মেডিকেল ভর্তি পরীক্ষায় পাস নম্বর ৪০ থাকল

106_InstitutePhoto

এমবিবিএস-বিডিএস কোর্সে ভর্তি হতে লিখিত পরীক্ষায় ১০০ নম্বরের মধ্যে কমপক্ষে ৪০ পেতে হবে। উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের আগে থেকেই বেসরকারি মেডিকেল কলেজের মালিকেরা ভর্তির নম্বর কমানোর দাবি করে আসছিলেন।

অনলাইনে আবেদন করা যাবে ১৯ আগস্ট সকাল ১০টা থেকে। আবেদনের শেষ তারিখ ১ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট। অনলাইনে টাকা জমা দেওয়ার শেষ তারিখ ২ সেপ্টেম্বর রাত ১১টা ৫৯ মিনিট। প্রবেশপত্র বিতরণ করা হবে ১৪ থেকে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে ১৮ সেপ্টেম্বর সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত।

আজ মঙ্গলবার অধিদপ্তরের ওয়েবসাইটে এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তির আবেদনপত্র আহ্বান করা হয়। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যেসব শিক্ষার্থী এসএসসি ও এইচএসসি-দুটো মিলিয়ে কমপক্ষে জিপিএ ৮ পেয়েছে তাঁরা পরীক্ষায় অংশ নিতে পারবেন। তবে এসএসসি ও এইচএসসির কোনো একটিতে জিপিএ ৩ দশমিক ৫-এর কম হলে সেই শিক্ষার্থী আবেদন করতে পারবেন না। উপজাতি ও পার্বত্য জেলার অ-উপজাতি শিক্ষার্থী যাঁদের জিপিএ ৭ আছে তাঁরা পরীক্ষায় বসতে পারবেন। তবে কোনোটিতে জিপিএ-৩-এর নিচে থাকলে সেই শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবেন না। আবেদনের জন্য শিক্ষার্থীদের অবশ্যই এইচএসসি বা সমমান পরীক্ষায় জীববিজ্ঞানে জিপিএ ন্যূনতম ৩ দশমিক ৫ থাকতে হবে।

অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে লিখিত পরীক্ষায় প্রতিটি ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা হবে, দ্বিতীয়বার যারা পরীক্ষা দিচ্ছেন তাঁদের পাঁচ নম্বর কাটা যাবে। আগ্রহী শিক্ষার্থীদের অনলাইনে আবেদনপত্র পূরণ করতে হবে। পরীক্ষার ফি ৭৫০ টাকা প্রি-পেইড টেলিটকের মাধ্যমে জমা দিতে হবে। বিস্তারিত তথ্য পাওয়া যাবে dghs.teletalk.com.bd, www.mohfw.gov.bd ও www.dghs.gov.bd এই ঠিকানায়।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ