বেসিসে ফ্রি প্রফেশনাল কোর্স করার সুযোগ

বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস(বেসিস) এবং বিআইটিএম বাংলাদেশ অর্থ মন্ত্রনালয়ের আওতাধীন এসইআইপি(SEIP) (Skills for Employement Investment Program) প্রকল্পের বাস্তবায়ন নিয়ে কাজ করছে । এসইআইপি(SEIP) প্রকল্পটি এডিবি (এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক), সুইস উন্নয়ন কর্পোরেশন সংস্থা ও বাংলাদেশের অর্থমন্ত্রণালয়ের সহায়তায় পরিচালিত হচ্ছে।

Basis traning

ইতিমধ্যে প্রকল্পের প্রথম কোয়ার্টার এর জন্য ৪৫০০ আগ্রহী প্রার্থীদের ভিতর থেকে ৮১০ জনকে নিয়ে শুরু করা হয়েছে ২৭ টি ব্যাচ । মোট ৮ টি বিষয়ের উপর ১ থেকে ৩ মাস ব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে । এসইআইপি(SEIP) প্রকল্পটি পূর্ণ রূপে বাস্তবায়নের লক্ষে বিআইটিএম ১৮ জন দক্ষ প্রশিক্ষক নিয়োজিত করেছে এবং দাপ্তরিক কাজের জন্য রয়েছে ১৫ জন স্টাফ যারা স্টুডেন্ট কাউন্সেলিং , স্টুডেন্ট ভর্তি, বাছাই সহ বহুবিদ কাজে নিয়োজিত থাকেন।

এই প্রকল্পের প্রথম বছর শুধুমাত্র ঢাকা বিভাগে অনুষ্ঠিত হলেও পরবর্তী বছর গুলোতে পর্যায়ক্রমে চট্টগ্রাম, রাজশাহী,বরিশাল, খুলনা সহ বাকি ৭টি বিভাগ গুলোতেও অনুষ্ঠিত হবে। এই প্রকল্পের আওতায় বেসিস এবং বিআইটিএম আগামী ৩ বছরে ২৩,০০০(১ম বছরে ৫০০০, ২য় বছরে ৯০০০ এবং ৩য় বছরে ৯০০০) প্রশিক্ষণার্থী কে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করবে।

এইসব প্রশিক্ষণের শিক্ষার্থীরা কোন প্রশিক্ষণ ফি ছাড়াই প্রশিক্ষণ নিতে পারবে। এছাড়া প্রশিক্ষনের জন্য মাসিক নির্দিষ্ট মাত্রায় ভাতাও দেয়া হবে প্রশিক্ষণার্থীদের । প্রশিক্ষণ শেষে প্রশিক্ষণার্থীদের কে চাকুরিতে অথবা আত্তকর্মশংস্থানের সহায়তাও প্রদান করবে বেসিস-বিআইটিএম।

সর্বমোট চৌদ্দটি কোর্স করানো হবে তবে, একজন শিক্ষার্থী শুধুমাত্র একটি কোর্স করতে পারবে। কোর্স গুলো হলঃ  (১) ওয়েব ডিজাইন  (২) গ্রাফিক ডিজাইন  (৩) ডিজিটাল মার্কেটিং  (৪) ওয়েব এপ্লিকেশন ডেভলপমেন্ট-পিএইচপি  (৫) ওয়েব এপ্লিকেশন ডেভলপমেন্ট-ডটনেট  (৬) প্র্যাক্টিক্যাল এসইও  (৭) মোবাইল এপ্লিকেশন ডেভলপমেন্ট  (৮) সার্ভার ম্যানেজমেন্ট ও ক্লাউড ম্যানেজমেন্ট  (৯) আইটি সাপোর্ট টেকনিক্যাল  (১০) অ্যাফিলিয়েট মার্কেটিং  (১১) কাস্টমার সাপোর্ট এন্ড সার্ভিস  (১২) আইটি সেলস  (১৩) ইংলিশ কমুনিকেশন  (১৪) বিজনেস কমুনিকেশন

বিআইটিএম এবং এসইআইপি  এর বিস্তারিত তথ্য পাওয়া যাবে বিআইটিএম এর নিজস্ব ওয়েবসাইট( bitm.org.bd ) অথবা বিআইটিএম এর ফেসবুক পেইজে(facebook.com/BASIS.BITM).

আবেদনের নিয়মাবলী

গ্রাজুয়েশান শেষ অথবা শেষের পর্যায়ে এমন যে কেউই এসইআইপি প্রকল্পের আওতায় নিজেকে নিয়োজিত করতে পারেন। তবে এজন্য তাকে কিছু নির্দিষ্ট সংখ্যক ধাপ অতিক্রম করে আসতে হবে । প্রথমে তাকে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে। কোন প্রশিক্ষণার্থী যখন অনলাইনে এপ্লাই করে তখন তাকে তার নিজের মোবাইল নম্বর ও মেইল আইডি সরবারহ করতে হয়।

লিখিত পরিক্ষার ২/৩ দিন আগেই তাকে অফিসিয়ালি জানান হয় কবে ,কোথায় এবং কখন তার পরীক্ষা হবে। লিখিত পরীক্ষাতে উত্তরণ হবার পরে তাকে আরেকদিন ডাকা হয় মৌখিক পরীক্ষার জন্য । প্রশিক্ষকরাই মৌখিক পরীক্ষা নেন এটা দেখার জন্য যে, প্রশিক্ষণার্থীদের ওই নির্দিষ্ট বিষয়ের মধ্যে কতটুকু মৌলিক ধারণা আছে। যারা যারা মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হন এক মাত্র তারাই পরবর্তীতে ভর্তি হয়ে ক্লাস করার সুযোগ পাবেন ।

বেসিস কি

আইটি অ্যান্ড সফটওয়্যার ব্যবসায় বাংলাদেশ এ্যাসোসিয়েশন অব সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর যাত্রা শুরু হয় ১৯৯৭ থেকে । বর্তমানে ৮০০ টির ও বেশী আইটি ও সফটওয়্যার কোম্পানী এর সদস্য। ২০০৭ সালে বেসিস সফটওয়্যার ইন্ডাস্ট্রিতে দক্ষ মানবসম্পদ গড়ার লক্ষে কাজ শুরু করে। বেসিস এই উদ্যোগটির নাম দেয় ‘বেসিস ইন্সটিটিঊট অফ টেকনোলজি অ্যান্ড ম্যানেজমেন্ট (বিআইটিএম)’।

ওয়েব অ্যাপ্লিকেশন, মোবাইল অ্যাপ্লিকেশন, ইন্টারনেট মার্কেটিং এবং বিভিন্ন বিষয়ে ইতিমধ্যে ৮০০০ এর বেশি প্রশিক্ষণার্থীদের প্রশিক্ষণ প্রদান করে বিআইটিএম। উল্লেখ্য, বিআইটিএম এর প্রশিক্ষণের পাঠ্যক্রম ইন্ডাস্ট্রি বিশেষজ্ঞ দ্বারা গঠিত ও আনুমোদিত ।

এসইআইপি প্রকল্প ছাড়াও বিআইটিএম বিভিন্ন মিড লেভেল ম্যানেজমেন্ট প্রশিক্ষণ যেমন সফটওয়্যার প্রোজেক্ট ম্যানেজমেন্ট , ওয়েব এন্ড ডাটা সিকিউরিটি , সফটওয়্যার ডিজাইন অ্যান্ড আরকিটেকচার , লিডারশীপ সহ আর বহুবিদ  বিষয়ে কর্মশালার আয়জন করে থাকে ।বর্তমানে বিআইটিএম এর দায়িত্ব প্রাপ্ত পরিচালক পদে নিয়োজিত আছে জনাব শাহ্‌  ইমরুল কায়েস এবং প্রধান উপদেষ্টা পদে নিয়োজিত আছে জনাব এ কে এম ফাহিম মাশরুর ।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ