মেডিকেল ও ডেন্টালে ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশ

RAB 8 Barisal

১ম বর্ষ এমবিবিএস ও বিডিএস কোর্সে ভর্তির আবেদন আহ্বান (২০১৪-২০১৫ শিক্ষাবর্ষ)
সকল সরকারী ও বেসরকারী মেডিকেল ও ডেন্টাল কলেজ/ইউনিট/ইনস্টিটিউট এর জন্য প্রযোজ্য

  1. ২০১৪-২০১৫ শিক্ষা বর্ষে এমবিবিএস ও বিডিএস কের্সে ভর্তির জন্য আবেদন অনলাইনে নির্ধারিত ছকে এবং নিম্নলিখিত শর্তাধীনে আহবান করা হচ্ছে।
  2.  বাংলাদেশের নাগরিক শিক্ষার্থী, যারা ২০১১ বা ২০১২ সনে এসএসসি বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন এবং ২০১৩ সালে বা ২০১৪ সালে এইচএসসি বা সমমানের (পদার্থ, রসায়ন ও জীববিদ্যাসহ) পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন তারা ভর্তির আবেদন করার যোগ্য হবেন। ইংরেজি ২০১১ সনের পূর্বে এসএসসি/সমমান পরীক্ষায় উত্তীর্ণ/ছাত্রীরা আবেদন যোগ্য বিবেচিত হবেন না।
  3. সকল দেশী বিদেশী শিক্ষা কার্যক্রম এসএসসি ও এইচএসসি বা সমমান দুটি পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৮.০০ হতে হবে, তবে এককভাবে কোন পরীক্ষায় জিপিএ ৩.৫০ এর কম হলে, কোন প্রার্থী আবেদনের যোগ্য হবেন না।
  4.  সকল উপজাতীয় ও পার্বত্য জেলার অ-উপজাতীয় প্রার্থদের ক্ষেত্রে এসএসসি ও এইচএসসি পরীক্ষায় মোট জিপিএ কমপক্ষে ৭.০০ হতে হবে। তবে একক ভাবে কোন পরীক্ষায় জিপিএ ৩.০০ এর কম হলে আবেদন যোগ্য হবেন না।
  5.  ২০১৩-২০১৪ ইং শিক্ষা বর্ষে সরকারী মেডিকেল, ডেন্টাল কলেজ ও ডেন্টাল ইউনিট সমূহে ভর্তিরত ছাত্র-ছাত্রীরা এই ভর্তি পরীক্ষায় অংশ গ্রহণ করলে তাদের মোট নম্বর থেকে ৫.০০(পাঁচ) নম্বর কাটা যাবে। লিখিত পরীক্ষায় ৪০ নম্বরের কম পেলে পরীক্ষায় অকৃতকার্য বলে ধরা হবে এবং মেরিট লিস্টে নাম থাকবেনা।
  6. অনলাইনে আবেদন পুরন করার সময় নির্দেশাবলী ভাল ভাবে পড়ে বুঝে নির্দেশনা অনুযায়ী সতর্কতার সহিত পূরণ করতে হবে। পরীক্ষা ফিসের টাকা শুধু প্রি-পেইড টেলিটকের মাধ্যমে ৬৫০/- (ছয়শত পঞ্চাশ) টাকা জমা দিতে হবে। পরীক্ষার্থীর সংখ্যা : কলেজ কোড ১১ থেকে ১৯ পর্যন্ত এবং কলেজ কোড ৪০ এ ৬০০০ করে এবং বাকী কলেজগুলো ৫০০০ এর বেশী নয়।
  7.  সকলের জন্য এইচএসসি/সমমান পরীক্ষায় জীববিজ্ঞানে(Biology) নূন্যতম জিপিএ ৩.৫০ থাকতে হবে।
  8. অনলাইনে আবেদন শুরুর তারিখঃ ১০-০৯-২০১৪ ইং(সকাল: ১০:০০ মি:)
  9. অনলাইনে আবেদনের শেষ তারিখঃ ৩০-০৯-২০১৪ ইং (রাত ১১:৫৯ মি:)
  10. অনলাইনে টাকা জমার শেষ তারিখঃ ৩০-০৯-২০১৪ ইং (রাত ১১:৫৯ মি:)
  11.  প্রবেশ পত্র বিতরণ: ১৮-১০-২০১৪ ইং হতে ২৩-১০-২০১৪ ইং
  12.  ভর্তি পরীক্ষার তারিখঃ ২৪-১০-২০১৪ ইং (শুক্রবার, সকাল ১০ টাক হইতে ১১ টা)
  13.  আবেদনপত্র প্রক্রিয়াকরণ, নিরীক্ষণ এবং চূড়ান্তকরণ কম্পিউটারের মাধ্যমে করা হবে।
  14.  বিদেশী শিক্ষা কার্যক্রমে এসএসসি/এইচএসসি এর সমমান পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা তাদের মার্কস সার্টিফিকেট সমূহ বাংলাদেশ প্রচলিত জিপিএতে রূপান্তর করে Equivalence Certificate সংগ্রহ করার পর অনলাইনে আবেদন করতে পারবে। সেক্ষেত্রে তাদেরকে পরিচালক, চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন, স্বাস্থ্য অধিদপ্তর, মহাখালী, ঢাকা বরাবরে ২০০০/- (দুই হাজার) টাকার ব্যাংক ড্রাফট/পে-অর্ডার সহ আবেদন করে Equivalence Certificate সংগ্রহ করতে হবে।
  15.  নির্বাচিত প্রার্থীদের দেয়া তথ্য অসম্পূর্ণ অথবা ভুল প্রমাণীত হলে তার ভর্তি বাতিল বলে গণ্য হবে।
  16.  ভর্তি সংক্রান্ত যে কোন বিষয়ে ভর্তি কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচিত হবে।

অধ্যাপক ডাঃ এ বি এম আব্দুল হান্নান
পরিচালক
চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন
ফোন – ৮৮২৫৪০০, ফ্যাক্স- ৯৮৮৬৬১২

Advertisements