ভর্তিতে এলাকা কোটা ৪০ শতাংশ

সরকারি-বেসরকারি বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তিতে ৪০ শতাংশ এলাকা কোটা সংযোজন করার উদ্যোগ নিচ্ছে সরকার। অর্থাৎ নির্দিষ্ট এলাকার স্কুলগুলোকে প্রতি ১০০টিতে ৪০টি আসন রাখতে হবে ওই এলাকার শিক্ষার্থীদের ভর্তির জন্য।School admissionপ্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনার পর মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তিতে ৪০ শতাংশ এলাকা কোটা রাখার বিষয়ে একমত হয়েছেন। সভা শেষে মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (মাধ্যমিক) রুহী রহমান সাংবাদিকদের এই তথ্য জানান। বেসরকারি বিদ্যালয়ে কীভাবে শিক্ষার্থী ভর্তি করানো হবে, সে বিষয়ে সিদ্ধান্ত নিতে বুধবার বৈঠক হবে বলে জানান তিনি।

গত ৮ সেপ্টেম্বর আন্তর্জাতিক সাক্ষরতা দিবস এবং ১১ অক্টোবর বিশ্ব শিশু দিবস ও শিশু অধিকার সপ্তাহের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিদ্যালয়ে শিশুদের ভর্তি নিয়ে কথা বলেন। প্রথম শ্রেণীতে শিশুদের ভর্তিতে সংশ্লিষ্ট এলাকার বিদ্যালয়ে ভর্তি নিশ্চিতের নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

এ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্দেশনার পর শিক্ষার্থী ভর্তিতে ‘এলাকা কোটা’ চালুর সুপারিশ করে শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠায় মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)।

মাউশির ওই প্রস্তাব নিয়ে মঙ্গলবার বৈঠকে বসেন শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা। তবে মন্ত্রী-সচিব এই বৈঠকে উপস্থিত না থাকায় এ বিষয়ে চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানান রুহী রহমান।

সংশ্লিষ্টরা জানান, সরকারি-বেসরকারি সব বিদ্যালয়ের জন্যই ৪০ শতাংশ এলাকা কোটা রাখার উদ্যোগ নিয়েছে মন্ত্রণালয়। তবে নির্দিষ্ট এলাকার বাসিন্দাদের কীভাবে চিহ্নিত করা হবে, সে বিষয়ে এখনও কোনো সিদ্ধান্ত হয়নি।

রুহী রহমান জানান, আগামী শিক্ষাবর্ষ থেকে জেলা পর্যায়েও প্রথম শ্রেণিতে অনলাইনের মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করানোর বিষয়ে কর্মকর্তারা মত দিয়েছেন। বর্তমানে অনলাইন আবেদন প্রক্রিয়ায় ঢাকাসহ অন্য মহানগরীর শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থী ভর্তি করানো হচ্ছে।

মাউশি মহাপরিচালক অধ্যাপক ফাহিমা খাতুনসহ শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।

সূত্র:লেখাপড়া২৪.কম

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ