রাজধানীর সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি কার্যক্রম শুরু হচ্ছে!

রাজধানীর নামকরা অধিকাংশ বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি ফরম বিতরণ শুরু হয়েছে। কিন্তু নীতিমালা জারির পাঁচ দিন পার হয়ে গেলেও রাজধানীর সরকারি ৩৩টি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তি প্রক্রিয়া শুরু হয়নি। এ নিয়ে অভিভাবকরা রয়েছেন চরম উৎকণ্ঠায়। তারা প্রতিদিনই বিদ্যালয়গুলোতে ভিড় করে ভর্তির খোঁজ-খবর নিচ্ছেন। বিদ্যালয়ের প্রধান শিক্ষকরাও অভিভাবকদের সঠিক তথ্য জানাতে পারছেন না।

মাধ্যমিক-ও-উচ্চ-মাধ্যমিক-শিক্ষা-অধিদপ্তর-752x440

তবে আগামী সপ্তাহে প্রধান শিক্ষকদের নিয়ে সভা করে ভর্তির তারিখ নির্ধারণ করা হবে বলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের (মাউশি) একটি সূত্র জানিয়েছে।

রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত রাজধানীর মতিঝিল সরকারি বালক উচ্চ বিদ্যালয়, নারিন্দা সরকারি উচ্চ বিদ্যালয়, বাংলাবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়সহ বেশ কয়েকটি সরকারি মাধ্যমিক বিদ্যালয় ঘুরে দেখা গেছে- অসংখ্য অভিভাবক কম খরচে সন্তানের মান সম্পন্ন শিক্ষা নিশ্চিত করতে সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির খোঁজ-খবর নিচ্ছেন। তারা বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ অফিসে কর্মরতদের কাছে জানতে চাচ্ছেন কবে নাগাদ ভর্তি ফরম বিতরণ করা হবে। কিন্তু কেউই তাদের সঠিক তথ্য জানাতে পারেনি। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন অনেকে।

শিক্ষামন্ত্রণালয় সূত্র জানায়, গত ৩ নভেম্বর সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তির নীতিমালা জারি করা হয়েছে। বিদ্যালয়ের ক্যাচমেন্ট এলাকার শিক্ষার্থীদের জন্য ৪০ ভাগ কোটা সংরক্ষণ করা হয়েছে। বাকি আসনে অন্য এলাকার শিক্ষার্থীদের জন্য উন্মুক্ত থাকবে। তবে একই শিক্ষা প্রতিষ্ঠানের পঞ্চম শ্রেণি থেকে ষষ্ঠ শ্রেণিতে ভর্তির জন্য কোঠা প্রযোজ্য হবে না। শিক্ষার্থীদের বসবাসের মধ্যে একাধিক বিদ্যালয় থাকলে উভয় প্রতিষ্ঠানে আবেদন করতে পারবেন। প্রতিবছরের মতো এবারো প্রথম শ্রেণিতে লটারির মাধ্যমে ভর্তি করা হবে। ভর্তির জন্য ১ জানুয়ারির শিক্ষার্থীর বয়স ৬ বছর হতে হবে। ভর্তি বয়সের ঊর্ধ্বতা সংশ্লিষ্ট বিদ্যালয় নির্ধারণ করবে।

দ্বিতীয় ও তৃতীয় শ্রেণিতে ভর্তির জন্য বাংলা ১৫, ইংরেজি ১৫ ও ২০ নম্বরের গণিত মোট ৫০ নম্বরের লিখিত পরীক্ষা নেয়া হবে। পরীক্ষার সময় এক ঘণ্টা। চতুর্থ থেকে অষ্টম শ্রেণিতে ভর্তির জন্য বাংলা ৩০, ইংরেজি ৩০ ও ৪০ নম্বরের গণিত মোট ১০০ নম্বরের লিখিত পরীক্ষা নেয়া হবে। সময় নির্ধারণ করা হয়েছে দুই ঘণ্টা।

জেএসসি ও জেডিসি পরীক্ষার ফলাফলের ভিত্তিতে নবম শ্রেণিতে ভর্তি করা হবে। ভর্তি ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে ১৫০ টাকা। সরকারি বিদ্যালয়গুলোকে এবারো ‘ক’, ‘খ’ ও ‘গ’ তিন ভাগে ভাগ করা হয়েছে। নতুন সরকারি হওয়া কামরাঙ্গীর চর শেখ কামাল সরকারি মাধ্যমিক বিদ্যালয়কে যেকোনো এক গ্রুপভুক্ত করা হবে।

এ বিষয়ে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের পরিচালক (মাধ্যমিক) ও ঢাকা মহানগর সরকারি বিদ্যালয়ে ভর্তি কমিটির সদস্য মো. এলিয়াছ হোসেন বলেন, আগামী সপ্তাহে রাজধানীর সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের নিয়ে বৈঠক করা হবে। বৈঠকে নতুন শিক্ষাবর্ষে ভর্তির আবেদন ফরম বিতরণ ও ভতি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হবে।

 

সূত্র: জাগোনিউজ২৪ ডট কম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ