মোবাইলে যেভাবে HSC রেজাল্ট জানবেন

এইচএসসি ও সমমানের (উচ্চ মাধ্যমিক) পরীক্ষার আজ ২৩ জুলাই প্রকাশিত হবে। সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের কপি তুলে দেয়া হব।  পরে দুপুর ১টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশ করবেন।

পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ করে আসছে শিক্ষা মন্ত্রণালয়।

ঢাকা শিক্ষাবোর্ডের চেয়ার‌ম্যান অধ্যাপক মো: মাহবুবুর রহমান বলেন, শিক্ষামন্ত্রী শিক্ষা বোর্ড চেয়ারম্যানদের সঙ্গে নিয়ে সকালে প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের কপি তুলে দিবেন। দুপুর ১টায় শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনের পর দুপুর দেড়টা পর থেকে সারাদেশে একযোগ ফল প্রকাশ করা হবে। টেলিটক মোবাইল ও ঢাকা বোর্ডের ওয়েব সাইট থেকে ফলাফল জানা যাবে।

তিনি আরও বলেন, মোবাইল ম্যাসেজ অপশনে গিয়ে HSC  লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর, স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

মাদরাসা বোর্ডের আলিমের ক্ষেত্রে Alim লিখে স্পেস দিয়ে Mad স্পেস দিয়ে রোল নম্বর, স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

ভোকেশনালের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৭ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে।

ফিরতি এসএমএসে শিক্ষার্থীদের ফলাফল জানিয়ে দেয়া হবে। তবে বোর্ডের ফলাফল প্রকাশের পরই তা জানা যাবে। এ ছাড়া শিক্ষা বোর্ডের ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd) থেকেও ফলাফল জানতে পারবে শিক্ষার্থীরা। একজন শিক্ষার্থী সৃজনশীল, বহুনির্বাচনী ও ব্যবহারিক অংশে কত নম্বর পেল, তা-ও আলাদাভাবে অনলাইনে দেখা যাবে বলেও তিনি জানান।

উল্লেখ্য, এ বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় গত ২ এপ্রিল। এবার আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ডের অধীনে ১১ লাখ ৮৩ হাজার ৬৮৬ পরীক্ষার্থী এ পরীক্ষায় অংশ নেয়। তত্ত্বীয় (লিখিত) পরীক্ষা শেষ হয় ১৫ মে। ব্যবহারিক পরীক্ষা ১৬ মে শুরু হয়ে শেষ হয় ২৫ মে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ