মেডিকেলে ভর্তি পরীক্ষা ১৮ সেপ্টেম্বর

Medical admition
দেশের সব মেডিকেল ও ডেন্টাল কলেজে ২০১৫-২০১৬ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১৮ সেপ্টেম্বরে অনুষ্ঠিত হবে।মঙ্গলবার সকালে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে অনুষ্ঠিত এক বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা পরীক্ষীৎ চৌধুরী বিষয়টি নিশ্চিত করেছেন।
আগামী ৯ আগস্ট উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ করা হবে। পরীক্ষায় বিজ্ঞান বিভাগ থেকে উত্তীর্ণরাই এ পরীক্ষায় অংশ নিতে পারবেন বলে জানান তিনি। সংশ্লিষ্ট সূত্র জানায়, বর্তমানে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বিদেশে অবস্থান করছেন। তিনি দেশে ফিরলেই এ সূচি চূড়ান্ত হবে।
নাম প্রকাশে অনিচ্ছুক স্বাস্থ্য অধিদফতরের একজন পরিচালক জানান, গত বছরের মতো এ বছরও আবেদন ফি ৬৫০ টাকাই থাকছে। এক ঘণ্টার ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা ও এসএসসি এবং এইচএসসি পরীক্ষার প্রাপ্ত জিপিএ-এর উপর ভিত্তি করে শিক্ষার্থীদের ভর্তি করা হবে। এবারো লিখিত পরীক্ষায় পাস নম্বর নির্ধারণ করা হয়েছে ৪০।
দেশে বর্তমানে ২৯টি সরকারি মেডিকেল কলেজে এমবিবিএস কোর্সে ৩ হাজার ১৬২টি আসন রয়েছে। আর ৬৪টি বেসরকারি মেডিকেল কলেজে আছে ৫ হাজার ৩২৫টি আসন। এছাড়া ৯টি সরকারি ডেন্টাল কলেজ ও মেডিকেল কলেজগুলোর ডেন্টাল ইউনিট মিলিয়ে বিডিএস কোর্সে মোট ৫৩২টি এবং ২৪টি বেসরকারি ডেন্টাল কলেজে ১ হাজার ২৮০টি আসন রয়েছে।
Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ