরুত্বপূর্ণ অংশ উল্লেখ করে তাদেরকে বর্তমান বিশ্বে তাল মিলিয়ে চলার জন্য আধুনিক জ্ঞান ও দক্ষতায় নিজেদের গড়ে তোলার ওপর গুরুত্বারোপ করেন অধ্যাপক মান্নান।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ইউসুফ আলী মোল্লা বলেন, ‘ডিজিটাল ট্রান্সফরমেশনের এ যুগে টিচিং ও লার্নিংয়ের ক্ষেত্রে শিক্ষকদের পেশাগত দক্ষতা উন্নয়ন আজ সময়ের দাবি।’

ইউজিসি সদস্য প্রফেসর ড. দিল আফরোজা বেগম, প্রফেসর ড. মো. আখতার হোসেন, ইউজিসি সচিব ড. মো. খালেদ ও ইউজিসি, বিশ্বব্যাংক, ব্রিটিশ কাউন্সিল, ইউজিসির কোয়ালিটি এসিউরেন্স ইউনিট এবং জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) ঊর্ধ্বতন কর্মকর্তারা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Advertisements

মন্তব্য করুন