শনিবার সর্বাধিক গ্র্যাজুয়েট নিয়ে ঢাবির সমাবর্তন

RAB 8 Barisal

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৫১তম সমাবর্তন আগামীকাল শনিবার কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হবে। সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য মোট ২১ হাজার ১১১ জন গ্র্যাজুয়েট নিবন্ধন করেছেন। এটি বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনের ইতিহাসে সর্বোচ্চ সংখ্যা। কেন্দ্রীয় খেলার মাঠের বাইরে আরো দুটি বাড়তি ভেন্যু থাকবে। সেগুলো হলো ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ।

গতকাল বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। সংবাদ সম্মেলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামাল উদ্দিন, বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী প্রমুখ উপস্থিত ছিলেন।

ঢাবি উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান বলেন, বিশ্ববিদ্যালয়ের ৫১তম সমাবর্তনে কৃতী শিক্ষক ও শিক্ষার্থীদের মধ্যে ৯৬টি স্বর্ণপদক, ৮১ জনকে পিএইচডি ও ২৭ জনকে এমফিল ডিগ্রি প্রদান করা হবে।

সমাবর্তন বক্তা হিসেবে বক্তব্য দেবেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। সমাবর্তন অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সরকারি সাত কলেজের গ্র্যাজুয়েটরা ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে ঢাকা কলেজ ও ইডেন মহিলা কলেজ ভেন্যু থেকে সরাসরি সমাবর্তন অনুষ্ঠানে অংশ নেবেন।

উপাচার্য আরো বলেন, ৫১তম সমাবর্তনে অংশগ্রহণের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়, বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজ ও ইনস্টিটিউটের ২১ হাজার ১১১ জন গ্র্যাজুয়েট নিবন্ধন করেছেন। বিশ্ববিদ্যালয় সমাবর্তনের ইতিহাসে এবারই প্রথম এত সংখ্যক শিক্ষার্থী সমাবর্তনে অংশ নিচ্ছেন। ‍

সমাবর্তনকে ঘিরে ঢাকা বিশ্ববিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে উল্লেখ করে উপাচার্য আরো বলেন, সমাবর্তন দিবস শিক্ষার্থীদের জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ। দিবসটির জন্য শিক্ষার্থীরা অধীর আগ্রহে অপেক্ষা করেন। ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাবর্তনের সংস্কৃতি চালু রয়েছে। ভবিষ্যতে এই সংস্কৃতি অব্যাহত থাকবে। সমাবর্তন অনুষ্ঠানের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। অনুষ্ঠানের সার্বিক নিরাপত্তাও নিশ্চিত করা হয়েছে।

Advertisements

মন্তব্য করুন