রাজধানীর সরকারী বেসরকারী স্কুলগুলোতে চলছে ভর্তিযুদ্ধ

রাজধানীর ঢাকার সরকারি ৩২টি স্কুলে ১১ হাজার আসনে  প্রায় ৭৩ হাজার শিক্ষার্থীর আবেদন ফরম পূরণ করেছে। এর মধ্য কিছু স্কুলে  ভর্তি পরিক্ষা অনুষ্ঠিত হয়েছে  বুধবার। এদিনে থেকে তাদের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। চলবে ২০ ডিসেম্বর পর্যন্ত। আর বেসরকারি স্কুলের ভর্তি পরীক্ষা শুরু হবে ২০ ডিসেম্বর থেকে।

IMG_1026

প্রথম শ্রেণিতে সরকারি-বেসরকারি সব স্কুলেই কোনো ভর্তি পরীক্ষা হবে না। লটারির মাধ্যমে ছাত্রছাত্রী ভর্তি করা হবে। সরকারি স্কুলের লটারি হবে ২৭ ডিসেম্বর। বেসরকারি স্কুলের লটারি হবে ২০ ডিসেম্বর।

অন্যান্য শ্রেণিতে ভর্তির জন্য পরীক্ষা নেয়া হবে। ভর্তি পরীক্ষা নিয়ন্ত্রণ ও পরিচালনা করছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশির) মাধ্যমিক শাখা।

মাউশি সূত্রে জানা গেছে, প্রথম শ্রেণিতে সরকারি স্কুলে ভর্তির জন্য আবেদন পড়েছে ২৫ হাজার ৯৩৪টি। রাজধানীর ৩২টি সরকারি স্কুলের মধ্যে ১৪টিতে প্রথম শ্রেণি রয়েছে।

এগুলোর মধ্যে ‘ক’ গ্রুপের অন্তর্ভুক্ত স্কুলগুলোতে প্রথম শ্রেণিতে আবেদন পড়েছে ছয় হাজার ৯৫৪টি। ‘খ’ গ্রুপের স্কুলগুলোতে আবেদন পড়েছে ১১ হাজার ৫৭২টি আর ‘গ’ গ্রুপের স্কুলে আবেদন পড়েছে সাত হাজার ৪০৮টি। অবশিষ্ট ৪৮ হাজার ৬৬টি আবেদন পড়েছে দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণিতে ভর্তির জন্য।

১৭, ১৮ ও ২০ ডিসেম্বর এদের ভর্তির জন্য লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম শ্রেণিতে ভর্তির সুযোগ থাকা ১৪টি সরকারি বিদ্যালয়ে প্রথম শ্রেণিতে ভর্তির লটারি হবে ২৭ ডিসেম্বর।

মাউশির উপপরিচালক এ কে এম মোস্তফা কামাল বলেন, দ্বিতীয় থেকে অষ্টম শ্রেণির ভর্তি পরীক্ষার ফল প্রকাশ করা হবে অনলাইনে আগামী ২৮ ডিসেম্বর সন্ধ্যার পর।

ভর্তির নীতিমালা অনুসারে, ভর্তি পরীক্ষায় উত্তীর্ণদের ৩০ ডিসেম্বরের মধ্যে স্কুলে ভর্তি হতে হবে। ভর্তি ফি এবার এক হাজার ২০০ টাকা ধার্য্য করা হয়। গত বছর ছিল ৭০০ টাকা। ভর্তি নীতিমালার নির্দেশনার আলোকে ফি ও ফরমের মূল্য প্রায় দ্বিগুণ হয়েছে।

মোস্তফা কামাল বলেন, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে বিগত বছরের মতোই ৫০ নম্বরের এক ঘণ্টার ভর্তি পরীক্ষা নেয়া হবে। চতুর্থ থেকে অষ্টম শ্রেণিতে ১০০ নম্বরের দুই ঘণ্টার পরীক্ষা নেয়া হবে। দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে বাংলা ১৫, ইংরেজি ১৫ ও গণিতে ২০ নম্বর করে মোট ৫০ নম্বরের এক ঘণ্টার এবং অন্যান্য শ্রেণিতে বাংলা ৩০, ইংরেজি ৩০ ও গণিতে ৪০ নম্বর করে মোট ১০০ নম্বরের দুই ঘণ্টার পরীক্ষা নেয়া হবে।

তিনি আরো জানান, ‘ক’, ‘খ’ ও ‘গ’-এই তিনটি গ্রুপে পরীক্ষা হবে যথাক্রমে ১৭, ১৮ ও ২০ ডিসেম্বর। এলাকাভিত্তিতে এই তিনটি গ্রুপে ভাগ করা হয়েছে রাজধানীর সবক’টি সরকারি স্কুলকে।

‘ক’ গ্রুপের স্কুলগুলো হচ্ছে— গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল, তেজগাঁও সরকারি উচ্চবিদ্যালয়, মতিঝিল সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, খিলগাঁও সরকারি উচ্চবিদ্যালয়, নবাবপুর সরকারি উচ্চবিদ্যালয়, নিউ গভর্নমেন্ট গালর্স হাইস্কুল, ইসলামিয়া সরকারি উচ্চবিদ্যালয়, ধানমন্ডি কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, রূপনগর সরকারি উচ্চবিদ্যালয়, আজিমপুর গালর্স স্কুল অ্যান্ড কলেজ।

‘খ’ গ্রুপের স্কুলগুলো হচ্ছে— মতিঝিল সরকারি বালক উচ্চবিদ্যালয়, নারিন্দা সরকারি উচ্চবিদ্যালয়, গভ. মুসলিম হাইস্কুল, বাংলাবাজার সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, শেরেবাংলা নগর সরকারি বালক উচ্চবিদ্যালয়, সরকারি বিজ্ঞান কলেজ সংযুক্ত হাইস্কুল, ধানমন্ডি সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, মোহাম্মদপুর সরকারি উচ্চবিদ্যালয়, হাজী এম এ গফুর সরকারি মাধ্যমিক বিদ্যালয়, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব সরকারি মাধ্যমিক বিদ্যালয়, জুরাইন শেখ কামাল সরকারি মাধ্যমিক বিদ্যালয়।

আর ‘গ’ গ্রুপে রয়েছে— ধানমন্ডি গভ. বয়েজ হাইস্কুল, আরমানিটোলা সরকারি উচ্চবিদ্যালয়, শেরেবাংলা নগর সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, টিকাটুলী কামরুন্নেসা সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, তেজগাঁও সরকারি বালিকা উচ্চবিদ্যালয়, ঢাকা কলেজিয়েট স্কুল, গণভবন সরকারি উচ্চবিদ্যালয়, মিরপুর সরকারি উচ্চবিদ্যালয়, শহীদ শেখ রাসেল সরকারি উচ্চবিদ্যালয়, ভাসানটেক সরকারি মাধ্যমিক বিদ্যালয়, মোহাম্মদপুর কমার্শিয়াল ইনস্টিটিউট সরকারি মাধ্যমিক বিদ্যালয়।

ষষ্ঠ শ্রেণিতে ভর্তির ক্ষেত্রে মোট আসনের ১০ শতাংশ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণি উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত থাকবে।

মুক্তিযোদ্ধা/শহীদ মুক্তিযোদ্ধাদের ছেলেমেয়ে এবং নাতি-নাতনী ভর্তির জন্য ৫ শতাংশ কোটা সংরক্ষিত থাকবে।

এ ছাড়া প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য ২ শতাংশ, শিক্ষা মন্ত্রণালয় ও মন্ত্রণালয়ের বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারীদের সন্তানের জন্য ২ শতাংশ কোটা নির্ধারণ করা হয়েছে।

বেসরকারি স্কুলে ভর্তিযুদ্ধ: বেসরকারি স্কুলগুলোর মধ্যে শিক্ষার্থী অভিভাবকদের প্রথম পছন্দ ভিকারুননিসা নূন। এই স্কুলে প্রথম শ্রেণিতে ভর্তির লটারি অনুষ্ঠিত হবে আগামী ২০, ২১ ও ২২ ডিসেম্বর। স্কুলের সব কটি শাখার লটারি মূল ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে।

২০ ডিসেম্বর ধানমন্ডি ও আজিমপুর শাখার লটারি হবে সকাল ৮টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত। ২১ ডিসেম্বর বসুন্ধরা এবং ইংরেজি মাধ্যমের লটারি হবে সকাল ৮টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত। ২২ ডিসেম্বর মূল শাখার লটারি অনুষ্ঠিত হবে সকাল ৮টা থেকে বিকেলে ৫টা পর্যন্ত।

আইডিয়াল স্কুলে প্রথম শ্রেণিতে ভর্তি পরীক্ষা শুরু হবে ১৭ ও ১৮ ডিসেম্বর আর ২৭ ও ২৮ ডিসেম্বর হবে অন্যান্য শ্রেণিতে ভর্তির লিখিত পরীক্ষা। ঢাকা রেসিডেন্টসিয়াল মডেল স্কুলে ভর্তি পরীক্ষা হবে ২০ ডিসেম্বর।

 

সূত্রঃ ইন্টারনেট

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ