বেলারুশ উচ্চ শিক্ষার জন্য অন্যতম!

36fdb1a35cd2f54f95cf2119fb5bc7ed_XL

মধ্য ইউরোপে অবস্থিত বেলারুশ অনিন্দ্য সুন্দর একটি দেশ। সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত এই দেশটিকে চারপাশ থেকে ঘিরে রেখেছে পোল্যান্ড, ইউক্রেন, লিথুনিয়া, লাটভিয়া ও রাশিয়া। জনসংখ্যা প্রায় ৯৫ লাখ। রাজধানী মিনস্ক শহরে বাস করে মাত্র ১৫ লাখ মানুষ। সরকারি ভাষা রাশান ও বেলারাশিয়ান। বেলারুশ বর্তমানে একটি শিল্পোন্নত দেশ, যেখানে মানুষের রয়েছে উন্নত জীবনযাত্রা।

মানব উন্নয়ন সূচকে ১৭০টি দেশের মধ্যে বেলারুশের অবস্থান ৬৮ নম্বরে। বেলারুশ একটি সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্যের দেশ, যেখানে রয়েছে বিভিন্ন জাতি-গোষ্ঠীর মিশ্রণ। যেকোনো ভাষা, ধর্ম বা জাতি গোষ্ঠীর মানুষকে এখানে খুবই সাদরে গ্রহণ করা হয়। আইনশৃঙ্খলা পরিস্থিতি খুবই চমৎকার। বিগত বছরগুলোয় বেলারুশের শিক্ষাব্যবস্থায় অনেক উন্নয়ন ঘটেছে। বেলারুশের বিশ্ববিদ্যালয়গুলোর উচ্চ শিক্ষা বিশ্বব্যাপী স্বীকৃত এর মান ও বৈচিত্র্যের জন্য। বেলারাশান গ্র্যাজুয়েটদের আন্তর্জাতিক শ্রমবাজারে রয়েছে ব্যাপক চাহিদা।

তাই বেলারুশ থেকে পড়াশোনা শেষ করা শিক্ষার্থীদের রয়েছে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে স্থায়ী হওয়ার সুযোগ ও সম্ভাবনা। সর্বশেষ তথ্য অনুযায়ী বিশ্বের ৮৮টি দেশের শিক্ষার্থীরা ইতিমধ্যে বেলারুশ থেকে উচ্চ শিক্ষা গ্রহণ করেছেন। এর মধ্যে অনেক বাংলাদেশি শিক্ষার্থীও রয়েছেন।

বর্তমানে প্রতি শিক্ষাবর্ষে ছয় হাজারের বেশি বিদেশি শিক্ষার্থী শিক্ষার্থী বেলারুশে উচ্চ শিক্ষার জন্য যাচ্ছেন। এর অন্যতম কারণ হচ্ছে ১৯৯৭ সালের ‘উচ্চ শিক্ষার মান ও স্বীকৃতি-সংক্রান্ত’ লিসবন কনভেনসন, জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়ন এবং সর্বশেষ ‘বলগানা চুক্তি’ অনুযায়ী স্বীকৃতপ্রাপ্ত বেলারুশের উচ্চ শিক্ষা। যেকোনো বিদেশি শিক্ষার্থী বেলারুশের ৫৪টি রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের যে কোনোটিতে তাঁর পছন্দ অনুযায়ী ভর্তি হতে পারবেন।

ভর্তিব্যবস্থা খুবই সহজ। ইংরেজি ও রুশ দুই মাধ্যমেই পড়াশোনা করা যায়। ইংরেজিতে পড়তে IELTS বা অন্য কিছুর প্রয়োজন নেই। রুশ ভাষায় পড়াশোনার জন্য টিউশন ফি প্রতি বছর তিন থেকে সাড়ে তিন হাজার মার্কিন ডলার, আর ইংরেজি মাধ্যমে খরচ পড়বে চার থেকে সাড়ে চার হাজার মার্কিন ডলার।

এক বছরের রুশ ভাষা শিক্ষার কোর্স ফি দুই হাজার থেকে দুই হাজার ২০০ ডলার। হোস্টেল ফি প্রতি বছর প্রকারভেদে ৪০০ থেকে ৫৭৫ ডলার, স্বাস্থ্য বিমা প্রতি বছর ১২৫ ডলার। প্রকৃতপক্ষে বাংলাদেশে বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ডাক্তারি, ইঞ্জিনিয়ারিংয়ে পড়তে যে টাকা খরচ হয়, বেলারুশে প্রায় সমপরিমাণ অর্থেই আন্তর্জাতিক ডিগ্রি অর্জন করা সম্ভব।

Share on facebook
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on whatsapp
Share on telegram
Share on pocket

এরকম আরও নিউজ