মেক্সিকান গভর্ণমেন্ট স্কলারশীপ ২০১৬

জ্ঞান-বিজ্ঞানের চর্চায় বর্তমান বিশ্বকে নেতৃত্ব দিচ্ছে ইউরোপ ও আমেরিকার দেশগুলো। আর আমেরিকাকে নেতৃ্ত্বদানকারী দেশগুলোর মধ্যে মেক্সিকো অন্যতম। আধুনিক বিশ্বে নিত্য নতুন আবিষ্কার ও গবেষণায় মেক্সিকো যতটা ভূমিকা রাখছে, আমেরিকার অন্য কোন দেশ তা রাখতে সক্ষম হচ্ছে না । আর এ মেক্সিকোতেই বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য উচ্চশিক্ষা গ্রহণের সুযোগ করে দিচ্ছে মেক্সিকান গভর্ণমেন্ট স্কলারশীপ ২০১৬।

image

মেক্সিকান সরকার বিভিন্ন বিষয়ে মাস্টার্স ও পিএইচডি গবেষণায় স্কলারশীপের জন্য আবেদনপত্র আহবান করেছে। বাংলাদেশী শিক্ষার্থীরাও এ স্কলারশীপের জন্য আবেদন করতে পারবে । দেশেরে প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলো এ বৃত্তি প্রদান করবে । আবেদন করার শেষ তারিখ ৩১ আগস্ট ২০১৫।

বিষয়:
মেক্সিকান গভর্ণমেন্ট স্কলারশীপের অধীনে বিজনেস এডমিনিস্ট্রেশন, প্লাস্টিক সার্জারি, একাউন্টিং, মার্কেটিং ও ডেনসিটি এন্ড এ্যডভার্টাইজিং ব্যতীত সকল বিষয়ে পড়ালেখা করা যাবে ।

কোর্স লেভেল:
মাস্টার্স ও পিএইচডি

যোগ্যতা:
মাস্টার্স এ স্কলারশীপের জন্য আবেদন করতে হলে যে কোন ডিসিপ্লিন থেকে ব্যাচেলর ডিগ্রি এবং পিএইচডি গবেষণায় স্কলারশীপের জন্য আবেদন করতে মাস্টার্স ডিগ্রি থাকা আবশ্যক। এ ক্ষেত্রে অবশ্যই ন্যুনতম স্কোর থাকতে হবে ।

বৃত্তির সংখ্যা:
অনির্ধারিত

বৃত্তির সময়:
মাস্টার্স অধ্যয়নের জন্য সর্বোচ্চ দুই বছর। তবে পরবর্তীতে নবায়ন করা যাবে ।
পিএইচডি গবেষণার জন্য তিন বছর।
এবং মেডিকেল স্পেশিয়ালিটির জন্য তিন বছর।

বৃত্তির পরিমাণ:
সকল টিউশন ফি সম্পূর্ণ ফ্রি
আবাসনের ব্যবস্থা
চিকিংসা ভাতা
আভ্যন্তরীণ যাতায়াত ভাতা
মাসিক ভাতা
রাউন্ড ট্রিপ এয়ারটিকেট

আবেদন প্রক্রিয়া:
মেক্সিকান গভর্ণমেন্ট স্কলারশীপের আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ দূতাবাস কেন্দ্রিক। মেক্সিকান দূতাবাস থেকে আবেদন পত্র সংগ্রহ করে কারিকুলাম ভিটা ও অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র সহ জমা দিতে হবে ।পরবর্তীতে প্রাথমিকভাবে বাছাইকৃত প্রার্থীদেরকে পরীক্ষায় অংশগ্রহণের জন্য জানানো হবে।

আরো বিস্তারিত তথ্যের জন্য নিচের লিংক ভিজিট করুন
http://scholarship-positions.com/mexican-government-scholarship-program-foreign-students-2013/2013/07/12/

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ