মেডিকেলে ভর্তিতে প্রতারণায় সতর্কবার্তা

মেডিকেলে কলেজে ভর্তিতে প্রতারণার ফাঁদে পা না দিতে একটি সতর্কবার্তা জারি করেছে স্বাস্থ্য অধিদফতর। তাতে প্রতারণার পড়াশোনায় মনোনিবেশ করে নিজ যোগ্যতার স্বাক্ষর রাখতে ছাত্রছাত্রীদের উপদেশ দেয়া হয়েছে।

medical_billing

দেশের সব মেডিকেল ও ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা আগামী ১৮ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে সব ধরনের সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হচ্ছে জানিয়ে বার্তায় প্রতারকচক্রের অবৈধ কর্মকাণ্ড সম্পর্কে স্বাস্থ্য অধিদফতর বা আইন প্রয়োগকারী সংস্থাকে জানানোর অনুরোধ করা হয়েছে।

স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (চিকিৎসা শিক্ষা ও স্বাস্থ্য জনশক্তি উন্নয়ন) অধ্যাপক ডা. এ বি এম আব্দুল হান্নান স্বাক্ষরিত বার্তায় বলা হয়, “প্রতিবছর এমবিবিএস ভর্তি পরীক্ষাকে সামনে রেখে কিছু কুচক্রী, দুর্নীতিবাজ ব্যক্তি বা গ্রুপ কোচিং সেন্টারের নামে বা ব্যক্তিগতভাবে মেডিকেল কলেজে ভর্তির বিষয়ে শতভাগ কমন সাজেশন, সিক্রেট সাজেশন, এক্সক্লুসিভ প্রোগ্রামের মাধ্যমে বা গ্যারান্টি সহকারে ভর্তি ইত্যাদি কথা বলে গোপনে বড় অংকের টাকা দাবি করে থাকে।”

শর্ত থাকে- যদি ভর্তির জন্য নির্বাচিত না হয় তবে টাকা ফেরত দেয়া হবে। এবারও এর পুনরাবৃত্তি হচ্ছে বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে।

বার্তায় বলা হয়, “ছাত্রছাত্রী ও অভিভাবকদের এটা বোঝার বিষয় যে, বায়োডাটা সংগ্রহ করে অতীব মেধাবী ছাত্রছাত্রীদের কাছ থেকে এভাবে টাকা আদায় করে প্রতারকচক্র লাভবান হচ্ছে। কারণ টাকা প্রদানকারী মেধাবী ছাত্রছাত্রীদের মধ্যে যারা নির্বাচিত হবেন বাস্তবে তারা নিজ যোগ্যতাবলেই নির্বাচিত হবেন।”

টাকা প্রদানকারীদের মধ্যে যারা নির্বাচিত হচ্ছেন না প্রতারকচক্র তাদের টাকা ফেরত দিয়ে দায়মুক্ত হয়ে সাধু সাজছে। এ কাজ অবশ্যই সার্বিক জনস্বার্থ পরিপন্থী বলেও বার্তায় উল্লেখ করা হয়।

সর্বোচ্চ স্বচ্ছতার সঙ্গে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে জানিয়ে এতে আরও বলা হয়, সরকারের ভাবমূর্তি রক্ষায় সব সতর্কতামূলক ব্যবস্থা নেয়া হচ্ছে।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ