মেডিকেল ও ডেন্টাল ভর্তি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ

indexদেশের সব সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজে ২০১৪-১৫ শিক্ষাবর্ষে এমবিবিএস ও বিডিএস ভর্তি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ করেছে স্বাস্থ্য অধিদপ্তর। নতুন শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা ২৪ অক্টোবর শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজে অনুষ্ঠিত হবে।

ভর্তি পরীক্ষার আসন বিন্যাস ও পরীক্ষা সংক্রান্ত তথ্য স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইটে http://www.dghs.gov.bd/index.php/bd পাওয়া যাবে।

স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা যায়, এ বছর থেকে ভর্তি পরীক্ষায় পাস নম্বর ২০ থেকে বাড়িয়ে ৪০ করা হয়েছে। ১ ঘন্টায় মোট ১০০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। দেশের ২২টি কেন্দ্রে এই পরীক্ষা নেওয়া হবে।

এদিকে ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে ২১ অক্টোবর থেকে ২৪ অক্টোবর পর্যন্ত মেডিকেলে ভর্তির সকল কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয় থেকে গত সোমবার এ সংক্রান্ত একটি নির্দেশ জারি করা হয়।

নতুন ছয়টিসহ মোট ২৯টি সরকারি মেডিকেল কলেজে আসন সংখ্যা তিন হাজার ১৬২টি এবং নয়টি সরকারি ডেন্টাল কলেজ ও ইউনিটে ৫৩২টি। অন্যদিকে বেসরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজের আসন সংখ্যা প্রায় ছয় হাজার। এ বছর মেডিকেলে ভর্তির জন্য আবেদন করেছেন প্রায় ৭০ হাজার শিক্ষার্থী।

বর্তমান পদ্ধতি অনুযায়ী এসএসসি ও এইচএসসির ফল মিলিয়ে জিপিএ ৮ থাকলে মেডিকেলে ভর্তির আবেদন করা যায়। এরপর পরীক্ষার মাধ্যমে নির্দিষ্টসংখ্যক শিক্ষার্থী ভর্তির সুযোগ পান।

 

 

 

সময়ের কণ্ঠস্বরের সৌজন্যে

হোম পরীক্ষা চাকুরী উচ্চশিক্ষা