মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ে বৃত্তি

Melbourne_University-South_Lawn

বাংলাদেশের মত উন্নয়নশীল দেশ ও ভারতীয় উপমহাদেশের শিক্ষার্থীদের কাছে বিদেশে উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে পছন্দের তালিকায় অস্ট্রেলিয়া এখন বেশ এগিয়ে। প্রতিবছর এ অঞ্চলের উল্যেখযোগ্য সংখ্যক শিক্ষার্থী উচ্চশিক্ষার জন্য অস্ট্রেলিয়া পাড়ি জমাচ্ছেন। অস্ট্রেলিয়ায় রয়েছে বিখ্যাত ও খ্যাতনামা অনেক বিশ্ববিদ্যালয়। যেখান থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করছে বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা। বিশ্বব্যাপী উচ্চশিক্ষার সুযোগ ছড়িয়ে দেয়ার জন্য অস্ট্রেলিয়া সরকার তাদের দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে বৃত্তি প্রদান করে থাকে। এরমধ্যে উল্ল্যেখযোগ্য হল ‘ইউনিভার্সিটি অব মেলবোর্ন’।

এবছর মেলবোর্ন বিশ্ববিদ্যালয় স্নাতকোত্তর গবেষণার জন্য বৃত্তির আহ্বান করেছে। international postgraduate research scholarships (IPRS) নামে বিশ্বের সকল দেশের শিক্ষার্থীদের জন্য এই বৃত্তি দিচ্ছে বিশ্ববিদ্যালয়টি। অস্ট্রেলিয় সরকারের অর্থায়নে প্রদত্ত এই বৃত্তির জন্য আবেদনকারীকে স্বাস্থ্য পরীক্ষা, সর্বশেষ ডিগ্রির ফলাফল, পেশাগত দক্ষতা, প্রকাশিত প্রবন্ধ ও একাডেমিক মেধার ভিত্তিতে অগ্রাধিকার দেয়া হবে।

পাঠ্য বিষয়: বিশ্ববিদ্যালয় থেকে অনুমোদিত যেকোন বিষয়ে উচ্চতর ডিগ্রির জন্য বৃত্তির আবেদন করা যাবে। স্নাতকোত্তর গবেষণার জন্য এই বৃত্তি প্রদান করা হবে। এই বৃত্তি অস্ট্রেলিয় সরকার কর্তৃক অনুমোদন রয়েছে।

যোগ্যতা:
১. অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড ব্যতিত অন্য যেকোন দেশের স্নাতক ডিগ্রিধারী শিক্ষার্থী।
২. অস্ট্রেলিয়ায় অস্থায়ী ভিত্তিতে বসবাসকারী বাইরের দেশের যেকোন স্নাতক ডিগ্রিধারী শিক্ষার্থী।
৩. ‘ইউনিভার্সিটি অব মেলবোর্ন থেকে যেকোন বিষয়ে ৪ বছরের স্নাতক সম্পন্নকারী, তবে স্নাতকের ফলাফল অবশ্যই প্রথম শ্রেণী থাকতে হবে।

বৃত্তির মেয়াদ ও সংখ্যা:
‘ইউনিভার্সিটি অব মেলবোর্ন’ International Postgraduate Research Scholarship (IPRS) বৃত্তির জন্য মোট ৩৫টি বৃত্তি আহ্বান করেছে। এই বৃত্তির সময়সীমা মাস্টার্স ডিগ্রির জন্য দুই বছর ও গবেষণার জন্য অনূন্য তিন বছরে সীমাবদ্ধ থাকবে।

আবেদনের পদ্ধতি: অনলাইনের মাধ্যমে বৃত্তির জন্য আবেদন করতে হবে। এক্ষেত্রে আগামী ৩১ অক্টোবরের মধ্যে অনলাইনে ফরম পুরণ করতে হবে। এছাড়া নিচের লিংকে গিয়ে অনলাইনে আবেদন করা যাবে।
http://scholarship-positions.com/2012-international-postgraduate-research-scholarships-at-university-of-melbourne-australia/2011/08/17/

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ